আন্তর্জাতিক ক্রিকেটে কোনও এক বছরে মাত্র এই দুই ভারতীয় ব্যাটসম্যান করেছেন ৬০০র বেশি রান
India's captain Virat Kohli, second right, and batsman Shikhar Dhawan, right, attend a training session at the Oval cricket ground in London, Wednesday, June 7, 2017. India are due to play Sri Lanka in an ICC Trophy cricket match at the Oval on Thursday. (AP Photo/Matt Dunham)

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি বর্তমানে পুরো ক্রিকেট জগতের সবচেয়ে বড় ব্যাটসম্যান হয়ে উঠেছেন যিনি ক্রিকেটের প্রত্যেক ফর্ম্যাটেই দুর্দান্ত প্রদর্শন করে চলেছেন। বিরাট কোহলির ব্যাট দারুণভাবে কথা বলে চলেছে এবং যার প্রতিধ্বনি চতুর্দিকের শোনা যাচ্ছে।

বিরাট কোহলির এক বড় টি-২০ রেকর্ডকে শিখর ধবন ফেললেন পেছনে

বিরাট কোহলি টেস্ট, ওয়ানডে আর টি-২০ ক্রিকেটের ফর্ম্যাটে একের পর এক দুর্দান্ত রেকর্ড গড়ে চলেছেন, কিন্তু বিরাট কোহলির এক বড় টি-২০ রেকর্ড তার সতীর্থ খেলোয়াড় শিখর ধবন পেছনে ফেলে দিয়েছেন।

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত বুধবার ব্রিসবেনে খেলা হওয়া প্রথম টি-২০ ম্যাচে ৭৬ রানের বিস্ফোরক ইনিংস খেলে বিরাট কোহলি এক বড় রেকর্ডকে পেছনে ফেলে দিয়েছেন।

বিরাটের এক ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি ৬৪১ রানকে পেছনে ফেললেন ধবন

হ্যাঁ, ভারতীয় দলের রান মেশিন বিরাট কোহলি টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে এক ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি ৬৪১ রানের রেকর্ডকে পেছনে ফেলে শিখর ধবন এই বছর ৬৪৯ টি-২০ আন্তর্জাতিক রান পূর্ণ করেছেন।

বিরাট কোহলি ২০১৬য় টি-২০ আন্তর্জাতিক কেরিয়ারে ১৫ ম্যাচের ১৩টি ইনিংসে ১০৬এর দুরন্ত গড়ে সবচেয়ে বেশি ৬৪১ রান করেছিলেন। কিন্তু এ বছর শিখর ধবনের ব্যাট টি-২০তে দারুণ চলেছে যা এখনও পর্যন্ত এই বছর ১৬টি ম্যাচের ১৬টি ইনিংসে ৪০.৫০ গড়ে ৬৪৯ রান করে ফেলেছে।

টি-২০ আন্তর্জাতিকে এক ইয়ারে ৬০০ রান করা ব্যাটসম্যান হলেন ধবন, বিরাট

অন্যদিকে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে ভারতীয় দলের এই দুই তারকা ব্যাটসম্যান শিখর ধবন আর বিরাট কোহলি তাই করে দেখিয়েছেন যা এখনও পর্যন্ত আর কেউ করতে পারেনি।

শিখর ধবন আর বিরাট কোহলি দুজনেই টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে এক ক্যালেণ্ডার ইয়ারে ৬০০ রানের সংখ্যা ছুঁয়ে ফেলেছেন আর এই দুই ব্যাটসম্যান টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে ৬০০ বা তার বেশি রান এক ক্যালেন্ডার ইয়ারে করা ব্যাটসম্যান হয়ে গিয়েছেন।

আরও পড়ুন

এই প্রাক্তন ভারতীয় তারকা মনে করেন কার্তিকের ক্যারিয়ার শেষ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ (ওডিআই) হোম সিরিজ থেকে কার্তিক বাদ পড়েছেন। যারফলে মনজ্রেকার মনে করেন...

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেনভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেন ভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট
আরসিবির দল আইপিএল ২০১৯ এ নিজেদের ভরসা বেশ কিছু তরুণ খেলোয়াড়দের উপর ভরসা দেখিয়েছে। দলে বেশ কিছু...

আইপিএল ২০১৯: এই হল সেই পাঁচ খেলোয়াড় যারা আইপিএলের দেন, পঞ্চম নাম একদম অবাক করার মত

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...

পৃথ্বী শ বললেন, অস্ট্রেলিয়া সিরিজ মিস করায় দুঃখি, এই সিরিজ থেকে ফিরব দলে

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী শ-কে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাটীতে হওয়া টেস্ট সিরিজ চলাকালীন প্র্যাকটিস ম্যাচে চোট...