রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দলনীতি নিয়ে কড়া ভাষায় আক্রমণ আশিস নেহরার 1

চলতি মরশুমের আইপিএল এ শুরুটা বেশ ভালো করেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। ওপেনিংয়ে ভালো শুরু, বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্সের ম্যাচ জেতানো ইনিংস এবং বোলিংয়ে দুর্দান্ত ফর্ম – সমস্ত কিছুই ছিল এবারের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে। এই বছর সমর্থক সহ একাধিক প্রাক্তন ক্রিকেটারদের বাজি ছিল যে এই বছর প্রথম বার ট্রফিজয়ের স্বাদ পাবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

IPL 13: Dilip Vengsarkar Predicts Royal Challengers Bangalore to Win Title  | Cricket News | IPL 2020

কিন্তু শেষের দিকে আবারও সেই পুরোনো ঝলক দেখিয়ে দিয়েছিল তারা। পরপর চার ম্যাচ হেরে স্রেফ রান রেটের জোরে কলকাতা নাইট রাইডার্সকে টপকে প্লে অফের যোগ্যতা অর্জন করেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কিন্তু এলিমিনেটরে সানরাইজার্স হায়দ্রাবাদের কাছে ব্যাটিং ব্যর্থতার সম্মুখীন হয় তারা। আর এর ফলে আবারও টুর্নামেন্ট থেকে ছিটকে যায় বিরাট কোহলি অ্যান্ড কোম্পানি। ১৩ বছর পরেও কাপ এল না হাতে।

What was the main factor behind Royal Challengers Bangalore's exit from IPL  2020?

কিন্তু ঠিক কি কারণে এত বছর পরেও এই ফ্র্যাঞ্চাইজি সাফল্য পাচ্ছে না? বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, যুজবেন্দ্র চাহাল সমৃদ্ধ এই আরসিবি দল কেন কাজটি পূর্ণ করতে পারে না? এই নিয়ে একাধিক ক্রিকেট বিশেষজ্ঞ একাধিক মন্তব্য করেছেন। কিন্তু এবার অন্যরকম মত দিলেন প্রাক্তন ভারতীয় পেসার আশিস নেহরা। গত বছর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বোলিং কোচের দায়িত্বে ছিলেন, সুতরাং তিনি একেবারে গভীর থেকে দেখেছেন আরসিবির টিম ম্যানেজমেন্টের অবস্থা। আর সেই মত রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ব্যর্থতার কথা পেশ করলেন নেহরা।

Ashish Nehra appointed RCB coach for new season - The Hindu

প্রতি বছরই নিলামে বেশ কিছু খেলোয়াড়কে নিয়ে দলের রসায়ন বদলে দেওয়ার চেষ্টা করে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর টিম ম্যানেজমেন্ট। আর এর ফলেই দলে কোনওরকম স্থায়িত্ব ও ভারসাম্য তৈরি হচ্ছে না, এমনটাই মনে করছেন আশিস নেহরা। এই মুহুর্তে স্টার স্পোর্টসে আইপিএল এ হিন্দি ধারাভাষ্য দিচ্ছেন আশিস নেহরা, এবং সেখানে এই প্রসঙ্গকে তুলে এনে বলেছেন, “আপনাকে বিরাট কোহলি আর এবি ডি ভিলিয়ার্স ছাড়াও আরও কিছু খেলোয়াড়কে দুই থেকে তিন বছর সুযোগ দিতে হবে। এই দুই খেলোয়াড় এবং যুজবেন্দ্র চাহাল সবসময় এই রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর দলে বিদ্যমান। এছাড়া, কোনও চতুর্থ নাম আপনাদের নজরে পড়বে না।”

AB de Villiers: 'Virat Kohli is much deeper than just a cricket player'

এছাড়া রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর যে অনেকটাই বিরাট কোহলি এবং এবি ডি ভিলিয়ার্সের উপর নির্ভরশীল, তা জানাতে ভোলেননি আশিস নেহরা। ক্রিকেটের মত দলগত খেলায় এমন এক বা দুইজন খেলোয়াড়ের উপর অধিক নির্ভরতা কখনই ভালো নয়, তা স্পষ্ট করে দেন তিনি। এই বিষয়ে নেহরা বলেছেন, “রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর অনেকটাই নির্ভরশীল বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্সের উপর। পুরো দল এবং স্কোয়াড এই দুই ক্রিকেটারকে ঘিরেই তৈরি হয়, যা ক্রিকেটের মত ১১ খেলোয়াড়দের খেলার জন্য কখনই ঠিক নয়।” 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *