মুম্বই, ১৩ জানুয়ারি: টেস্ট সিরিজে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ভারত। এবার সামনে ওয়ান ডে সিরিজ। এই সিরিজেও ভাল ফল পেতে মরিয়া টিম ইন্ডিয়া। নতুন বছরের শুরুতেই নতুন অধিনায়ক পেয়েছে দল। বিরাট কোহলির নেতৃত্বে এবার নতুন করে শুরু করতে চাইছে দলের প্রতিটা খেলোয়াড়। আগামী রবিবার পুণেতে সিরিজের প্রথম ম্যাচ। আর সেই ম্যাচে এখন জয় ছাড়া অন্য কিছু ভাবছে না কোহলি ব্রিগেড।

সিরিজের প্রথম ম্যাচে কে ওপেন করবে তা নিয়ে একটা প্রশ্ন রয়েই যাচ্ছে। কোচ অনিল কুম্বলে অবশ্য এ দিন জানাচ্ছেন, ইংলিশদের বিরুদ্ধে ওপেন করতে দেখা যেতে পারে অজিঙ্ক রাহানেকে। শেষ প্রস্তুতি ম্যাচে রাহানে ওপেন করে ৮৩ বলে ৯১ রানের একটি অসাধারণ ইনিংস খেলেন। তাঁর এই ইনিংসের ওপর ভর করেই গত বৃস্পতিবারের ওই ম্যাচে ৬ উইকেটে সহজ জয় পায় ইন্ডিয়া ‘এ’ দল।

এর আগে ওপেনিংয়ে রোহিত শর্মা ও শিখর ধাওয়ান থাকার জন্য চার নম্বরে ব্যাট করতে হয় অজিঙ্ক রাহানেকে। ২০১৫ সালের বিশ্বকাপেও তার অন্যথা হয়নি। এই জায়গায় নেমে রাহানের গড় দাঁড়ায় মাত্র ৩৭। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁকে দিয়ে ওপেন করাতে চাইছেন কুম্বলে। এ দিন তিনি বলেন, “ওয়ান ডে ফর্ম্যাটে আমি রাহানেকে এখন শুধুমাত্র ওপেনিংয়েই দেখতে পাচ্ছি। একদিনের ক্রিকেটের কোন নির্দিষ্ট ব্যাটিং লাইনআপ হয় না। তাই ওকে ওপরের দিকে ব্যবহার করার চিন্তা করছি।”

কুম্বলে কথাটা অবশ্য খুব একটা ভুল বলেননি। এই মুহূর্তে ভারতীয় দলের মিডল অর্ডারের ভিড়ে রাহানের জায়গা করে নেওয়াটা বেশ কঠিন কাজ। তারওপর যুবরাজ ফেরায় অজিঙ্কের ওপরের দিকে ব্যাট করা ছাড়া উপায় নেই। কুম্বলে বলে দেন, “দলে কে জায়গা পাবে সেই নিয়ে লড়াই থাকাটা বেশ ভাল জিনিস। যুবরাজ ফিরে আসায় আমি খুব খুশি। মনিশ পান্ডে ও কেদার যাদবও নিজেদের জায়গায় বেশ ভাল করছে। এটা যে কোন কোচের জন্যই বেশ সুখকর। দলের মধ্যে সুস্থ লড়াই থাকাটা বেশ জরুরি। তবে পিচ এবং পরিবেশ দেখেই শেষ সিদ্ধান্তটা নেওয়া হবে।”

  • SHARE

    আরও পড়ুন

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট

    চাই না আমাদের বিপক্ষে ধোনি এভাবে ব্যাট করুক : বিরাট
    বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামের দর্শকরা আইপিএলের রুদ্ধশ্বাস ডার্বি ম্যাচের সাক্ষী হয়ে থাকল। আইপিএলের দুই দক্ষিণী দৈত্যের লড়াই প্রত্যক্ষ...

    আইপিএল ২০১৮: নিজেদের শক্তি কতটা বাস্তবে এটা অনেকেই জানে না : ধোনি

    এই মরশুমের আরও একটি রুদ্ধশ্বাস আইপিএল লড়াইয়ের উদাহরণ থাকল আরসিবি বনাম চেন্নাই সুপার কিংসের ম্যাচ। একে অপরকে...

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে

    দেখে নিন: কত বড় ছক্কা মারলেন এবি ডেভিলিয়র্স, যা আছড়ে পড়ল স্টেডিয়ামের বাইরে
    খুব কমই উদাহরণ রয়েছে বিশ্ব ক্রিকেটে এবি ডেভিলিয়র্সের ব্যাটিং তান্ডবের থেকে ভাল কিছু। নিজের দিনে বিশ্বে যে...

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার

    বেটিং চক্রে ধরা পড়লেন ঋদ্ধির কোচের ছাত্র এই প্রাক্তন ক্রিকেটার
    ক্রিকেটের বড় প্রতিযোগিতা মানেই বিশ্বজুড়ে বেটিং চক্রের রমরমা। যার জালে জড়িয়ে পড়েছে বহু ক্রিকেটারই। এই বেটিং চক্রের...

    বিশ্বকাপে ভারত-পাকিস্থান দ্বৈরথ কবে, ঘোষিত হল তারিখ

    এমনিতে ভারত পাকিস্থান ক্রিকেট দ্বৈরথ মানে যুদ্ধকালীন পরিস্থিতি আর তা যদি হয় বিশ্বকাপের মত বড় মঞ্চে তাহলে...