ক্রিকেটে বিশ্বে এখন পর্যন্ত অনেক টেলেন্টেড ক্রিকেটারেরই দেখা মিলেছে যারা অনেক টেলেন্টেড হওয়া সত্ত্বেও বড় স্টেজে এসে নিজেদেরকে আর মেলে ধরতে পারেন নি ঠিক মত। কর্ন্টকার তারকা ক্রিকেটার মনিষ মান্ডে এমনই এক নাম। মাত্র ১৯ বছর বয়সে আইপিএলের ইতিহাসের সব চেয়ে উদীয়মান ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করার তালিকায় নাম লেখান তিনি। ২০০৯ সালে অর্জিত ওই রেকর্ড এখন পর্যন্ত কেউই ভাঙ্গতে পারে নি। কিন্তু এরপর থেকে সব কিছু তার অনুকুলে যায় নি। ভারত জাতীয় দলের টপ অর্ডারে জায়গা করে নিতে অনেক চেষ্টাই তিনি করেছিলেন কিন্তু কিছুতেই কিছু হয় নি। তার পরিশ্রম চোখে পড়ার মতই ছিল কিন্তু ভাগ্য তার সহায় হয় নি যার কারনে দলে একটি স্থায়ী জায়গা করে নিতে পারেন নি তিনি।

তবে সম্প্রতি ঘোষিত হওয়া শ্রীলংকা সিরিজের জন্য ভারতীয় ওয়ানডে দলে জায়গা করে নিয়েছেন এই ক্রিকেটার। বিরাট কোহলির ১৫ সদস্যের দলে মনিশ পান্ডের সাথে ফিরেছেন লোকেশ রাহুলও। ওয়েস্ট ইন্ডিজ সফরে বিশ্রামে থাকা রোহিত শর্মাও ফিরেছেন দলে। দলে ওপেনার তিনজন- শিখর ধাওয়ান, রোহিত ও লোকেশ রাহুল। কিন্তু ১৫ জনের দলে থাকলেও সেরা একাদশে তার জায়গা পাওয়া প্রায় অনিশ্চিত। এজন্য ভাগ্যকেই দায়ী করা যায়। “সত্যি বলতে, আমি অনেকদিন থেকেই অপেক্ষা করছিলাম, কিন্তু আমি এখন এর সাথে মানিয়ে নিয়েছি। আইপিএল আমার জন্য ভালো গিয়েছিল। ১০ টি ম্যাচ থেকে প্রায় ৪০০ এর মর রান এবং এরপর আমি অতি গুরুত্বপূর্ণ দুইটি ম্যাচ মিস করি। এটি খেলারই অংশ, কিন্থ অপেক্ষা করার খেলা আমি ভালোই খেলেছি,” শুক্রবার এক সাক্ষাতকারে বলেন মনিষ পান্ডে।

ইঞ্জুরিও মনিষ পান্ডের ক্যারিয়ারে বড় ভিলেন হিসেবেই কাজ করেছে। ইঞ্জুরির কারনে দারুন ফর্মে থাকার পরও দল থেকে বাদ পড়তে হয়েছিল তাকে। এ ব্যাপারে তিনি বলেন, “এটা খুবই বেদনাদায়ক। মাঝে মাঝে ফর্মে না থাকলেও এতটা কষ্ট দেয় না যতটা ফর্মে থেকেও ইঞ্জুরির কারনে দলে চান্স না পেলে কষ্ট দেয়। আপনাকে দীর্ঘ সময় ধরে চেষ্টা করতে হবে, এরপরই আপনি বুঝতে পারবেন শরীরের কোন অংশটি দুর্বল এবং কোথায় কাজ করতে হবে। আনি ৬ সপ্তাহ ধরে কাজ করেছি এবং মনে করি এটি সুফল বয়েই এনেছে।”

উল্লেখ্য যে, ভারতের সীমিত ওভারের সর্বশেষ দল থেকে ৭ পরিবর্তন এসেছে। যুবরাজের পাশপাশি রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, উমেশ যাদব, দিনেশ কার্তিক, ঋষভ পন্ত, মোহাম্মদ শামিও দলে নেই। শ্রীলঙ্কায় টেস্ট সিরিজে খেলা অশ্বিন, জাদেজা, উমেশ ও শামিকে বিশ্রাম দিয়েছেন নির্বাচকরা।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...