IPL 2020- অনিল কুম্বলে নিলেন নিজের বদলা, দিলেন কখনও না ভোলার মতো ক্ষত

আইপিএল ১৩-র এই মরশুমে বৃহস্পতিবার একটি বড়ো ম্যাচ খেলা হয়েছে। এই দিন কিংস ইলেভেন পাঞ্জাব আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের দল মুখোমুখি হয়েছিল, কিন্তু এই ম্যাচ এক রকমভাবে বিরাট কোহলি আর অনিল কুম্বলের মধ্যে খেলা হয়েছিল। বিরাট কোহলি যেখানে আরসিবি দলের অধিনায়ক তো অন্যদিকে অনিল কুম্বলে কিংস ইলেভেন পাঞ্জাব দলের প্রধান কোচ।

আরসিবি বনাম কিংস নয়, কুম্বলে বনাম কোহলির ম্যাচ ছিল

IPL 2020- অনিল কুম্বলে নিলেন নিজের বদলা, দিলেন কখনও না ভোলার মতো ক্ষত 1

এখন আপনারা ভাবছেন হয়ত যে কিংস ইলেভেন পাঞ্জাব আর আরসিবির মধ্যেকার ম্যাচ শেষমেশ কীভাবে কোহলি বনাম কুম্বলের ম্যাচ হয়ে গেল, তো আমরা আপনাদের একটু অতীতের দিকে নিয়ে যাই। ভারতীয় ক্রিকেট দলে অনিল কুম্বলের প্রধান কোচ হিসেবে থাকার সময়ই একটি ভূমিকম্প হয়েছিল, যখন বিরাট কোহলির সঙ্গে নিজের সম্পর্ক খারাপ হওয়ার কারণে কুম্বলে ভারতীয় দলের প্রধান কোচের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।

বিরাট কোহলির কারণে ছাড়তে হয়েছিল অনিল কুম্বলেকে পদ

IPL 2020- অনিল কুম্বলে নিলেন নিজের বদলা, দিলেন কখনও না ভোলার মতো ক্ষত 2

অনিল কুম্বলে ২০১৬-র জুনে ভারতীয় দলের প্রধান কোচের পদ সামলেছিলেন। যারপর বিরাট কোহলির সঙ্গে মিলে তিনি ভারতীয় ক্রিকেটকে সফলতার নতুন উচ্চতায় পৌঁছেছিলেন। ভারতের ক্রিকেটে কুম্বলে-কোহলির জুটির যুগলবন্দী দেখে ভবিষ্যতের সফলতার আশা করা হচ্ছিল। কিন্তু প্রধান কোচ হওয়ার ঠিক এক বছর পর অনিল কুম্বলে ২০১৭র চ্যাম্পিয়ন্স ট্রফির পরে হঠাত করেই প্রধান কোচের পদ থেকে ইস্তফা দিয়ে দেন। কুম্বলের তরফে কিছু বলা হয়নি, কিন্তু এই কথা সামনে এসেছিল যে তার সঙ্গে বিরাট কোহলির মতের মিল হচ্ছিল না। বিরাট কোহলি কুম্বলের সঙ্গে কাজ করতে চান না।

তিন বছর পর বিরাট কোহলিকে দিলেন কখনও না ভোলার মতো হার

IPL 2020- অনিল কুম্বলে নিলেন নিজের বদলা, দিলেন কখনও না ভোলার মতো ক্ষত 3

বিরাট কোহলি অন্য কাউকে ভারতীয় দলের কোচ করতে চেয়েছিলেন। মহান ক্রিকেটার অনিল কুম্বলের প্রতি কোহলির আচরণের খোলসা হওয়ার পর সমর্থকরাও বিরাট কোহলিকেই এর জন্য দায়ী মনে করছিলেন। ভারতীয় দলের কোচের পদ ছাড়ার পর অনিল কুম্বলে এই ব্যাপারে কখনও কথা বলেননি, কিন্তু শেষমেশ তিন বছর পর তাঁর কাছে বিরাট কোহলিকে শিক্ষা দেওয়ার সুযোগ আসে। আর আইপিএলে বিরাট কোহলিকে এমন শিক্ষা দিয়েছেন যে সম্ভবত বিরাট কোহলি সবসময়ই এটা মনে রাখবেন।

কিংস ইলেভেন পাঞ্জাব আরসিবিকে ৯৭ রানে হারিয়েছে

IPL 2020- অনিল কুম্বলে নিলেন নিজের বদলা, দিলেন কখনও না ভোলার মতো ক্ষত 4

বৃহস্পতিবার আইপিএল ১৩য় বিরাট কোহলির দল আরসিবিকে অনিল কুম্বলে কিংস ইলেভেন পাঞ্জাবের সঙ্গে একটি ভীষণই মজবুত রণনীতির ঠিক করে এমন হারিয়েছে যা বিরাট কখনও ভুলতে পারবেন না। এই ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের দল প্রথমে ব্যাট করে ২০৬ রানের বিশাল স্কোর খাড়া করে। এরপর আরসিবিকে তারা ১০৯ রানেই অলআউট করে দেয়। এইভাবে ৯৭ রানে বিরাট কোহলির দলকে তারা হারায়। শেষমেশ অনিল কুম্বলে দেখিয়ে দিয়েছেন যে একজন কোচ হিসেবে নিজের মজবুত রণনীতিকে কীভাবে মাঠে এক্সিকিউট করতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *