শ্রীলঙ্কায় সফরে আসন্ন একদিনের ও টি-২০ সিরিজ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও রবীন্দ্র জাদেজাকে। শোনা যাচ্ছিল, ইংল্য়ান্ডে গিয়ে কাউন্টি ক্রিকেট খেলতে চান এই মুহূর্তে আইসিসি ব়্য়াঙ্কিংয়ের শীর্ষ সারির এই দুই ভারতীয় স্পিনার। বোর্ড বিশ্রাম দেওয়ায় সুযোগটা কাজে লাগাতে চান অশ্বিন। জাদেজার ব্য়াপারে এই প্রতিবেদন লেখা হওয়া পর্যন্ত কোনও খবর পাওয়া না গেলেও, অশ্বিনের কাউন্টি ক্রিকেট খেলা নিয়ে সম্বাবনা সম্ভাবনা তৈরি হয়েছে।
কাউন্টি চ্য়াম্পিয়নশিপে গ্লুকেস্টারশায়ারের বিরুদ্ধে আগামী ২৮ অগস্ট থেকে ম্য়াচে নামছে ওর্কেস্টারশায়ার। গতকালই বলা হয়েছিল, ওর্কেস্টারশায়ার অশ্বিন ও জাদেজাকে দলে পেতে আগ্রহী। সবকিছুই নির্ভর করছিল বিসিসিআই’য়ের অনুমতি দেওয়ার ওপর। শ্রীলঙ্কায় সীমিত ওভারের সিরিজ খেলে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে ওর্কেস্টারশায়ারের হয়ে যোগ দিলে শেষের দিকের কয়েকটা ম্য়াচ হাতে পেতেন অশ্বিন।
ভারতীয় দলে অশ্বিনের সতীর্থ পেস বোলার ইশান্ত শর্মাকেও এই মরশুমে কাউন্টি ক্রিকেট খেলতে দেখা যাবে। ইংলিশ কাউন্টি টিম ওয়ারউইকশায়ারের হয়ে খেলবেন দিল্লির এই ফাস্ট বোলার। রবীন্দ্র জাদেজাকে নিয়ে কাউন্টি ক্রিকেট আগ্রহ তৈরি হলেও এখনও পরিষ্কার নয় কোন টিমের হয়ে তিনি মাঠে নামবেন।
অশ্বিনের যে দলে যোগ দেওয়ার কথা সেই ওর্কেস্টারশায়ার দল এই মুহূর্তে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে সেকেন্ড ডিভিশনে রয়েছে। তামিলনাড়ুর স্পিনারটি যদি ওর্কেস্টারশায়ারের হয়ে আগামী ম্য়াচে অংশ নেন, তাহলে ভারতীয় দলের সতীর্থের বিরুদ্ধে খেলবেন তিনি। টেস্ট স্পেশালিস্ট ব্য়াটসম্য়ান চেতেশ্বর পূজারা নটিংহ্য়ামশায়ারের হয়ে মাঠে নামবেন। কাউন্টি চ্য়াম্পিয়নশিপে ওর্কেস্টারশায়ারের দ্বিতীয় ম্য়াচ নটিংহ্য়ামশায়ারের বিরুদ্ধে ৫ সেপ্টেম্ব শুরু হবে। নটিংহ্য়ামশায়ারের হয়ে পূজারার খেলা নিশ্চিত। নটিংহ্য়ামশায়ারের হয়ে মরশুমের শুরুতেই অংশ নিয়েছিলেন পূজারা। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ শেষ করে আবার নটিংহ্য়ামশায়ারের সঙ্গে যোগ যেবেন চেতেশ্বর। নটিংহ্য়ামশায়ারের হয়ে আগের পর্বে চার ম্য়াচের পাঁচ ইনিংসে ২২৩ রান করেছেন তিনি। এর মধ্য়ে গ্লুকেস্টারশায়ারের বিরুদ্ধে ম্য়াচ উইনিং একটি শতরানের ইনিংসও খেলেন।
কাউন্টি ক্রিকেটে পূজারার খেলার অভিজ্ঞতা থাকলেও, অশ্বিন এর আগে কোনওদিন কাউন্টি ক্রিকেট খেলেননি। শেষবার ভারত যখন ইংল্য়ান্ড সফরে গিয়েছিল, সেই সময় ২টি টেস্ট ম্য়াচে খেলেছিলেন তিনি। পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজের বাকি তিনটি ম্য়াচে তাঁর পরিবর্তে জাদেজাকে খেলানো হয়েছিল। আগামী বছর তিনটি বিদেশ সফর রয়েছে ভারতের। তারমধ্য়ে ইংল্য়ান্ড সফরও রয়েছে। এবারও দুই দেশ পাঁচ ম্য়াচের টেস্ট সিরিজে অংশ নেবে। অশ্বিন, জাদেজা ও পূজারা – তার আগে কাউন্টি ক্রিকেটে অংশ নিতে চলায়, ভারতেরই লাভ। ইংলিশ কন্ডিশনে আগে থেকেই মানিয়ে নিতে পারবেন তাঁরা। উপকার পাবেন দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া সফরের। ইংল্য়ান্ড সফরের আগে এই দুই দেশ সফরে যাওয়ার কথা ভারতীয় ক্রিকেট দলের।
শ্রীলঙ্কা থেকে ফিরে আসার পর ১৭ সেপ্টেম্বর থেকে হোম সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটি একদিনের ম্য়াচ খেলবে ভারত। ওই সিরিজে জাতীয় দলে অশ্বিনকে রাখা হলে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে মাত্র ২টি ম্য়াচ খেলেই দেশে ফিরে আসতে হবে এই অফস্পিনারকে। তবে, আসন্ন বিদেশ সফরের কথা ভেবে অশ্বিনকে যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজে বিশ্রাম দেয় বিসিসিআই, তাহলে কাউন্টি চ্য়াম্পিয়নশিপে পুরো মরশুমটাই নিজেকে ঘঁষেমেজে নিতে হাতে পাবেন অশ্বিন।

SHARE

আরও পড়ুন

অ্যারণ ফিঞ্চ ভারত আসার আগে দিলেন হুঙ্কার, বললেন এই পরিকল্পনার অন্তর্গত ভারতকে তাদের মাটিতেই দেব মাত

গত রবিবারই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারণ ফিঞ্চের নেতৃত্বে মেলোবর্ন রেনেগেডসের দল বিগব্যাশ লীগের খেতাব জিতেছিল। এখন...

এই বোলারের বিরুদ্ধে নন স্ট্রাইকার এন্ডে থাকা পছন্দ করেন বিরাট কোহলি, স্বয়ং করলেন খোলসা

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য এখনো পর্যন্ত ক্রিকেটের কেরিয়ার দুর্দান্ত থেকেছে। অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল
ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ ফেব্রুয়ারি থেকে দুটি টি-২০ আর তারপর ২ মার্চ থেকে পাঁচটি ওয়ানডে ম্যাচের...

সেহবাগ,ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মদ শামি

সেহবাগ, ফজল আর ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মা শামি
পুলওয়ামতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফদের জওয়ানদের উপর সন্ত্রাসী হামলা হয়েছিল। এতে ৪০ এরও বেশি জওয়ান শহিদ হয়েছেন। এটা...

জঙ্গি হামলা নিয়ে গম্ভীরের মন্তব্যের পাল্টা জবাব দিলেন আফ্রিদি !

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা হামলায় ৪২ জন জওয়ান শহীদ হয়েছেন । আহত হয়েছেন অনেকেই, যারা এখন চিকিৎসাধিন...