সেমিফাইনালে নিউজিল্যান্ডের হাতে পাওয়া হারের পর থেকে ভারতীয় দলের চার বছর ধরে সাজানো স্বপ্ন এবং আশা শেষ হয়ে গিয়েছে কিন্তু এই হারের পোস্টমর্টেম জারি রয়েছে। এই তালিকায় এখন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী ধোনিকে সাত নম্বরে পাঠানো নিয়ে বলেন যে এটা টিম ম্যানেজমেন্টের সবচেয়ে বড়ো ভুল ছিল। ধোনিকে এত দেরীতে পাঠানো উচিত হয়নি। যতই তাকে বিশ্বের সেরা ফিনিশার হিসেবে গুনতি করা হোক কিন্তু যখন তাকে পাঠানো হয় ততক্ষণে অনেক দেরী হয়ে গিয়েছিল।

ধোনি করতে পারতেন পন্থকে মার্গদর্শন

ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর মনে হয় যে এমএস ধোনি বিস্ফোরক ব্যাটসম্যান ঋষভ পন্থকে মার্গদর্শন করানোর জন্য একদম সঠিক হতেন। ভারতীয় দল যারা লীগ ম্যাচে দুর্দান্ত প্রদর্শন করেছে কিন্তু নকআউট ম্যাচে কিছু অদ্ভুত ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়।

ধোনিকে এত দেরীতে মাঠে পাঠানো হয়, অন্যদিকে ভারত ৫ রানে তিনটি এবং ১৫ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল। সেই সময় ঋষভ পন্থকে সঙ্গ দেওয়ার জন্য যদি মহেন্দ্র সিং ধোনি মাঠে আসতেন তো সেটা বেস্ট হত।

ধোনিকে সাত নম্বরে পাঠানো একদম ভুল

১১৩৬৩ রান করা প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী টিম ম্যানেজমেন্টের ধোনিকে সাত নম্বরে পাঠানোর সিদ্ধান্তের জমিয়ে সমালোচনা করেছেন।

একটি নিউজ পোর্টালের জন্য সৌরভ গাঙ্গুলী লিখেছেন,

“নকআউট তো নকআউটই হয়। সমীকরণ বদলে যায়, চাপ অন্য স্তরের থাকে আর লীগ চরণে আপনি কি করেছেন তার কোনো মানে থাকে না। ম্যাঞ্চেস্টারে সেমিফাইনালের পর ভারত চেয়ে ভাল এটা আর কে জানতে পারে। পুরো বিশ্বকাপ চলাকালীন বা তার আগেও ভারতীয় ক্রিকেট সমর্থকদের সবচেয়ে বড়ো ভয় এটাই ছিল যে যদি রোহিত, বিরাট অসফল হয় তো কে সামলাবেন? বিশেষ করে শিখর ধবনের আহত হওয়ার পর তো আরো বেশি করে”।

জানিয়ে দিই যে মহেন্দ্র সিং ধোনি সেমিফাইনাল ম্যাচে ৭৭ বলে ৫০ রান করেন। সেই সঙ্গে তিনি রবীন্দ্র জাদেজার সঙ্গে মিলে ১১৬ রানের পার্টনারশিপও করেন। যাতে ভারতীয় দলের জেতার আশা তো টিকে ছিল কিন্তু ধোনির আউট হতেই ভারত নিজের আশাও হারিয়ে ফেলে।

দাদা করলেন বুমরাহের প্রশংসা

প্রাক্তন ভারত অধিনায়ক এবং ওপেনার সৌরভ গাঙ্গুলী জসপ্রীত বুমরাহের নেতৃত্বাধীন ভারতীয় জোরে বোলিং আক্রমণের প্রশংসা করেছেন।

তিনি লেখেন,

“যখন ওরা ব্যাটিং করে তো নিউজিল্যান্ড আলাদাভাবে খেলেছে। ওদের একটা ভীষণই ভাল বোলিং ইউনিট, একটা ইউনিটের দ্বারা লাগাতার চাপে রাখা হয়েছিল, যে কিনা ভীষণই দুর্দান্ত, বুমরাহের নেতৃত্বাধীন শুদ্ধ গুণবত্তা ছিল/ নিউজিল্যাণ্ড দল ২৩৯ রানই করতে পারে। তখনও কোনো উগ্র সমর্থকের মনে হয়েছিল যে এই ভারতীয় ব্যাটিং লাইনআপ সহজেই তাড়া করে ফেলবে, আর তাদের সমর্থনে একমাত্র বিষয় বড়ো ম্যাচের স্কোরবোর্ডের চাপ ছিল”।

আরও পড়ুন

নিজের অবসরের সিদ্ধান্তের ব্যাপারে মহেন্দ্র সিং ধোনি জানালেন বিসিসিআইকে

নিজের অবসরের সিদ্ধান্তের ব্যাপারে মহেন্দ্র সিং ধোনি জানালেন বিসিসিআইকে
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...

হাসিন জাহান শামি আর তার পরিবারের উপর করলেন গুরুতর অভিযোগ, পুলিশের উপরও অ্যাকশন নেওয়ার দাবী

হাসিন জাহান শামি আর তার পরিবারের উপর করলেন গুরুতর অভিযোগ, পুলিশের উপরও অ্যাকশন নেওয়ার দাবী
ভারতীয় তারকা জোরে বোলার মহম্মদ শামি আর তার স্ত্রী হাসিন জাহান লাগাতার বিতর্কের মধ্যে থাকেন। যদিও শামি...

মহেন্দ্র সিং ধোনির অবসর না নেওয়ায় ভারতীয় ক্রিকেটের হচ্ছে এই তিন বড়ো লোকসান

মহেন্দ্র সিং ধোনির অবসর না নেওয়ায় ভারতীয় ক্রিকেটের হচ্ছে এই তিন বড়ো লোকসান
মহেন্দ্র সিং ধোনি বিসিসিআইকে পরিস্কারভাবে বলে দিয়েছেন যে তিনি বর্তমানে অবসর নিচ্ছেন না। যদিওসেই সঙ্গে তিনি বিসিসিআইকে...

‘ক্রিকেট কোনো খেলাই নয়’ এই শক্তিশালী দেশ করল ক্রিকেটের বেইজ্জতি

‘ক্রিকেট কোনো খেলাই নয়’ এখন আপনি ভাবছেন যে এটা ভুল করে লেখা হয়েছে, কিন্তু না একদম সঠিকই...

বীরেন্দ্র সেহবাগ বললেন ধোনি নন বরং আমাকে এই ব্যক্তির কারণে নিতে হয়েছিল অবসর

বীরেন্দ্র সেহবাগ বললেন ধোনি নন বরং আমাকে এই ব্যক্তির কারণে নিতে হয়েছিল অবসর
বিশ্বকাপ চলাকালীন আর তারপর থেকে মহেন্দ্র সিং ধোনির অবসর নিয়ে অনেক কিছু বলা হয়েছে, অনেক পোষ্ট করা...