একসময়ের ভারতের ওয়ানডে টিমের নিয়মিত সদস্য রবিচন্দ্রন অশ্বিনের ওয়ানডে ভবিষ্যৎ নিয়ে জল্পনা ক্রমেই বেড়ে চলেছে। বিশেষ করে ভারত-শ্রীলঙ্কা একদিনের সিরিজের দল থেকে নির্বাচকরা তাকে ছেঁটে ফেলার পর সীমিত ওভারের ক্রিকেটে অশ্বিনের ভবিষ্যৎ নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন ! এই অবস্থায় আসরে নামলেন ইন্ডিয়া টিমের হেডকোচ রবি শাস্ত্রী। ভারতের এক লিডিং নিউজ চ্যানেলে দেওয়া তার এক সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে যেখানে অশ্বিনকে নিয়ে শাস্ত্রীর মন্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ।

“সামনের কয়েকমাসে আমাদের অনেক ক্রিকেট খেলতে হবে। টেস্ট, ওয়ানডে আর টি20 মিলিয়ে আমাদের সামনে লম্বা এক সিজন। এখানে যত বেশি সম্ভব প্লেয়ারকে খেলিয়ে দেখে নিতে হবে । বিশ্বকাপ শুরুর একবছর আগে আমাদের একটা কোর টিম তৈরি করে তাদের নিয়ে এগিয়ে যেতে হবে। সেইজন্যই কুলদীপ যাদবকে শ্রীলঙ্কা সিরিজে দেখে নেওয়া হচ্ছে” শাস্ত্রী জানান।

অশ্বিন আর জাদেজার ব্যাপারে জানান, “দুজনেই টেস্টের জন্য ভারতীয় দলে অপরিহার্য। টেস্ট দলে দুজনে নিয়মিত সদস্য হওয়ায় নির্বাচকরা ওয়ানডে আর টি20তে বাকিদের খেলিয়ে দেখে নিতে পারছেন। ”

ওয়ানডে আর টেস্টর ভারতীয় দলে অশ্বিনের গুরুত্ব নিয়ে জানতে চাওয়া হলে শাস্ত্রী বলেন, ” অতীতে ভারতের ওয়ানডে টিমের সাফল্যের পেছনে অশ্বিনের অনেক ভূমিকা আছে। কিন্তু টেস্ট ক্রিকেটে অশ্বিনের ভূমিকা আরো অনেক বেশি। গত কয়েক বছরে টেস্টে ভারতের সাফল্যের পিছনে অশ্বিন অন্যতম কান্ডারী। তাই নির্বাচকরা মাঝে মাঝে ওকে ওয়ানডে থেকে ওকে বিশ্রাম দেন কারন সব ধরনের ফর্মাটে একজন ক্রিকেটার নিয়মিত খেলে যেতে পারেনা। সামনের দুই বছরে ভারতকে প্রায় 25টি টেস্ট খেলতে হবে। সেখানে অশ্বিনকে ফিট রাখা অন্যতম এক চ্যালেঞ্জ নির্বাচকদের কাছে।”

প্রসঙ্গত অশ্বিন 2015 এর বিশ্বকাপের পর থেকে 40টি ম্যাচের মধ্যে মাত্র 18টি ম্যাচ প্রথম একাদশে খেলেছেন। তার মধ্যে 40.58 এর গড়ে 17টি উইকেট নিয়েছেন যা একেবারেই চমকপ্রদ পারফরম্যান্স নয়। ইংল্যান্ডে জুনে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স ট্রফিতেও প্রথম দুই ম্যাচে তিনি ফার্স্ট ইলেভেনে তিনি সুযোগ পাননি। সব মিলিয়ে এখন এটাই দেখার 2019 এর বিশ্বকাপ দলের জন্য নির্বাচকদের পরিকল্পনায় অশ্বিনের জায়গা ঠিক কোথায়।

  • SHARE

    আরও পড়ুন

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...