ভারতীয় ক্রিকেট দল এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটের সবচেয়ে দুর্দান্ত দলগুলির মধ্যে একটি। ভারতীয় দলের প্রদর্শন গত কিছু সময় ধরে তিন ফর্ম্যাটেই দুর্দান্ত থেকেছে, এই অবস্থায় ভারত বিশ্বকাপে বর্তমানে শ্রেষ্ঠত্ব পেয়েছে। ভারতীয় দল তিন ফর্ম্যাটেই কোনো বিশেষ সমস্যার সম্মুখীন হচ্ছে না।

সৌরভ গাঙ্গুলী দিয়েছিলেন কিছু খেলোয়াড়কে তিন ফর্ম্যাটেই জায়গা দেওয়ার পরামর্শ

কিন্তু গত কিছুদিন আগেই ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ভারতীয় দলে তিন ফর্ম্যাটের জন্য কিছু খেলোয়াড়দের গ্রুপকে লাগাতার সুযোগ দেওয়ার পরামর্শ দিয়েছিলেন। যেখানে তিনি কিছু খেলোয়াড়দের তিন ফর্ম্যাটেই রাখার কথা বলেছিলেন।

সৌরভ গাঙ্গুলী টুইট করে লিখেছিলেন যে,“ছন্দ আর আত্মবিশ্বাসের জন্য সমস্ত ফর্ম্যাটে একই খেলোয়ায়ড়দের নেওয়ার জন্য ভারতীয় নির্বাচকদের জন্য সময় এসে গিয়েছে। সমস্ত ফর্ম্যাটে ভীষণই কম খেলছেন, যারা দলে লাগাতার খেলছেন। এটা সকলকে খুশি করার ব্যাপার নয়, কিন্তু সর্বশ্রেষ্ঠ দল বাচজাই দেশের জন্য সুসংগত হবে”।

অজিঙ্ক রাহানে করলেন সৌরভের কথার সমর্থন, দিলেন এই প্রতিক্রিয়া

তো অন্যদিকে ভারতীয় দলে কেবল টেস্ট খেলা সহঅধিনায়ক অজিঙ্ক রাহানে সৌরভ গাঙ্গুলীকে সমর্থন করেছেন। অজিঙ্ক রাহানে ইন্ডিয়া টুডের সঙ্গে কথাবার্তা চলার সময় এই বিষয়ে নিজের প্রতিক্রিয়া দিয়েছেন।

অজিঙ্ক রাহানে বলেছেন যে,

“সুসংগত হওয়া ভীষণই গুরুত্বপূর্ণ। কোর গ্রুপ থাকা ভাল। দাদা ৩টি আলাদা আলাদা ফর্ম্যাটে একই কোর গ্রুপকে গুরুত্ব দেওয়ার ব্যাপারে কথা বলেছিলেন। যাতে তার উপর সবসময় বিশ্বাস করা হয়। যখন আপনার কাছে ধারাবাহিকতা থাকে, তো খেলোয়াড়রা বেশি আতবিশ্বাসী হন”।

তিন ফর্ম্যাটের জন্য একটি কোর গ্রুপ দলকে দেওয়া ফায়দার

“যদি আপনার কাছে একটাই মুখ্য গ্রুপ থাকে, তো এটা খেলোয়াড়দের আত্মবিশ্বাস দেবে যে দল তাদের সমর্থন করছে। এটা নিশ্চিতভাবে দলের জন্য ভাল। যখন আপনি কিছু মাস পর্যন্ত লাগাতার ওয়ানডে আর টেস্ট ক্রিকেট খেলেন তো আপনি সহজেই হাসিল করতে পারেন। এটা জানার জন্য যে আপনার খেলাটাকে কিভাবে অনুকুল করা যায় আর আগে এগোন যায়। এটা আলাদা বলে খেলা হয়ে যায়, যখন আপনি আন্তর্জাতিক ফর্ম্যাটে ৩-৪ মাস পর্যন্ত খেলতে না পারেন”।

টেস্ট ক্রিকেট থেকে এসে টি-২০ আর ওয়ানডে খেলা সহজ

অজিঙ্ক রাহানে আগে বলেন যে,

“আমার মনে হয় যে আমার দৃষ্টিকোন বর্তমান প্রজন্মের খেলোয়াড়দের দৃষ্টিকোণ থেকে আলাদা। কিন্তু আমি সবসময়ই খেলার সঙ্গে বিকসিত করার উপর ধ্যান কেন্দ্রিত করি। আপনি পেছনে থাকতে পারেন। আমার মনে হয় যে টেস্ট ম্যাচে রান রেটও গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। এই কারণে আপনাকে শট খেলতে হবে। আমি জানি যে যদি কেউ টেস্ট ক্রিকেট ভালভাবে খেলতে পারে তো তিনি যে কোনো ফর্ম্যাটেই ফিট হতে পারেন”।

“যদি আপনার কাছে টেকনিক মজবুত হয়, তো আপনি সহজেই ৫০ ওভার বা টি-২০ ক্রিকেটের জন্য অনুকুল হতে পারেন। যদি আপনি টি-২০ ক্রিকেট তেকে টেস্ট ক্রিকেটে আসেন তো শটের উপর নিয়ন্ত্রণ করার জন্য সামান্য চ্যালেঞ্জিং হতে পারে। আমি সবসময়ই একরূপতায় বিশ্বাস করেছি। সংগতি প্রধান হয়। যদি আপনি একজন খেলোয়াড়ের সমর্থন করেন তো আপনাকে তার অনুরূপ হওয়ার প্রয়োজন রয়েছে”।

আরও পড়ুন

যুবরাজ সিংয়ের অবদানের কথা মাথায় ১২ নম্বর জার্সি কে ” অবসর ” দেওয়া হোক, বিসিসিআই কে এমন পরামর্শ দিলেন গৌতম গম্ভীর

সম্প্রতি একটি প্রতিবেদনে বিসিসিআই কে " ১২ " নম্বর জার্সিকে অবসরে পাঠানোর আবেদন করলেন প্রাক্তন ভারত ক্রিকেটার...

দীপাবলির আগে ভারতীয় খেলোয়াড়দের বিসিসিআই দিল বাম্পার গিফট, এখন হবে টাকার বৃষ্টি

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ধোনি ক্রিকেট বোর্ড বিসিসিআই সবসময়ই তাদের ব্যানারের তলায় অর্থাৎ ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলা...

হার্দিক পাণ্ডিয়া আর উর্বশী রাউতেলার মধ্যে এখনো চলছে কিছু? ছবির কমেন্ট বলছে এই কথা

হার্দিক পাণ্ডিয়া আর উর্বশী রাউতেলার মধ্যে এখনো চলছে কিছু? ছবির কমেন্ট বলছে এই কথা
ভারতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আজ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজের পরিচিতি তৈরি করে...

বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে ভারতের হারের দায় একে মানেন COA প্রধান বিনোদ রায়

বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে ভারতের হারের দায় একে মানেন COA প্রধান বিনোদ রায়
ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় সম্প্রতিই শেষ হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯এ বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয়...

ভারতকে ২০১১ বিশ্বকাপ জয়ী করা গৌতম গম্ভীর করলেন শচীন আর যুবরাজকে চ্যালেঞ্জ

ভারতকে ২০১১ বিশ্বকাপ জয়ী করা গৌতম গম্ভীর করলেন শচীন আর যুবরাজকে চ্যালেঞ্জ
যে কোনো খেলায় খেলোয়াড়দের জন্য সফলতার সবচেয়ে বড়ো রহস্য তাদের ফিটনেস হয়। ফিটনেস খেলার এমন একটা ভাগ...