অরবিন্দ ডি’সিলভা BCCI আর ICCর কাছে করলেন ২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্তের দাবী

সম্প্রতি শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহেন্দ্রানন্দ আলুথগামগে যথেষ্ট শিরোনামে এসেছিলেন। আসলে আলুথগামগে ভারত আর শ্রীলঙ্কার মধ্যে খেলা হওয়া বিশ্বকাপ ২০১১র ফাইনাল ম্যাচটিকে ফিক্সিং বলেছিলেন। প্রসঙ্গত এই ফাইনাল ম্যাচ ভারত ১০ বল আর ৬ উইকেট বাকি থাকতে জিতে নেয়। এই ম্যাচে ধোনি ৯১ আর গৌতম গম্ভীর ৯৭ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলেছিলেন।

ফাইনালকে ফিক্স বলে মহেন্দ্রানন্দ আলুথগামগে বলেছিলেন এই কথা

অরবিন্দ ডি’সিলভা BCCI আর ICCর কাছে করলেন ২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্তের দাবী 1

মহেন্দ্রানন্দ আলুথগামগে সমাচার-১ এর সঙ্গে একটি ইন্টারভিউ চলাকালীন বলেন, “এই ম্যাচে আমাদের দল জিততে পারত, কিন্তু ফলাফল আমাদের পক্ষে আসেনি। আমি এতে ক্রিকেটারদের নাম নিতে চাইব না। যদিও কিছু গ্রুপ নিশ্চিতভাবে খেলাটিকে ফিক্স করতে শামিল ছিলেন”। শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর এই বয়ানের পর কুমার সাঙ্গাকারা আর মাহেলা জয়বর্ধনের মতো ক্রিকেটাররা প্রতিক্রিয়া দিয়েছিলেন। দুজনেই ম্যাচ ফিক্স হওয়ার প্রমাণ চেয়েছিলেন।

অরবিন্দ ডি’সিলভাও তুললেন তদন্তের দাবী

অরবিন্দ ডি’সিলভা BCCI আর ICCর কাছে করলেন ২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্তের দাবী 2

ইনসাইড স্পোর্টসের সঙ্গে কথা বলতে গিয়ে শ্রীলঙ্কার প্রাক্তন তারকা ব্যাটসম্যান অরবিন্দ ডি’সিলভা নিজের বয়ানে বলেন, “ভারত ২০১১ সালের বিশ্বকাপ জিতেছে। শচীন তেন্ডুলকরের মতো বেশকিছু খেলোয়াড় এই মুহূর্তগুলিকে সংরক্ষণ করে রাখেন। আমার মনে হয় যদি এই বিশ্বকাপের ফিক্স হওয়ার তদন্ত হয় তো এটা শচীন আর ভারতের কোটি কোটি ক্রিকেটপ্রেমীদের ভালো হবে। এটা ভারত সরকার আর তার ক্রিকেট বোর্ডের কর্তব্য যে তারা দাবী ওঠা এই বিষয়টির নিরপেক্ষ তদন্ত শুরু করুক”।

তদন্ত সকলের ভালোর জন্য

অরবিন্দ ডি’সিলভা BCCI আর ICCর কাছে করলেন ২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্তের দাবী 3

অরবিন্দ ডি’সিলভা নিজের বয়ানে আগে বলেন, “যখন এই ধরণের গুরুতর অভিযোগ করা হয় তো অনেক মানুষকে প্রভাবিত করে। এই বিষয়ে না শুধু আমরা, বরং নির্বাচকরা, খেলোয়াড়রা আর টিম ম্যানেজমেন্ট আর সেই ভারতীয় ক্রিকেটাররাও প্রভাবিত হবেন যারা বিশ্বকাপ খেতাব জিতেছিল। আমাদের একবার সকলের জন্য এটা স্পষ্ট করতে হবে যে আমরা যে খেলাটাকে ভালোবাসি, সেটা নিরপেক্ষ। যদি এমনটা হয় তো এটা সকলের ভালোর জন্য হবে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *