ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার পর বিরাট এই খেলোয়াড়কে দিলেন জয়ের পুরো শ্রেয়

অস্ট্রেলিয়াতে খেলা হওয়া বর্ডার-গাভাস্কার ট্রফি সোমবার ভারতীয় দল জিতে নিয়েছে। সোমবার সিডনিতে চলতি চতুর্থ আর শেষ টেস্ট ম্যাচের শেষ দিন যেমনই বৃষ্টির বাঁধার কারণে ম্যাচ ড্র করার সিদ্ধান্ত নেওয়া হয় সেই সঙ্গেই ভারত অস্ট্রেলিয়ায় প্রথমবার টেস্ট সিরিজ ২-১ ফলাফলে নিজেদের নামে করে নেয়।

ভারত টেস্ট সিরিজে জেতার পর বিরাট কোহলি দিলেন বিশেষ প্রতিক্রিয়া

এইভাবে ভারতীয় দল নিজেদের দুর্দান্ত প্রদর্শনের দমে অস্ট্রেলিয়ায় প্রথমবার টেস্ট সিরিজ জিতে নিয়েছে। এই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ অ্যাডিলেডে খেলা যা ভারতীয় দল জিতে নিয়েছিল।

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার পর বিরাট এই খেলোয়াড়কে দিলেন জয়ের পুরো শ্রেয় 1
SYDNEY, AUSTRALIA – JANUARY 06: Pat Cummins of Australia walks off after he was bowled by Mohammed Shami of India during day four of the fourth Test match in the series between Australia and India at Sydney Cricket Ground on January 06, 2019 in Sydney, Australia. (Photo by Mark Evans/Getty Images)

অন্যদিকে পার্থে খেলা হওয়া দ্বিতীয় টেস্টে ভারতের হারের মুখে পড়তে হয়েছিল কিন্তু ভারতীয় দল দুর্দান্ত প্রত্যাবর্তন করে মেলবোর্ন টেস্ট জেতার পর সিডনিতেও অস্ট্রেলিয়াকে সম্পূর্ণ ডমিনেট করে।

চেতেশ্বর পুজারা অনুভব করালেন খুশি

এই দুর্দান্ত জয়ের পর ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বলেন যে,

“আমরা একটা টিম হিসেবে নিজদের ব্যাটিংয়ের ব্যাপারে কথা বলেছি, মুল করাও বলতে চাইছিলাম। পুজারার বিশেষ উল্লেখ করা দরকার। ও সিরিজে ভীষণই উৎকৃষ্ট থেকেছে। বিশেষ করে ও অস্ট্রেলিয়াতে নিজের শেষ সময়ের পর। ও এমন একজন ব্যক্তি যে পরিস্থিতিকে স্বীকার করার জন্য প্রস্তুত। ও নিজের খেলার উপর কাজ করে। আর পুর সময় দুর্দান্ত থেকেছে। আমরা ওর জন্য ভীষণই খুশি অনুভব করছি”।

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার পর বিরাট এই খেলোয়াড়কে দিলেন জয়ের পুরো শ্রেয় 2
বিরাট আরো বলেন,

“ময়ঙ্ক আগরওয়ালের উল্লেখও এখানে জরুরী। ও বক্সিং ডেতে একজন চ্যাম্পিয়ন রূপে দাঁড়িয়েছিল। ওর মানসিকতার ব্যাপারে কথা বলা যেতে পারে, কিন্তু একটা ব্যাটিং ইউনিট হিসেবে আমরা সকলেই যোগদান করেছি। এটা এমন কিছু যা দলের জন্য ভালো করে”।

বোলাররা দলের জন্য তৈরি করেছে জয়ের রোডম্যাপ

“যেভাবে বোলাররা এখানে আর ইংল্যাণ্ড এবং দক্ষিণ আফ্রিকাতেও সকলের উপর নিজেদের চাপ তৈরি করে রেখেছিল ওদের স্যালুট। যেভাবে ওরা ফিটনেস স্তর আর মানসিকতা দেখিয়েছে, ওরা চর্চা করে যে উইকেট কিভাবে নেওয়া যায় আর তারপর ওরা আমাকে ওদের মানসিকতা জানিয়েছে। এটা ভারতীয় ক্রিকেটের একটা রহস্যোদ্বঘাটন আর শেখার জন্য দেশে বোলিং করার থেকে আলাদা কিছু”।

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার পর বিরাট এই খেলোয়াড়কে দিলেন জয়ের পুরো শ্রেয় 3
Cricket – England v India – Third Test – Trent Bridge, Nottingham, Britain – August 21, 2018 India’s Jasprit Bumrah celebrates a wicket Action Images via Reuters/Paul Childs

“এই ছেলেদের লম্বা লম্বা সময় পর্যন্ত দেখা যাবে আর ওরা মহান ওয়েস্টইন্ডিজের জরে বোলারদের রেকর্ড ভাঙার যোগ্য। এটা আমাদের জন্য তো খালি একটা পদক্ষেপ। এদের গড় আয়ু যথেষ্ট কম কিন্তু গুরুত্বপূর্ণ কথা এটাই যে আমাদের কাছে বিশ্বাস ছিল। আমাদের কাছে এই বিশ্বাস ইংল্যাণ্ড আর দক্ষিণ আফ্রিকাতেও ছিল, আর যখন আপনি সঠিক দিকে কাজ করতে থাকেন তো ভগবানও আপনার সঙ্গে দেয়”।

আমাদের এই দল ভবিষ্যতে আরো সফলতার জন্য তৈরি

“আমরা ভারতীয় ক্রিকেটের জন্য সর্বশ্রেষ্ঠ করতে চাই। এখনো অনেক বাকি এটা তো খালি একটা পদক্ষেপ মাত্র। অস্ট্রেলিয়া সবসময়ই প্রতিদ্বন্ধী থাকবে। প্র্যত্যেক দলই নিজের সংক্রমণের মধ্যে দিয়ে যায় আর ওদের প্রভুত্ব বিশ্ব ক্রিকেটকে এত বছর পর্যন্ত রোমাঞ্চ তৈরি করে রেখেছিল। আমার বিশ্বাস যে ওরা একটা দল হিসেবে আবারো সংগঠিত হবে আর ভবিষ্যতে বেশ কিছু রোমাঞ্চকর ক্রিকেট খেলবে”।

ভারত বনাম অস্ট্রেলিয়া: অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার পর বিরাট এই খেলোয়াড়কে দিলেন জয়ের পুরো শ্রেয় 4

“আমরা সকলেই আনন্দের পাত্র। এই খুশিতে আপনাকে বিশ্বাস দিচ্ছি এটা দীর্ঘ সময় পর্যন্ত চলবে। খেলোয়াড়দের শারীরিক আর মানসিকরূপে শুকনোই আর আমাদের কাছে সকালে কোনো অ্যালার্ম ঘড়িও নেই। আর আমি দর্শকদের ব্যাপারে উল্লেখ করতে চাই ওরা এর পাত্র ওরা কখনো এটা অনুভব হতে দেয়নি যে আমরা ঘর থেকে দূরে খেলছি। ওরাও এই খেলার ভাবনার দাবীদার যতটা আমরা”।

আরও পড়ুন

বিশ্বকাপে বিরাট কোহলি স্টিভ স্মিথকে টিটকারি দেওয়া সমর্থকদের আটকেছিলেন, এখন স্মিথ দিলেন বয়ান

বিশ্বকাপে বিরাট কোহলি স্টিভ স্মিথকে টিটকারি দেওয়া সমর্থকদের আটকেছিলেন, এখন স্মিথ দিলেন বয়ান
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলিকে আইসিসি ‘স্পিরিট অফ ক্রিকেট’ এর পুরস্কার দিয়েছিল। তিনি এই পুরস্কার ২০১৯ বিশ্বকাপ...

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব
চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর ভারতীয় দলের নির্বাচকরা নিয়মিত কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেলকে ভারতীয় দলে সুযোগ দিয়েছিলেন।...

বিরাট কোহলির সঙ্গে নিজের প্রতিযোগীতা নিয়ে বললেন স্টিভ স্মিথ, শুনলে আপনিও হবেন অবাক

বর্তমান সময়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ নিয়ে নানান ধরণের তর্ক হয়। ক্রিকেটের কিছু...

বিরাট কোহলি দেননি ওভারওয়েট বলে সুযোগ, এখন ট্রিপল সেঞ্চুরি করে টিম ইন্ডিয়ায় ঢোকার দাবী পেশ করলেন

রঞ্জি ট্রফির ষষ্ঠ রাউন্ডে মুম্বাই এবং উত্তরপ্রদেশের দল মুখোমুখি হয়েছিল। দুই দলের মধ্যে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই...

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা
বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল তথা অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতিই শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ তথা...