টিম ইন্ডিয়ার কাছে কি থাকা উচিত দুই অধিনায়ক? সৌরভ গাঙ্গুলী দিলেন নিজের রায়

বিশ্বকাপের সেমিফাইনালে পাওয়া ভারতীয় দলের হারের পর বেশ কিছু ক্রিকেট এক্সপার্ট আর ক্রীড়াপ্রেমী বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন। কেউ কেউ তো এটাও বলেছিলেন যে এখন বিরাট কোহলির থেকে ওয়ানডে আর টি-২০র নেতৃত্ব নিয়ে রোহিত শর্মাকে দিয়ে দেওয়া উচিত আর আর একথা শুধু বিশ্বকাপে পাওয়ার হারের পর থেকেই নয় বরং অনেক আগে থেকেই বলা হচ্ছিল। ক্রিকেটের কিছু পন্ডিত তো এমনও মনে করেন যে রোহিত শর্মা টিম ইন্ডিয়ার জন্য বিরাট কোহলির চেয়েও ভাল অধিনায়ক প্রমানিত হবে। আইপিএলেও রোহিত শর্মা চারবার মুম্বাই ইন্ডিয়ান্সকে টুর্নামেন্ট জিতিয়েছেন অন্যদিকে অধিনায়ক হিসেবে বিরাট কোহলির কাছে কোনো বড়ো টুর্নামেন্ট জেতার রেকর্ড নেই।

টিম ইন্ডিয়ার কাছে কি থাকা উচিত দুই অধিনায়ক, গাঙ্গুলী দিলেন নিজের রায়

টিম ইন্ডিয়ার কাছে কি থাকা উচিত দুই অধিনায়ক? সৌরভ গাঙ্গুলী দিলেন নিজের রায় 1

দীর্ঘসময় ধরে ক্রিকেটের অলিতেগলিতে এই কথা চলে আসছে যে আলাদা আলাদা ফর্ম্যাটের জন্য দলের কাছে আলাদা আলাদা অধিনায়ক থাকা উচিত। ইংল্যান্ড আর অস্ট্রেলিয়ার মত বড়ো দলগুলি এই ফর্মুলা পরীক্ষা করেছে। শুধু তাই নয় এই দুই দল এর বড়ো সফলতাও পেয়েছে। সম্প্রতিই টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর কাছেও ‘দ্য প্রিন্ট’ এই প্রশ্ন করেছিল যে ভারতের কাছে কি দুটি আলাদা আলাদা ফর্ম্যাটের জন্য দুজন আলাদা আলাদা অধিনায়ক থাকা উচিত, তো সৌরভ গাঙ্গুলী নিজের বয়ানে বলেন,

“সত্যি বলতে কি আমি আজ পর্যন্ত এই ব্যাপারে ভাবিনি… হ্যাঁ গত সময়ে অবশ্যই এটা দেখতে পাওয়া গেছে। অনিল কুম্বলে আর মহেন্দ্র সিং ধোনি তথা মহেন্দ্র সিং ধোনি আর বিরাট কোহলি এক সময়ে দেশের অধিনায়ক থেকেছেন। আমি এটা নিয়ে কোনো রায় দিতে পারব না, আমার মতে এটা নির্বাচকদের উপর ছেড়ে দেওয়া উচিত”।

টিম ইন্ডিয়াও গ্রহণ করেছিল দুই অধিনায়কের রণনীতি

টিম ইন্ডিয়ার কাছে কি থাকা উচিত দুই অধিনায়ক? সৌরভ গাঙ্গুলী দিলেন নিজের রায় 2

২০০৭ এ ভারতীয় দলও এই রণনীতিকে গ্রহণ করেছিল। সেই সময় ওয়ানডে আর টি-২০র নেতৃত্ব মহেন্দ্র সিং ধোনি আর টেস্ট দলের নেতৃত্ব অনিল কুম্বলে করতেন। ২০১২-১৩ সালে এমএস ধোনির টেস্ট থেকে অবসর নেওয়ার পর বিরাট কোহলিকে দেশের নতুন অধিনায়ক করা হয়েছিল আর এমএস ধোনি ওয়ানডে আর টি-২০র দায়িত্ব সামলাতেন। বর্তমান সময় ওয়েস্টইন্ডিজ সফরে যদি ভারতীয় দলের হাতে ব্যর্থতা আসে তো সম্ভবত টিন ইন্ডিয়ায় আরো একবার এই রণনীতি দেখা যেতে পারে। ওয়ানডে আর টি-২০তে রোহিত শর্মা অধিনায়ক হিসেবে নিজের দাবী লাগাতার পেশ করে চলেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *