অ্যান্ড্রু ফ্লিনটফ

আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‍্যাঙ্কিংয়ের প্রথম চার জন ক্রিকেটার স্টিভ স্মিথ, বিরাট কোহলি, কেন উইলিয়ামসন ও জো রুট দুনিয়ার সব থেকে ভাল ব্যাটসম্যনদের মধ্যে চিহ্নিত করা হয়। কিন্তু প্রাক্তন ইংলিশ অধিনায়ক অ্যান্ড্রু ফ্লিনটফের চোখে, বিরাট কোহলিই হলেন সবার শীর্ষে।

সম্প্রতি এক সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, “বিরাট ওর নিজের মত। কারোর সঙ্গে ওর তুলনা করা যায় না। স্টিভ স্মিথ, কেন উইলিয়ামসন, জো রুট সবাই সেরা হলেও, বিরাট সেরার সেরা।”

বিরাট কোহলিকে নিয়ে তাঁর সতীর্থ ওয়াটসন যা বললেন…

প্রাক্তন এই অলরাউন্ডার কোহলির খেলা খুব মন দিয়ে দেখেন। তাই পুঙ্খানুপুঙ্খভাবে বিরাটের প্রতিটা পদক্ষেপ বর্ণনা করে গেলেন। ফ্লিনটফের মতে কোহলি একজন বুদ্ধিমান ক্রিকেটার। কোহলির নিজের খেলার ওপর নিজের ভাল নিয়ন্ত্রণ আছে। তাই একটি ম্যাচ জিতিয়েই কোহলি মাঠের বাইরে আসতে পারে। কোহলির টেস্ট ব্যাটিং নিয়ে ফ্লিনটফ বলেন, “ক্রিকেটের সমস্ত রকম শট ও মারতে জানে। কিন্তু টেস্ট ক্রিকেট খেলার সময় ও শান্তভাবে রান করার দিকে বেশি গুরুত্ব দেয়। এটাই ওর মহানতার পরিচয়।”

‘অধিনায়ক হিসেবে আমি বিরাটের অর্দ্ধেকও নই’, বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়

মাত্র ২৮ বছর বয়স হলেও কোহলিকে তিনি একজন পরিপক্ক ক্রিকেটার হিসেবেই মানতে চান। যদিও শেষ দু’বছরে কোহলির খেলা ও মাঠের ব্যবহারের ক্ষেত্রে একটা বিরাট বদল এসেছে। কারণ দেখিয়ে কোহলির পরিপক্কতার পরিচয় দিতে গিয়ে ইংলিশ অলরাউন্ডার বলেন, “সীমত ওভারের খেলায় কোহলিকে বেশি বাউন্ডারি মারতে দেখা যায়। ও এমন কোনও শট মারেনা যাতে ও আউট হতে পারে। এককথায় ও খুব একটা ঝুঁকি নিতে চায় না। এরফলেই ও ম্যাচ উইনার।”

শেষবার ইংল্যান্ডে গিয়ে কোহলির প্রদর্শণ ভাল হয়নি। ১০ টি ইনিংসে মাত্র ১৩৪ রান করেছিল। ফলে অনেকেই কোহলির সমালোচনা করেছিল। তবে ফ্লিনটফ আশাবাদী এবার কোহলি ইংল্যান্ডে এলে ভালই প্রদর্শণ করবে। তিনি বলেন, “আমার খুব দুঃখ লাগে যখন কেউ বলে কোহলি ভারতীয় উপমহাদেশের পিচেই সফল, ইংল্যান্ড বা অস্ট্রেলিয়ার দ্রুত গতির পিচে ও খেলতে পারে না। এটা খুবই বাজে কথা। ও এবার ইংল্যান্ডে এলে ভালই খেলবে। নিজের খেলাকে ও সেভাবেই তৈরি করে নিয়েছে।”

এই পাঁচ রেকর্ড সম্ভবত বিরাট কোহলি ভাঙতে পারবেন না

SHARE

আরও পড়ুন

ট্রল হবার পর, মুখ খুললেন দিন্দা; হেটার্সদের উদ্দেশ্যে দিলেন যোগ্য জবাব!

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে হওয়া গত ম্যাচে সেই সমস্ত কিছুই দেখতে পাওয়া গিয়েছে...

জয়ের পর রিয়ান পরাগের জন্য এই কথা বলে ভারতীয়দের হৃদয় জিতলেন স্মিথ

জয়ের পর রিয়ান পরাগের জন্য এই কথা বলে ভারতীয়দের হৃদয় জিতলেন স্মিথ
আইপিএল ২০১৯ হওয়া ৪৩ তম ম্যাচে রাজস্থান রয়্যালস ১৭৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে রিয়ান পরাগ (৩১...

ম্যান অফ দ্যা ম্যাচ নিয়ে বরুণ অ্যারণ তার সতীর্থ রাহানে করলেন তিরস্কার

ম্যান অফ দ্যা ম্যাচ নিয়ে বরুণ অ্যারণ তার সতীর্থ রাহানে করলেন তিরস্কার
জোরে বোলার বরুণ অ্যারণের দুর্দান্ত জোরে বোলিংয়ের সৌজন্যে রাজস্থান রয়্যালস আইপিএলের ৪৩তম ম্যাচে কেকেআরকে ৩ উইকেটের ব্যবধানে...

হারের পর দীনেশ কার্তিক হলেন নিরাশ, নিজের খেলোয়াড়দের বললেন এই কথা

হারের পর দীনেশ কার্তিক হলেন নিরাশ, নিজের খেলোয়াড়দের বললেন এই কথা
আইপিএল আজ রোমাঞ্চকর ম্যাচে কলকাতা নাইট রাইডার্সের আরো একটি হার হয়েছে। তারা লাগাতার ৬টি ম্যাচ হেরে গিয়েছে।...

ম্যাচে হল মোত ৯টি রেকর্ড, কার্তিক আর রিয়ান পরাগ গড়লেন বেশকিছু বিশ্বরেকর্ড

ম্যাচে হল মোত ৯টি রেকর্ড, কার্তিক আর রিয়ান পরাগ গড়লেন বেশকিছু বিশ্বরেকর্ড
রাজস্থান রয়্যালসের দল আইপিএল ২০১৯ এর ৪৩তম ম্যাচে কেকেআরকে ৩ উইকেটের ব্যবধানে হারিয়ে দিয়েছে। এই ম্যাচ চলাকালীন...