ইংল্যান্ড বনাম ভারত: ব্যাটিংয়ের পর এখন ফিল্ডিংয়েও কিং হলেন কোহলি, ফিল্ডিংয়ে করলেন এই ঐতিহাসিক রেকর্ড

ক্রিকেটের মাঠে হামেশাই দেখা যায় যে খেলোয়াড় কোনও না কোনও রেকর্ডের পেছনে ছোটেন। এই ছোটাছুটিতে বেশ কিছু ক্রিকেটার তো রেকর্ড করে ফেলেন কিন্তু বেশ কিছু ক্রিকেটার ব্যর্থ হন। কিন্তু এই ব্যাপারে ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাত কোহলি অন্যান্য ক্রিকেটারদের থেকে সম্পূর্ণরূপে আলাদা, কারণ বিরাট কোহলির এখন সেই সময় এসে গিয়েছে যখন তিনি রেকর্ডের পেছনে নয় বরং রেকর্ড স্বয়ং তার পেছনে ছুটতে শুরু করেছে।

বিরাট কোহলি নিজের নামে হাসিল করলেন আরও একটি উপলব্ধী
ইংল্যান্ড বনাম ভারত: ব্যাটিংয়ের পর এখন ফিল্ডিংয়েও কিং হলেন কোহলি, ফিল্ডিংয়ে করলেন এই ঐতিহাসিক রেকর্ড 1
ভারতীয় ক্রিকেট দলের বর্তমান রেকর্ড মেশিন বিরাট কোহলি ম্যাচের প্রত্যেক ইনিংসে কোনও না কোনও রেকর্ড নিজের নামে করেন। বিরাট কোহলির পেছনে রেকর্ড এমন দৌড়তে থাকে যে তার মাঠে নামতেই রেকর্ড নিজে নিজেই তৈরি হয়ে যায়। এভাবেই বিরাট কোহলি ইংল্যান্ডের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া চতুর্থ টেস্টে আরও একটি কীর্তিমান হাসিল করে নেন।

নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ক্যাচের ডবল সেঞ্চুরি করলেন কোহলি
ইংল্যান্ড বনাম ভারত: ব্যাটিংয়ের পর এখন ফিল্ডিংয়েও কিং হলেন কোহলি, ফিল্ডিংয়ে করলেন এই ঐতিহাসিক রেকর্ড 2
এখন আপনি ভাবছেন যে এখনও পর্যন্ত বিরাট কোহলি তো ব্যাট করতেই আসেন নি, তাহলে বিরাট কোন রেকর্ড নিজের নামে করলেন? এখানে জানিয়ে দিই যে ভারতীয় অধিনায়ক এবার ব্যাট হাতে নয় বরং ক্যাচের ক্ষেত্রে বড় উপরলব্ধী হাসিল করলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে সাউথহ্যাম্পটনে চলতি চতুর্থ টেস্টের প্রথম দিন বিরাট কোহলি ইংল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান জস বাটলারের ক্যাচ নিয়ে নিজের আন্তর্জাতিক ক্যাচের ডবল সেঞ্চুরি করে ফেলেছেন।

বিরাট জস বাটলারের ক্যাচ নিয়েই হাসিল করলেন এই উপলব্ধী
ইংল্যান্ড বনাম ভারত: ব্যাটিংয়ের পর এখন ফিল্ডিংয়েও কিং হলেন কোহলি, ফিল্ডিংয়ে করলেন এই ঐতিহাসিক রেকর্ড 3
পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচে তিনি ইংল্যান্ডের প্রথম ইনিংসে দুটি ক্যাচ ধরেছেন। প্রথম ক্যাচ অ্যালিস্টেয়ার কুকের নেওয়ার পর যখন তিনি দ্বিতীয় ক্যাচ জস বাটলারের ধরেন তখন সেটা টেস্টে বিরাটের ৬৭তম ক্যাচ হয়ে যায়। সেই সঙ্গে তিন ফর্ম্যাট মিলিয়ে তার ক্যাচের সংখ্যা ২০০ হয়ে যায়।

তিন ফর্ম্যাট মিলিয়ে হয়ে গেছে ২০০ ক্যাচ
ইংল্যান্ড বনাম ভারত: ব্যাটিংয়ের পর এখন ফিল্ডিংয়েও কিং হলেন কোহলি, ফিল্ডিংয়ে করলেন এই ঐতিহাসিক রেকর্ড 4
বিরাট কোহলির নামে এখন টেস্ট ক্রিকেটে ৭০ ম্যাচে ৬৭টি ক্যাচ, ২১১টি ওয়ানডে তে ১০১টি ক্যাচ আর ৬২টি টি২০ ম্যাচে ৩২টি ক্যাচ হয়ে গিয়েছে। অর্থাৎ তিন ফর্ম্যাট মিলিয়ে তার ক্যাচের সংখ্যা ২০০ ঘরে পোয়ছে গিয়েছে। সেই সঙ্গে তিনি নিজের নামে আরও একটি রেকর্ড গড়ে ফেললেন।
ইংল্যান্ড বনাম ভারত: ব্যাটিংয়ের পর এখন ফিল্ডিংয়েও কিং হলেন কোহলি, ফিল্ডিংয়ে করলেন এই ঐতিহাসিক রেকর্ড 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *