শচীন, সেহবাগ, গাঙ্গুলী এবং লক্ষ্মণের মতো ব্যাটসম্যানদের নেটে বোলিং করায় থেকেছি ভাগ্যবান: অনিল কুম্বলে

ভারতের হয়ে সর্বাধিক টেস্ট উইকেট নেওয়া অনিল কুম্বলে বিশ্ব ক্রিকেটে নিজের দুর্দান্ত স্পিন বোলিংয়ের নমুনা দেখিয়েছেন। কুম্বলে সমস্ত আন্তর্জাতিক রেকর্ড নিজের নামে করেছেন। এখন একটি ইউটিউব চ্যানেলে কথা বলতে গিয়ে কুম্বলে নিজেকে ভাগ্যবান মনে করেছেন। তিনি জানিয়েছেন যে যখন তিনি খেলছিলেন তখন দলে সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানরা শামিল ছিলেন, যার মধ্যে শচীন, সেহবাগ, দ্রাবিড়, গাঙ্গুলী আর ভিভিএসের মতো ব্যাটসম্যান নেটে ব্যাটিং করতেন।

আমার জামানায় ছিলেন সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানরা

শচীন, সেহবাগ, গাঙ্গুলী এবং লক্ষ্মণের মতো ব্যাটসম্যানদের নেটে বোলিং করায় থেকেছি ভাগ্যবান: অনিল কুম্বলে 1

একটা সময় ছিল যখন টিম ইন্ডিয়ায় এক সে এক দিগগজ খেলোয়াড় ছিলেন। সেই সময় খেলোয়াড়রা ভারতীয় ক্রিকেটকে আরও উচ্চতায় নিয়ে যাওয়ার কাজ করেছেন। এমনিতে ভারতের ব্যাটিং ইউনিট সবসময়ই জনপ্রিয় থেকেছে, দলে সমস্ত দিগগজ খেলোয়াড়রা থেকেছেন। এখন প্রাক্তন তারকা স্পিনার অনিল কুম্বলে একটি ইউটিউব চ্যানেলে কথা বলতে গিয়ে বলেছেন যে,

“আমার জামানায় বেশিরভাগ সর্বশ্রেষ্ঠ বোলার স্বয়ং দলেই ছিলেন। শচীন, সেহবাগ, দ্রাবিড়, গাঙ্গুলী আর লক্ষ্মণকে আমি নেটে বোলিং করেছি, কিন্তু আমি ভাগ্যবান ছিলাম যে সকলেই আমার দলেই ছিলেন। আমার জন্য এমনটা কখনো ছিলনা যে ওহ এই ব্যাটসম্যানদের ম্যাচে বোলিং করতে হবে”।

ব্রায়ান লারাকে বলেছেন সবচেয়ে মুশকিল ব্যাটসম্যান

শচীন, সেহবাগ, গাঙ্গুলী এবং লক্ষ্মণের মতো ব্যাটসম্যানদের নেটে বোলিং করায় থেকেছি ভাগ্যবান: অনিল কুম্বলে 2

ওয়েস্টইন্ডিজ দলের দিগগজ ব্যাটসম্যান ব্রায়ান লারা নিজের সময়ের সবচেয়ে খতরনাক ব্যাটসম্যানদের মধ্যে একজন ছিলেন। তিনি যে কোনো বোলারের সামনে ব্যাট হাতে রান করতে পেছু হটতেন না। এই অবস্থায় বোলার যতই স্ট্র্যাটেজি বানান, কিন্তু টেস্ট ক্রিকেটে ৪০০ রানের সংখ্যা ছোঁয়া লারার ব্যাটকে চুপ করানো ভীষণই মুশকিল ছিল। এখন অনিল কুম্বলে নিজের কেরিয়ারে সবচেয়ে মুশকিল ব্যাটসম্যান হিসেবে ব্রায়ান লারাকে বেছেছেন। তিনি বলেন,

“সেই সময় বেশকিছু এমন ব্যাটসম্যান ছিলেন যাদের বল করা মুশকিল হত, কিন্তু তাদের মধ্যে লারাকে আমি সবার উপরে রাখব”।

অনিল কুম্বলের দুর্দান্ত পরিসংখ্যান

শচীন, সেহবাগ, গাঙ্গুলী এবং লক্ষ্মণের মতো ব্যাটসম্যানদের নেটে বোলিং করায় থেকেছি ভাগ্যবান: অনিল কুম্বলে 3

ভারতের হয়ে সর্বাধিক টেস্ট উইকেট নেওয়া অনিল কুম্বলে বিশ্বে টেস্ট ক্রিকেটে সর্বাধিক উইকেট নেওয়া বোলারদের তালিকায় তৃতীয় নম্বরে রয়েছেন। এছাড়াও কুম্বলে টেস্টের এক ইনিংসে ১০টি উইকেট নেওয়া দ্বিতীয় বোলার। তার আগে এই কৃতিত্ব ইংল্যান্ডের জিম লেকার করেছিলেন। পরিসংখ্যানের কথা বলা হলে কুম্বলের নামে টেস্ত ক্রিকেটে ১৩২টি ম্যাচে ৬১৯টি উইকেট এবং ২৭১টি ওয়ানডে ম্যাচে ৩৩৭টি উইকেট রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *