অনিল কুম্বলেই কোচ থাকছেন, কোহলিকে চুপ থাকার পরামর্শ দিলেন ইনি... 1

অনিল কুম্বলের পর ভারতীয় ক্রিকেট দলের কোচ হিসেবে কে দায়িত্ব নিতে চলেছেন? বর্তমান সময়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের অন্দর মহলে আপাতত এই প্রশ্নটাই সবচেয়ে বড় আকার নিয়েছে। চলতি চ্যাম্পিয়ন্স ট্রফিতে এ নিয়ে অবশ্য অনেক কথা-বার্তা হয়েছে। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ডের উপদেষ্টা কমিটির সদস্যরা আপাতত এই ইস্যুকে শিথিল করে দিলেন। সৌরভ গঙ্গোপাধ্যায়, শচীন তেন্ডলকর, ভিভিএস লক্ষ্মণ সমৃদ্ধ বোর্ডের উপদেষ্টা কমিটির সদস্যরা কোহলিদের পরবর্তী কোচ বাছাইয়ের কাজটি সঠিকভাবে করার লক্ষ্যে বোর্ডের থেকে আরও কিছু সময় চেয়ে নিয়েছেন। আর সেই ফাঁকে তাঁরা সামনের ক্যারিবিয়ান সফর পর্যন্ত ভারতীয় দলের কোচ হিসেবে অনিল কুম্বলেকেই রাখার নিদান দিলেন।

অনিল কুম্বলেই কোচ থাকছেন, কোহলিকে চুপ থাকার পরামর্শ দিলেন ইনি... 2
আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতের কোচ হিসাবে বহাল থাকছেন অনিল কুম্বলে

এখানে দেখুনঃ এ কিসের সঙ্গে মানিয়ে নিতে বলা হল ভারত অধিনায়ক বিরাট কোহলিকে!

বর্তমান সময়ে অনিল কুম্বলের সঙ্গে বোর্ডের চুক্তি রয়েছে চলতি মাসের শেষ তারিখ পর্যন্ত। তার মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হওয়ার পাশাপাশি সামনের ওয়েস্ট ইন্ডিজ সফরও শুরু হয়ে যাবে। হিসাব বলছে, আগামী ২০শে জুন লন্ডন থেকেই কোহলিরা ওয়েস্ট ইন্ডিজে রওনা দেবেন। সেখান থেকে সিরিজ খেলে আগামী ১০ই জুলাই দেশে ফিরবে ভারতীয় ক্রিকেট দল। আর তাই এরই মধ্যে এত তাড়াহুড়ো করতে চাইছে না বোর্ডের উপদেষ্টা কমিটি। তার ওপর কুম্বলে কোচ থাকাকালীন দলের পারফরম্যান্স একেবারেই অসন্তোষজনক নয়। তাঁর অধীনে ভারত শেষ ১৭টা টেস্ট ম্যাচের ১১টাতে জয় তুলে নিয়েছে। পাশাপাশি আরও অনেক সাফল্য রয়েছে কুম্বলের কোচিং ঝুলিতে।

অনিল কুম্বলেই কোচ থাকছেন, কোহলিকে চুপ থাকার পরামর্শ দিলেন ইনি... 3
বিরাট কোহলি ও অনিল কুম্বলে

চ্যাম্পিয়ন্স ট্রফিকে লক্ষ্য করে সৌরভ, লক্ষ্মণের পাশাপাশি বোর্ডের উপদেষ্টা কমিটির আরও এক সদস্য শচীনও ছিলেন মুম্বইয়ে। সেই সুযোগে গত বৃহস্পতিবার লন্ডনের একটি হোটেলে বোর্ডের সিইও রাহুল জোহরির সঙ্গে এই তিনজন আলোচনায় বসেছিলেন নতুন কোচ বাছার বিষয়টি নিয়ে। ঘণ্টা দুয়েক আলোচনার পরেও কুম্বলেকে কোচের পদ থেকে ছেঁটে ফেলার সঠিক কোনও কারণ খুঁজে পাননি তাঁরা। যার ফলে কুম্বলেকেই পরবর্তী সিরিজের কোচের পদে রাখার ব্যাপারে মত দেন তাঁরা। এই সিদ্ধান্তের ফল বোর্ডকে জানিয়ে সৌরভরা অবশ্য নতুন কোচ বাছার ব্যাপারে আরও খানিকটা সময় চেয়ে নিয়েছেন বোর্ডের কাছে। কুম্বলের পাশাপাশি এ বিষয়ে নাকি কোহলির সঙ্গেও আলাদা করে কথা হয়েছে উপদেষ্টা কমিটির সদস্যদের।

অনিল কুম্বলেই কোচ থাকছেন, কোহলিকে চুপ থাকার পরামর্শ দিলেন ইনি... 4
ভারতীয় ক্রিকেট বোর্ডের উপদেষ্টা কমিটির সদস্য সৌরভ গাঙ্গুলি, ভিভিএস লক্ষণ এবং সচিন তেন্ডলকর

নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক সদস্য এই খবরের সত্যতা স্বীকার করে  বলেন, “ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় দলের সঙ্গে যাচ্ছেন কুম্বলেই। আগামী ২০শে জুন লন্ডন থেকে সোজা ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে উড়ে যাবে দল। দেশে ফিরবে ১০ই জুলাই। খুব বেশি দিনের সফর নয়। তাই আশা করা হচ্ছে বিশেষ সমস্যা হবে না। গোটা বিষয়টির সঙ্গে কোহলিকে ‘মানিয়ে’ নিতে বলার অনুরোধও করা হয়েছে বোর্ডের উপদেষ্টা কমিটির তরফ থেকে। কারণ, নতুন কোচ বাছতে গিয়ে তাঁরা হঠকারি সিদ্ধান্ত নিয়ে কারোর প্রতি অন্যায় করতে চান না। তাতে নাকি দলের পারফরম্যান্সেও খারাপ প্রভাব পড়তে পারে। পাশাপাশি এর ফলে গোটা ক্রিকেট বিশ্বের সামনে ভারতের সুনাম নষ্ট হতে পারে।”

অনিল কুম্বলেই কোচ থাকছেন, কোহলিকে চুপ থাকার পরামর্শ দিলেন ইনি... 5
চলতি চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হলেই ভারত ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য রওনা হবে

আরোও দেখুনঃ উইন্ডিজ সফরের আগে ভারতীয় দলের সঙ্গে যোগ দিতে চলেছেন এই বিশেষ সদস্যটি..

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *