আইসিসি মহিলা ওয়ার্ল্ড টি-২০: এলিসা হিলি আর মিচেল স্টার্ক ক্রিকেট কাপল হিসেবে করলেন এই বিশ্বরেকর্ড

অস্ট্রেলিয়ার দল ইংল্যান্ডকে হারিয়ে আইসিসি মহিলা বিশ্ব টি-২০তে কব্জা করে নিয়েছে। এটা চতুর্থবার যখন অস্ট্রেলিয়ার দল এই টুর্নামেন্ট নিজের নামে করেছে। এই দল ফাইনাল ম্যাচ ৮ উইকেটে নিজের নামে করেছিল। অস্ট্রেলিয়ার এই জয়ে তাদের উইকেটকিপার আর ওপেনিং ব্যাটসম্যান এলিসা হিলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই দুজনে শুরুয়াতেই যথেষ্ট দ্রুত রান বানাতেন আর দলের এতে যথেষ্ট ফায়দা হয়েছে।

হিলি পেলেন প্লেয়ার অফ দ্য সিরিজ

আইসিসি মহিলা ওয়ার্ল্ড টি-২০তে দুর্দান্ত প্রদর্শন করা এলিসা হিলিকে প্লেয়ার অফ দ্য সিরিজ পুরস্কার দেওয়াহয়। এই ওয়ার্ল্ডকাপে হিলি ৫ ম্যাচে ৫৬.২৫ গড়ে আর ১৪৪.২৩ স্ট্রাইকরেটে ২২৫ রান করেছেন। এর মধ্যে শামিল ছিল দুটি হাফসেঞ্চুরি। তিনি এই টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানও হয়েছে।

এই প্রদর্শনের কারণে তাকে প্লেয়ার অফ দ্য সিরিজের পুরস্কার দেওয়া হয়। ফাইনাল ম্যাচেও তার ব্যাট থেকে ২২ রান বেরিয়েছিল। ভারতের বিরুদ্ধে ম্যাচে তিনি চোটের কারণে ব্যাটিং করতে আসেন নি, আর অস্ট্রেলিয়াকে ওই ম্যাচে হারের মুখে পড়তে হয়েছিল।

মিচেল স্টার্কের স্ত্রী হিলি

অস্ট্রেলিয়াকে এই টুর্নামেন্টে জয় এনে দেওয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা এলিসা হিলি অস্ট্রেলিয়ার পুরুষ দলের জোরে বোলার মিচেল স্টার্কের স্ত্রী। এই দুজনের বিয়ে ১৫ এপ্রিল ২০১৬য় হয়েছিল। স্টার্ক আর হিলি ক্রিকেট ইতিহাসের মাত্র তৃতীয় স্বামী-স্ত্রী জুটি যারা টেস্ট খেলেছেন।

MELBOURNE, AUSTRALIA – DECEMBER 25: Mitchell Starc and Alyssa Healy pose for a photo at the Australian Cricket Team Christmas Celebrations on December 25, 2016 in Melbourne, Australia. (Photo by Darrian Traynor/Getty Images)

এর আগে রোজার প্রাইডক্স আর রুথ প্রাইডক্স ১৯৫০ সালে ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছিলেন। এছাড়াও গাই আর রসঞ্জলী ডি আলভিস ১৯৮০-৯০ এ শ্রীলঙ্কার হয়ে টেস্ট ক্রিকেট খেলেছিলেন।

স্টার্ক-হিলি করলেন অনন্য রেকর্ড

এলিসা হিলিকে প্লেয়ার অফ দ্যা সিরিজ দেওয়ার সঙ্গেই একটি অনন্য রেকর্ড হয়ে যায়। স্টার্ক আর হিলি ক্রিকেট ইতিহাসের প্রথম স্বামী-স্ত্রী হয়ে গিয়েছেন যারা আইসিসির টুর্নামেন্টে প্লেয়ার অফ দ্য সিরিজের পুরস্কার জিতেছেন। স্টার্ক ২০১৫ বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করেছিলেন।এই প্রদর্শনের জন্য তাকে প্লেয়ার অফ দ্য সিরিজ খেতাব দেওয়া হয়েছিল।

অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডে হওয়া ওই টুর্নামেন্টে মিচেল স্টার্ক সবচেয়ে বেশি ২২জন ব্যাটসম্যানকে আউট করেছিলেন। অস্ট্রেলিয়া এই ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে পঞ্চমবার এই টুর্নামেন্টে কব্জা করেছিল। ফাইনাল ম্যাচেই স্টার্ক দুর্দান্ত ফর্মে থাকা ব্রেন্ডন ম্যাকালামকে প্রথম ওভারেই আউট করে দলকে দুর্দান্ত শুরুয়াত দিয়েছিলেন।

আরও পড়ুন

মাজানসি সুপার লিগ ২০১৮: মহেন্দ্র সিং ধোনির হেলিকপ্টার শট খেললেন রশিদ খান

কিছুদিন আগে টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানিস্তানের বর্তমান তারকা ক্রিকেটারের তালিকায় সবার উপরে রয়েছেন রশিদ খান। সাদা বলের...

INDvsAUS: একুশ শতকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের সেরা ৫টি জয়

সারা বিশ্বে ক্রিকেট ব্যাট-বলের খেলা হিসেবে পরিচিত থাকলেও আধুনিক যুগে এসে এর চেয়ে বেশি কিছু দেখা যায়...

INDvsASU: দ্বিতীয় টেস্টে জয়ের ধারা বজায় রাখতে হলে একটু ভিন্নভাবে ভাবতে হবে টিম ইন্ডিয়াকে

অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ভারত জয় পেলেও ম্যাচটি ছিল বেশ উত্তেজনাপূর্ণ। মাত্র ৩১ রানের জয়...

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...