শচীন, গাঙ্গুলী,বা যুবি নয়, এই ভারতীয় নিয়েছেন একদিনের বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে বেশি ক্যাচ

খুব দ্রুতই ইংল্যাণ্ড আর ওয়েলসের মাঠে আইসিসি একদিনের বিশ্বকাপের শুরু হতে চলেছে। ৩০ মে থেকে শুরু হতে চলা ক্রিকেটের এই সবচেয়ে বড়ো টুর্নামেন্ট ১৪ জুলাই পর্যন্ত খেলা হবে। যেমন যেমন ৩০ মে কাছে আসছে তেমন তেমনই বিশ্বকাপ নিয়ে বিশ্বজুড়ে ক্রীড়াপ্রেমীদের মধ্যে উৎসাহ আর ক্রিকেটের ক্রেজ লাগাতার বেড়েই চলেছে। যেহেতু বিশ্বকাপ কাছে আসছে,তো প্রতেকদিনই আমরা আপনাদের জন্য বিশ্বকাপ সম্পর্কিত কিছু না কিচু মজাদার তথ্য আর পরিসংখ্যান নিয়ে আসছি। এই লেখার মাধ্যমেই আজ আমরা আপনাদের একটা ভীষণই ইন্টারেস্টিং রেকর্ডের ব্যাপারে বলতে চলেছি।

 

বিশ্বকাপে টিম ইন্ডিয়র হয়ে সবচেয়ে বেশি ক্যাচ

শচীন, গাঙ্গুলী,বা যুবি নয়, এই ভারতীয় নিয়েছেন একদিনের বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে বেশি ক্যাচ 1

এবার বিশ্বকাপের জন্য বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলকে বিশ্বকাপ জেতার প্রবল দাবীদার মনে করা হচ্ছে। টিম ইন্ডিয়ার খেলোয়াড়দেরও ওয়ানডে বিশ্বকাপে দুর্দান্ত প্রদর্শন দেখতে পাওয়া গেছে। কিন্তু আপনারা কি জানেন একদিনের বিশ্বকাপে টিম ইন্ডিয়ার জন্য সবচেয়ে বেশি ক্যাচ কে নিয়েছেন? জানেন না?… চলুন আমরা আপনাদের জানাচ্ছি… আসলে একদিনের বিশ্বকাপে টিম ইন্ডিয়ার হয়ে সবচেয়ে বেশি ক্যাচ শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলী বা যুবরাজ সিং নন বরং অনিল কুম্বলে নিয়েছেন। হ্যাঁ। অনিল কুম্বলে…

 

চারটি বিশ্বকাপে নিয়েছেন ১৪টি ক্যাচ

 

শচীন, গাঙ্গুলী,বা যুবি নয়, এই ভারতীয় নিয়েছেন একদিনের বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে বেশি ক্যাচ 2

 

প্রাক্তন ভারতীয় টেস্ট অধিনায়ক অনিল কুম্বলে ভারতের হয়ে চারটি একদিনের বিশ্বকাপে খেলেছেন আর এর মধ্যে তিনি সবচেয়ে বশি ১৪টি ক্যাচ নিতে সফল হয়েছেন। বর্তমান সময় অনিন কুম্বলে বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার ব্যাপারে অষ্টম স্থানে রয়েছেন। অনিল কুম্বলে ১৯৯৬, ১৯৯৯, ২০০৩ আর ২০০৭এর একদিনের বিশ্বকাপ খেলেছেন। ২০০৭এর ওয়ানডে বিশ্বকাপের পর অনিল কুম্বলে একদিনের ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছিলেন। অনিল কুম্বলে বিশ্বকাপে ১৮টি ম্যাচ খেলেছেন আর তিনি এর মধ্যে ২২.৮৪র গড়ে মোট ৩১টি উইকেট নিতে সফল হয়েছেন।

 

বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়া ভারতীয় খেলোয়াড়

শচীন, গাঙ্গুলী,বা যুবি নয়, এই ভারতীয় নিয়েছেন একদিনের বিশ্বকাপে ভারতের হয়ে সবচেয়ে বেশি ক্যাচ 3

অনিল কুম্বলের পর বিশ্বকাপে সবচেয়ে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড ১৯৮৩তে দেশকে বিশ্বকাপ জেতানো কপিলদেবের নামে রয়েছে। কপিলদেব দেশের হয়ে ২৬টি বিশ্বকাপ ম্যাচে ১২টি ক্যাচ নিয়েছেন।

Name  Match in world cup  Catch 
Anil Kumble  18 14
Kapil Dev  26 12
Sachin Tendulkar  45 12
Virender Sehwag  22 11
Mohamed Azharuddin  30 11
Zaheer Khan  23 10

 

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *