শ্রীলঙ্কায় সফরে আসন্ন একদিনের ও টি-২০ সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে। শোনা যাচ্ছিল, ইংল্য়ান্ডে গিয়ে কাউন্টি ক্রিকেট খেলতে চান এই মুহূর্তে আইসিসি ব়্য়াঙ্কিংয়ের শীর্ষ সারির এই দুই ভারতীয় স্পিনার। বোর্ড বিশ্রাম দেওয়ায় সুযোগটা কাজে লাগাতে চান অশ্বিন। জাদেজার ব্য়াপারে এই প্রতিবেদন লেখা হওয়া পর্যন্ত কোনও খবর পাওয়া না গেলেও, অশ্বিনের কাউন্টি ক্রিকেট খেলা নিয়ে সম্বাবনা সম্ভাবনা তৈরি হয়েছে।
কাউন্টি চ্য়াম্পিয়নশিপে গ্লুকেস্টারশায়ারের বিরুদ্ধে আগামী ২৮ অগস্ট থেকে ম্য়াচে নামছে ওর্কেস্টারশায়ার। গতকালই বলা হয়েছিল, ওর্কেস্টারশায়ার অশ্বিন ও জাদেজাকে দলে পেতে আগ্রহী। সবকিছুই নির্ভর করছিল বিসিসিআই’য়ের অনুমতি দেওয়ার ওপর। শ্রীলঙ্কায় সীমিত ওভারের সিরিজ খেলে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে ওর্কেস্টারশায়ারের হয়ে যোগ দিলে শেষের দিকের কয়েকটা ম্য়াচ হাতে পেতেন অশ্বিন।
ভারতীয় দলে অশ্বিনের সতীর্থ পেস বোলার ইশান্ত শর্মাকেও এই মরশুমে কাউন্টি ক্রিকেট খেলতে দেখা যাবে। ইংলিশ কাউন্টি টিম ওয়ারউইকশায়ারের হয়ে খেলবেন দিল্লির এই ফাস্ট বোলার। রবীন্দ্র জাদেজাকে নিয়ে কাউন্টি ক্রিকেট আগ্রহ তৈরি হলেও এখনও পরিষ্কার নয় কোন টিমের হয়ে তিনি মাঠে নামবেন।
অশ্বিনের যে দলে যোগ দেওয়ার কথা সেই ওর্কেস্টারশায়ার দল এই মুহূর্তে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে সেকেন্ড ডিভিশনে রয়েছে। তামিলনাড়ুর স্পিনারটি যদি ওর্কেস্টারশায়ারের হয়ে আগামী ম্য়াচে অংশ নেন, তাহলে ভারতীয় দলের সতীর্থের বিরুদ্ধে খেলবেন তিনি। টেস্ট স্পেশালিস্ট ব্য়াটসম্য়ান চেতেশ্বর পূজারা নটিংহ্য়ামশায়ারের হয়ে মাঠে নামবেন। কাউন্টি চ্য়াম্পিয়নশিপে ওর্কেস্টারশায়ারের দ্বিতীয় ম্য়াচ নটিংহ্য়ামশায়ারের বিরুদ্ধে ৫ সেপ্টেম্ব শুরু হবে। নটিংহ্য়ামশায়ারের হয়ে পূজারার খেলা নিশ্চিত। নটিংহ্য়ামশায়ারের হয়ে মরশুমের শুরুতেই অংশ নিয়েছিলেন পূজারা। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ করে আবার নটিংহ্য়ামশায়ারের সঙ্গে যোগ যেবেন চেতেশ্বর। নটিংহ্য়ামশায়ারের হয়ে আগের পর্বে চার ম্য়াচের পাঁচ ইনিংসে ২২৩ রান করেছেন তিনি। এর মধ্য়ে গ্লুকেস্টারশায়ারের বিরুদ্ধে ম্য়াচ উইনিং একটি শতরানের ইনিংসও খেলেন।
কাউন্টি ক্রিকেটে পূজারার খেলার অভিজ্ঞতা থাকলেও, অশ্বিন এর আগে কোনওদিন কাউন্টি ক্রিকেট খেলেননি। শেষবার ভারত যখন ইংল্য়ান্ড সফরে গিয়েছিল, সেই সময় ২টি টেস্ট ম্য়াচে খেলেছিলেন তিনি। পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজের বাকি তিনটি ম্য়াচে তাঁর পরিবর্তে জাদেজাকে খেলানো হয়েছিল। আগামী বছর তিনটি বিদেশ সফর রয়েছে ভারতের। তারমধ্য়ে ইংল্য়ান্ড সফরও রয়েছে। এবারও দুই দেশ পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজে অংশ নেবে। অশ্বিন, জাদেজা ও পূজারা – তার আগে কাউন্টি ক্রিকেটে অংশ নিতে চলায়, ভারতেরই লাভ। ইংলিশ কন্ডিশনে আগে থেকেই মানিয়ে নিতে পারবেন তাঁরা। উপকার পাবেন দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া সফরের। ইংল্য়ান্ড সফরের আগে এই দুই দেশ সফরে যাওয়ার কথা ভারতীয় ক্রিকেট দলের।
শ্রীলঙ্কা থেকে ফিরে আসার পর ১৭ সেপ্টেম্বর থেকে হোম সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি একদিনের ম্য়াচ খেলবে ভারত। ওই সিরিজে জাতীয় দলে অশ্বিনকে রাখা হলে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে মাত্র ২টি ম্য়াচ খেলেই দেশে ফিরে আসতে হবে এই অফস্পিনারকে। তবে, আসন্ন বিদেশ সফরের কথা ভেবে অশ্বিনকে যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে বিশ্রাম দেয় বিসিসিআই, তাহলে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে পুরো মরশুমটাই নিজেকে ঘঁষেমেজে নিতে হাতে পাবেন অশ্বিন।

SHARE

আরও পড়ুন

INDvsAUS: ভারত-অস্ট্রেলিয়ার বিতর্কিত ৫ কর্মকাণ্ড যা কখনোই ভুলার মত নয়

২১ নভেম্ববর টি-২০ ম্যাচ দিয়ে শুরু হচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের পূর্নাঙ্গ সিরিজ। সিরিজে তিনটি টি-২০, চারটি...

TOP5: যে পাঁচজন ভারতীয় ক্রিকেটারের জন্য এবারই হতে পারে শেষ অস্ট্রেলিয়া সফর

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১...

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়

ভারত বনাম অস্ট্রেলিয়া: গৌতম গম্ভীরের ভক্তদের জন্য বড় খবর,অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবেন গম্ভীর, দেখা যাবে এই ভূমিকায়
ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরের শুরুয়াত করার জন্য প্রস্তুত হয়ে গিয়েছে আর এই শুরুয়াত ২১ নভেম্বর থেকে টি-২০...

বিরাট বললেন,আমি ভাগ্যবান অধিনায়ক, যে আমার কাছে রয়েছে এই দুই খেলোয়াড়

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বুধবার ২১ নভেম্বর থেকে হতে চলা তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের...

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে

ম্যাচের ঠিক আগে এই ভারতীয় খেলোয়াড়ের বাড়ি থেকে এলো দুঃসংবাদ, ফিরতে হল বাড়িতে
ভারতীয় ক্রিকেট দল বুধবার নিজের অস্ট্রেলিয়া সফরে একটি মুশকিল মিশন শুরু করতে চলেছে।এর শুরুয়াত তো টি-২০ সিরিজের...