মুম্বই, ১৩ জানুয়ারি: টেস্ট সিরিজে ইংল্যান্ডকে ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে ভারত। এবার সামনে ওয়ান ডে সিরিজ। এই সিরিজেও ভাল ফল পেতে মরিয়া টিম ইন্ডিয়া। নতুন বছরের শুরুতেই নতুন অধিনায়ক পেয়েছে দল। বিরাট কোহলির নেতৃত্বে এবার নতুন করে শুরু করতে চাইছে দলের প্রতিটা খেলোয়াড়। আগামী রবিবার পুণেতে সিরিজের প্রথম ম্যাচ। আর সেই ম্যাচে এখন জয় ছাড়া অন্য কিছু ভাবছে না কোহলি ব্রিগেড।

সিরিজের প্রথম ম্যাচে কে ওপেন করবে তা নিয়ে একটা প্রশ্ন রয়েই যাচ্ছে। কোচ অনিল কুম্বলে অবশ্য এ দিন জানাচ্ছেন, ইংলিশদের বিরুদ্ধে ওপেন করতে দেখা যেতে পারে অজিঙ্ক রাহানেকে। শেষ প্রস্তুতি ম্যাচে রাহানে ওপেন করে ৮৩ বলে ৯১ রানের একটি অসাধারণ ইনিংস খেলেন। তাঁর এই ইনিংসের ওপর ভর করেই গত বৃস্পতিবারের ওই ম্যাচে ৬ উইকেটে সহজ জয় পায় ইন্ডিয়া ‘এ’ দল।

এর আগে ওপেনিংয়ে রোহিত শর্মা ও শিখর ধাওয়ান থাকার জন্য চার নম্বরে ব্যাট করতে হয় অজিঙ্ক রাহানেকে। ২০১৫ সালের বিশ্বকাপেও তার অন্যথা হয়নি। এই জায়গায় নেমে রাহানের গড় দাঁড়ায় মাত্র ৩৭। তাই ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁকে দিয়ে ওপেন করাতে চাইছেন কুম্বলে। এ দিন তিনি বলেন, “ওয়ান ডে ফর্ম্যাটে আমি রাহানেকে এখন শুধুমাত্র ওপেনিংয়েই দেখতে পাচ্ছি। একদিনের ক্রিকেটের কোন নির্দিষ্ট ব্যাটিং লাইনআপ হয় না। তাই ওকে ওপরের দিকে ব্যবহার করার চিন্তা করছি।”

কুম্বলে কথাটা অবশ্য খুব একটা ভুল বলেননি। এই মুহূর্তে ভারতীয় দলের মিডল অর্ডারের ভিড়ে রাহানের জায়গা করে নেওয়াটা বেশ কঠিন কাজ। তারওপর যুবরাজ ফেরায় অজিঙ্কের ওপরের দিকে ব্যাট করা ছাড়া উপায় নেই। কুম্বলে বলে দেন, “দলে কে জায়গা পাবে সেই নিয়ে লড়াই থাকাটা বেশ ভাল জিনিস। যুবরাজ ফিরে আসায় আমি খুব খুশি। মনিশ পান্ডে ও কেদার যাদবও নিজেদের জায়গায় বেশ ভাল করছে। এটা যে কোন কোচের জন্যই বেশ সুখকর। দলের মধ্যে সুস্থ লড়াই থাকাটা বেশ জরুরি। তবে পিচ এবং পরিবেশ দেখেই শেষ সিদ্ধান্তটা নেওয়া হবে।”

  • SHARE

    আরও পড়ুন

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...