শ্রীলঙ্কার বিরুদ্ধে তিন ম্য়াচের টেস্ট সিরিজের প্রথম দুটি ম্য়াচের জন্য় দল ঘোষণা করেছেন নির্বাচকরা। প্রত্য়াশা মতো টেস্ট দলের স্কোয়াডে দুই অভিজ্ঞ অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে রাখা হয়েছে। আর তা দেখার পরই সোশ্য়াল নেটওয়ার্কিং সাইট ট্য়ুইটারকে তাঁর প্রতিক্রিয়া জানাতে বেছে নেন অশ্বিন। কারণ, দলের স্পেশালিস্ট স্পিনার হওয়া সত্ত্বেও গত দুমাস তাঁকে ক্রমাগত উপেক্ষা করে আসছিলেন নির্বাচকরা। কোনও কারণ ছাড়াই জাতীয় দলের হয়ে সীমায়িত ওভারের ক্রিকেটে তাঁর ও জাদেজার খেলা বন্ধ করে দিয়েছেন নির্বাচকরা। অফ-স্পিনারের পরিবর্তে নির্বাচকরা এখন দুই লেগ-স্পিনারের ভরসা করছেন নির্বাচকরা। কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চহল, এই দুই রিস্ট স্পিনারকেই শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ড সিরিজে সীমায়িত ওভারের ক্রিকেটে সুযোগ দিয়ে চলেছেন নির্বাচকরা। অথচ রোটেশন পলিসির দোহাই দেওয়া হলেও, নির্বাচকরা এক্ষেত্রে রোটেশন পলিসির কোনও নিয়মই মানেননি। আর যাদব ও চহল দুজনেই সুযোগটা কাজে লাগিয়ে দুই অভিজ্ঞ অফ-স্পিনারের দলে ফেরার রাস্তা প্রায় বন্ধই করে দিয়েছেন। কারণ, দুই বোলারই উইকেট পাইয়ে দিচ্ছেন দলকে। ফলে, তাঁদেরকে বাদ দিয়ে অভিজ্ঞ দুই স্পিনারকে দলে ফেরানো কোনও অজুহাতই খাটার কথা নয়।

বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় দল শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে নামবে ষোলো নভেম্বর থেকে। প্রথম টেস্ট ম্য়াচ কলতার ইডেন গার্ডেন্সে। তার আগে কলকাতাতেই এগারে নভেম্বর একটি গা-ঘামানোর ম্য়াচে অংশ নেবেন লঙ্কান লায়নরা। বোর্ড সভাপতি একাদশ শ্রীলঙ্কা দলের প্রতিপক্ষ। দ্বিতীয় টেস্ট নাগপুরে চব্বিশ নভেম্বর থেকে শুরু হবে। তৃতীয় টেস্ট দিল্লিতে শুরু হবে দুই ডিসেম্বর থেকে। নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজের জন্য় দল বেছে নেওয়ার পাশাপাশি শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম দুটি টেস্টের জন্য় দল বেছে নিতে মুম্বইতে সোমবার (তেইশ অক্টোবর) বৈঠকে বসেছিলেন জাতীয় নির্বাচকরা। দল ঘোষণা হওয়ার পর জানা যায় অশ্বিন ও জাদেজা দলে রয়েছেন। তৃতীয় টেস্ট থেকে পুরো শ্রীলঙ্কা সিরিজে অনুপস্থিত থাকবেন ভারতীয় দলের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। বিরাট পুরো সিরিজ থেকে ছুটি চাইলেও নির্বাচকরা চান, প্রথম দুটি টেস্টে খেলার পর তিনি ছুটি নিন।

যাইহোক ফিরে আসা যাক অশ্বিনের কথায়। ভারতের সর্বকালের সেরা অফ-স্পিনার হরভজন সিংকে পরে উইকেটের বিচারে অশ্বিন টেস্ট ক্রিকেটে দ্বিতীয় সেরা অফ-স্পিনারের ভারতীয় ক্রিকেটে। গত দেড় বছরে সীমায়িত ওভারের ক্রিকেটে অশ্বিনের পারফরম্য়ান্স তেমন ভালো হচ্ছিল না বলে, তাঁর বিকল্প খোঁজা শুরু করেন নির্বাচকরা। কারণ, মাঝের ওভারগুলিতে উইকেট পাওয়া জরুরি। সেই কাজটা করতে ব্য়র্থ হচ্ছিলেন অশ্বিন এবং জাদেজা। কুলদীপ ও চহল দলে আসায় সেই খামতিটা মিটেছে এখন। আর এটাই বড় কারণ অশ্বিন এবং জাদেজার দলের বাইরে যাওয়ার।

এদিকে, টেস্ট দলে নিজের নাম দেখার পর বিদ্রপাত্মক ভঙ্গিতে অশ্বিন নির্বাচকের ট্য়ুইটারে নমস্কার জানিয়েছেন। তাও কথায় লিখে নয়, ইমোজিতে। নির্বাচকরা এই তির্যক ভঙ্গিমার জবাব কিভাবে দেন, তা দেখার অপেক্ষায় ক্রিকেট মহল।

প্রথম দুটি টেস্টের ভারতীয় দল – বিরাট কোহলি (অধিনায়ক), কান্নুর লোকেশ রাহুল, মুরলি বিজয়, শিখর ধওয়ন, অজিঙ্কা রাহানে, চেতেশ্বর পূজারা, রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মহম্মদ সামি, ভুবনেশ্বর কুমার, ইশান্ত শর্মা, হার্দিক পান্ডিয়া ও উমেশ যাদব।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...