INDvsBAN: রবিচন্দ্রন অশ্বিনের কাছে তারকাদের সঙ্গে এক আসনে শামিল হওয়ার সুযোগ

ভারতীয় দল বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলার জন্য প্রস্তুত। দুই দলের মধ্যে আজ ১৪ নভেম্বর থেকে ইন্দোরে প্রথম টেস্ট ম্যাচ খেলা হবে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় দল নিজেদের তৃতীয় সিরিজ খেলবে। বাংলাদেশের জন্য এটা প্রথম সিরিজ হবে। এর আগে দুই দলের মধ্যে হওয়া তিন ম্যাচের টি-২০ সিরিজকে ভারত ২-১ ফলাফলে নিজেদের নামে করেছিল।

রবিচন্দ্রন অশ্বিনের উপর থাকবে নজর

INDvsBAN: রবিচন্দ্রন অশ্বিনের কাছে তারকাদের সঙ্গে এক আসনে শামিল হওয়ার সুযোগ 1

ভারতীয় দলের স্পিন বোলার দেশের মাটিতে যে কোনো বিদেশী দলকে শুইয়ে দিতে পারে। ভারতের কাছে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা আর কুলদীপ যাদবের রূপে তিনজন প্রধান স্পিন বোলার রয়েছে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে অশ্বিন সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলার ছিলেন। সেই সিরিজের প্রথম ম্যাচে তিনি টেস্টে সবচেয়ে দ্রুত ৩৫০ উইকেট নেওয়ার ব্যাপারে মুথাইয়া মুরলীধরণের রেকর্ডকে ছুঁয়ে ফেলেছিলেন। প্রথম ম্যাচে আট উইকেট নেওয়ার পর আগামী দুটি টেস্ট ম্যাচে তিনি ৭টিই উইকেট নিয়েছিলেন।

রেকর্ড করছে অপেক্ষা

INDvsBAN: রবিচন্দ্রন অশ্বিনের কাছে তারকাদের সঙ্গে এক আসনে শামিল হওয়ার সুযোগ 2

টেস্ট ক্রিকেটে আরো একটি রেকর্ড রবিচন্দ্রন অশ্বিনের অপেক্ষা করছে। তার কাছে ঘরের মাঠে ২৫০ টেস্ট উইকেট নেওয়া তৃতীয় বোলার হওয়ার সুযোগ রয়েছে। এখনো পর্যন্ত তিনি ভারতের মাটিতে ২৪৯টি টেস্ট উইকেট নিয়েছেন। তার আগে ভারতের হয়ে সবচেয়ে বেসি টেস্ট উইকেট নেওয়া অনিল কুম্বলে আর তার সঙ্গে হরভজন সিং এই কৃতিত্ব দেখিয়েছেন। কুম্বলের ৬১৯টি উইকেটের মধ্যে ৩৫০টি উইকেট দেশের মাটিতে। ভাজ্জি ৪১৭টি উইকেটের মধ্যে ২৪৯টি উইকেট দেশের মাটিতে নিয়েছেন।

তিন স্পিনার খেলতে পারে

INDvsBAN: রবিচন্দ্রন অশ্বিনের কাছে তারকাদের সঙ্গে এক আসনে শামিল হওয়ার সুযোগ 3

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে তিন স্পিনার খেলতে পারেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে রাঁচিতেও ভারতীয় দল তিন স্পিনার নিয়ে মাঠে নেমেছিল। যদিও বাংলাদেশ দল স্পিনের বিরুদ্ধে যথেষ্ট ভালো খেলে। রবিচন্দ্রন অশ্বিন তাদের বিরুদ্ধে ২টি টেস্ট ম্যাচ খেলেছেন। আর তাতে তিনি ১১জন ব্যাটসম্যানকে আউট করেছিলেন। একটি ম্যাচ বাংলাদেশে আর একটি ম্যাচে ভারতে হয়েছে। যদি অতিথি দল ভারতকে টক্কর দিতে চায় তো অশ্বিনের থেকে বাঁচতে হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *