কোচের পদে থাকার জন্য রবি শাস্ত্রীর রাস্তা পরিস্কার, কোচ কমিটির এই মেম্বার নিলেন শাস্ত্রীর পক্ষ

ভারতীয় ক্রিকেত দলে এই মুহূর্তে কোচ নিয়ে ডামাডোল চলছে। ভারতীয় দলের বর্তমান প্রধান কোচ রবি শাস্ত্রীকে নিয়ে মানা হচ্ছে যে তার এখন ভারতীয় দলের সঙ্গে আগে যুক্ত থাকা মুশকিল। প্রত্যেকেই মেনে নিচ্ছেন যে ভারত আগামী দিনে প্রধান কোচ হিসেবে নতুন কোনো তারকাকে পাবে।

রবি শাস্ত্রীর সঙ্গেই এগিয়ে যেতে চায় কোচ সিলেক্টার্স কমিটি

কিন্তু এমনটা নয় কারণ এখন এই কথা সামনে আসছে যে বিসিসিআইয়ের কোচ বাছার জন্য তৈরি কমিটি রবি শাস্ত্রীকে আগে ধরে রাখতে চায়। যা গত কিছু দিন ধরে অনুমান করাও হচ্ছিল।

কোচের পদে থাকার জন্য রবি শাস্ত্রীর রাস্তা পরিস্কার, কোচ কমিটির এই মেম্বার নিলেন শাস্ত্রীর পক্ষ 1

বিসিসিআই ভারতীয় দলের কোচের নিযুক্তির জন্য কমিটি গঠন করেছে, যার মধ্যে প্রাক্তন ক্রিকেটার কপিলদেব, অংশুমান গায়কোয়াড় আর শান্তা রঙ্গাস্বামী শামিল রয়েছেন। এই মুহূর্তে এই কমিটিকে নতুন কোচ নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

অংশুমান গায়কোয়াড় করলেন পরিস্কার, রবি শাস্ত্রী করেছেন ভাল কাজ

এখন তো বিসিসিআই দ্বারা জারি করা কোচ সমেত পুরো কোচিং স্টাফ নিয়ে বিজ্ঞপ্তির ভিত্তিতে আবেদন আসছে। যার মধ্যে বেশ কিছু তারকা প্রধান কোচ হওয়ার জন্য নিজেদের আবেদন পাঠিয়েছেন, কিন্তু অংশুমান গায়কোয়াড় পরিস্কার ভাষায় বলেছেন যে তিনি আগে রবি শাস্ত্রীর সঙ্গেই এগিয়ে যেতে চান।

কোচের পদে থাকার জন্য রবি শাস্ত্রীর রাস্তা পরিস্কার, কোচ কমিটির এই মেম্বার নিলেন শাস্ত্রীর পক্ষ 2

মিড ডের সঙ্গে কথা বার্তা বলতে গিয়ে অংশুমান গায়কোয়াড় বলেছেন যে,

“পরিণামের দৃষ্টিকোন থেকে সম্পূর্ণভাবে বলতে গেলে ও ভাল কাজ করেছে। এই কারণে রবি ছাড়া আমার দৃষ্টিতে কোচিংয়ে (সাপোর্ট স্টাফ) সমস্ত পদ খোলা রয়েছে। কে আবেদন করছেন, তাদের ব্যক্তিত্ব আর কি মাপদণ্ড সেটা বিসিসিআইকে ঠিক করতে হবে”।

কোচ বাছা বাইরে থেকে মনে হয় সহজ, কিন্তু হয় বড়ো মুশকিল

অংশুমান গায়কোয়াড় আগে বলেন যে,

“যখন আমি কোচ ছিলাম তখন আমার কাছে স্রেফ একজন ডায়রেক্টর ছিল। এটা কম্ফোর্ট জোনের পাশাপাশি যোগ্যতারও ব্যাপার। এটা মূলভাবে বিতাড়িত করার জন্য স্রেফ একটা বোধ। আমরা পদপ্রার্থীদের ব্যাপারে বিশুদ্ধভাবে দেখব যে তারা আগে কি করতে পারেন”।

কোচের পদে থাকার জন্য রবি শাস্ত্রীর রাস্তা পরিস্কার, কোচ কমিটির এই মেম্বার নিলেন শাস্ত্রীর পক্ষ 3

কোচ বাছা নিয়ে গায়কোয়াড় আগে বলেন যে,

“এটা বাইরে থেকে সহজ মনে হচ্ছে, কিন্তু তা নয়। এমন অনেক ছোটো ছোটো জিনিস রয়েছে যা ভীষণই গুরুত্বপূর্ণ। অধিনায়ক আর অন্য খেলোয়াড়দের সঙ্গে সংগত একটা গুরুত্বপূর্ণ দিক। টেকনিক্যালিভাবে হিউম্যান ম্যানেজমেন্ট সবচেয়ে গুরুত্বপূর্ণ কারক। কারণ আপনি অনেকটা কম। আমি জানি যে একজন হিসেবে আমার ব্যক্তিগত অভিজ্ঞতা কতটা গুরুত্বপূর্ণ ম্যানেজমেন্ট। আমরা সম্পূর্ণভাবে বাইরের লোক। আমরা কিছু খেলোয়াড়দের সঙ্গে কথা বলা পছন্দ করব এটা বোঝার জন্য যে বিসিসিআই যদি আমাদের অনুমতি দেয় তো ওদের কি মনে হয়। যদি ওদের সঙ্গে কথা বলা সম্ভব না হয় তো আমরা নিজেদের বিশেষজ্ঞ রায়ের সঙ্গেই যাব। যেমনটা আমরা মহিলা দলের কোচের নির্বাচনের সঙ্গে করেছিলাম। বাকি আশ্বাসন দিয়েছি আমরা নিজেদের প্রদর্শনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সর্বশ্রেষ্ঠ মানুষদেরই বাছব”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *