ইন্ডিয়া বনাম আফগানিস্থা: আফগানিস্থানে বিরুদ্ধে রবিচন্দ্রন অশ্বিন ভাঙলেন জাহির খানের এই ঐতিহাসিক রেকর্ড

ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আফগানিস্থানের বিরুদ্ধে চলতি টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে চার উইকেট নেওয়া রবিচন্দ্রন অশ্বিন প্রাক্তন জোরে বোলার জাহির খানকে উইকেট নেওয়ার ব্যাপারে পেছনে ফেলে দিলেন। এই ম্যাচে ভারতের ৪৭৪ রানের জবাবে ব্যাট করতে নামা আফগানিস্থান দল মাত্র ১০৯ রানই তুলতে পেরেছে এবং অলআউট হয়েছে গিয়েছে। ভারতীয় বোলারদের মধ্যে সফল অশ্বিন। এর আগে গতকাল ভারত অধিনায়ক অজিঙ্ক রাহানে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। এরপরই ভারতের দুই ওপেনার শিখর ধবন এবং মুরলী বিজয় দুর্দান্ত ব্যাট করে সেঞ্চুরি করেন এবং প্রথম উইকেট জুটিতে এই দুজনে মিলে ১৬৮ রান যোগ করেন।

উইকেট নেওয়ার ব্যাপারে জাহির খানকে পেছনে ফেলে দিলেন অশ্বিন

ভারত বনাম আফগানিস্থান: আফগানিস্থানে বিরুদ্ধে রবিচন্দ্রন অশ্বিন ভাঙলেন জাহির খানের এই ঐতিহাসিক রেকর্ড 1
Cricket – Sri Lanka v India – Third Test Match – Pallekele, Sri Lanka – August 14, 2017 – India’s Ravichandran Ashwin celebrates after taking the wicket of Sri Lanka’s Dimuth Karunaratne (not pictured). REUTERS/Dinuka Liyanawatte

আফগানিস্থানের প্রথম ইনিংসে খারাপ ব্যাটিং প্রদর্শন দেখিয়ে তারা মাত্র ১০৯ রানেই অলআউট হয়ে যায়। ভারতের হয়ে অভিজ্ঞ স্পিনার অশ্বিন দুর্দান্ত বল করে ৮ ওভারে মাত্র ২৮ রান দিয়ে চার উইকেট তুলে নেন। এই চার উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গে অশ্বিন ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় প্রাক্তন ভারতীয় জোরে বোলার জাহির খানকে (৩১১) পেছনে ফেলে দেন। ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় চতুর্থ স্থানে উঠে এলেন অশ্বিন।
ভারত বনাম আফগানিস্থান: আফগানিস্থানে বিরুদ্ধে রবিচন্দ্রন অশ্বিন ভাঙলেন জাহির খানের এই ঐতিহাসিক রেকর্ড 2
এই ম্যাচের আগে অশ্বিন এবং জাহির খানের উইকেট সংখ্যা ছিল ৩১১টি। আফগানিস্থানের বিরুদ্ধে প্রথম উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই অশ্বিন জাহিরের থেকে আগে এগিয়ে যান। অশ্বিনের এটি ৫৮ তম টেস্ট ম্যাচ ছিল। অন্যদিকে ৯২টি টেস্টে জাহির ৩১১টি উইকেট নিয়েছিলেন।

দুই দলের প্রথম ইনিংস
ভারত বনাম আফগানিস্থান: আফগানিস্থানে বিরুদ্ধে রবিচন্দ্রন অশ্বিন ভাঙলেন জাহির খানের এই ঐতিহাসিক রেকর্ড 3
এই ম্যাচে প্রথমে ব্যাট করে ভারত ৪৭৪ রান তোলে। যার মধ্যে শিখর ধবন ১০৭ এবং মুরলী বিজয় ১০৫ রানের ইনিংস খেলেন। আফগানিস্থানের হয়ে ইয়ামিন আহমেদজাই ৩ এবং রশিদ খান ২ উইকেট নেন। অন্যদিকে ভারতের ৪৭৪ রানের জবাবে আফগানিস্থান মাত্র ১০৯ রানেই শেষ হয়ে যায়। তাদের হয়ে সবচেয়ে বেশি রান করেন মহম্মদ নবী (২৪)। ভারতের হয়ে অশ্বিন ৪ এবং জাদেজা ও ইশান্ত শর্মা ২টি করে উইকেট নিয়েছেন।

ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারের তালিকা

১. অনিল কুম্বলে ১৩২টি টেস্ট ৬১৯টি উইকেট
২. কপিল দেব ১৩১ টি টেস্ট ৪৩৪টি উইকেট
৩. হরভজন সিং ১০৩টি টেস্ট ৪১৭টি উইকেট
৪. আর অশ্বিন ৫৮*টি টেস্ট ৩১৫টি উইকেট
৫. জাহির খান ৯২টি টেস্ট ৩১১টি উইকেট

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *