সেন্ট্রাল চুক্তি থেকে বাদ হওয়ার পর কি এই টুর্নামেন্ট থেকে অবসর ঘোষণা করবেন ধোনি?

মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেটে এমন একটা নাম যার সঙ্গে বেশকিছু ঐতিহাসিক কৃতিত্ব জড়িয়ে আছে। তা সে ব্যাটিং হোক বা উইকেটকিপিং, বা অধিনায়কত্ব, মহেন্দ্র সিং ধোনির জাদু সমস্ত বিভাগেই পুরো বিশ্ব দেখেছে। কিন্তু গত কিছু মাস ধরে মহেন্দ্র সিং ধোনির জন্য ভীষনই আলাদা থেকেছে, যেখানে তার ক্রিকেট কেরিয়ারের বেশি কিছু চড়াইউৎরাই দেখা গিয়েছে।

মহেন্দ্র সিং ধোনিকে সেন্ট্রাল চুক্তি থেকে দেওয়া হল বাদ, ভবিষ্যত কী হবে?

সেন্ট্রাল চুক্তি থেকে বাদ হওয়ার পর কি এই টুর্নামেন্ট থেকে অবসর ঘোষণা করবেন ধোনি? 1

আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পর থেকে ধোনি ভারতের হয়ে কোনো ম্যাচ খেলেননি। সমস্ত গুজবের মধ্যে মহেন্দ্র সিং ধোনির ভারতীয় ক্রিকেটে এখনো প্রত্যাবর্তন হয়নি তো অন্যদিকে বিসিসিআই তাকে নিজেদের সেণ্ট্রাল চুক্তি থেকে বাদ দিয়ে দিয়েছে। বিসিসিআই ধোনিকে সেন্ট্রাল চুক্তি থেকে বাদ দেওয়ার পাশাপাশি তাকে কোথাও না কোথাও এই ইঙ্গিত দিয়ে দিয়েছে যে তার কেরিয়ায়র এখন ভারতীয় দলের জন্য খুব বেশি বাকি নেই।

মহেন্দ্র সিং ধোনি অবসর নিয়ে পালন করছেন নিরবতা

সেন্ট্রাল চুক্তি থেকে বাদ হওয়ার পর কি এই টুর্নামেন্ট থেকে অবসর ঘোষণা করবেন ধোনি? 2

যদিও এমনটা নয় যে এমএস ধোনিকে সেণ্ট্রাল চুক্তি থেকে বাদ দেওয়া মানে তার জন্য আন্তর্জাতিক ক্রিকেটের দরজা বন্ধ করা কিন্তু এখন তিনি সেণ্ট্রাল চুক্তি থেকে বাদ পড়ার পর কোনো কিছু না বলেই ঝাড়খন্ড দলের সঙ্গে মাঠে প্র্যাকটিসে নেমে পড়েছেন। যদিও যেভাবে বিশ্বকাপের পর থেকে তিনি তার ভবিষ্যত নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন তারপরও তিনি নিজের ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে খুব বেশি কিছু জানাননি। যদিও গত বছরের শেষ দিকে যখন তাকে প্রশ্ন করা হয়েছিল যে তিনি কবে মাঠে ফিরছেন তো তিনি অবশ্যই এটা বলেছিলেন যে, “জানুয়ারি পর্যন্ত জিজ্ঞাসা করবেন না”।

তরুণদের সুযোগ দেওয়ার কথা বলেছিলেন

সেন্ট্রাল চুক্তি থেকে বাদ হওয়ার পর কি এই টুর্নামেন্ট থেকে অবসর ঘোষণা করবেন ধোনি? 3

এছাড়াও ধোনি এটাও বলেছিলেন যে, “আমি বিশ্বকাপের পর স্পষ্ট করে দিয়েছিলাম যে আমরা এগিয়ে চলেছি। আমরা তরুণদের সুযোগ দিচ্ছি আর দেখা যাক ওরা কিভাবে দলে প্রতিষ্ঠিত হয়। ঋষভ পন্থের ভালো প্রদর্শন করা আর সঞ্জু স্যামসনের দলে আসায় আমার বিশ্বাস রয়েছে। আপনারা আমাদের বিচার প্রক্রিয়া হয়ত বুঝতে পারছেন”। যদিও মহেন্দ্র সিং ধোনি নিজের অবসর বা ভবিষ্যত নিয়ে খোলাখুলি কথা বলছেন না কিন্তু অন্যদিকে দলের প্রধান কোচ রবি শাস্ত্রী হালকা ভাবে হলেও ধোনির ভবিষ্যত নিয়ে বড়ো কথা বলেছলেন। যেখানে শাস্ত্রী বলেছিলেন, “ওর বয়েসে সম্ভবত ও একটিমাত্র ফর্ম্যাটেই খেলতে চাই যা হল টি-২০ ক্রিকেট, যার মানে এটাই যে ওকে আবারো খেলা শুরু করতে হবে। আবারো মাঠে নামতে হবে কারণ আইপিএলে ও খেলতে চলেছে আর দেখা যাক ওর শরীর কী প্রতিক্রিয়া দেয়”।

ধোনি কী টি-২০ বিশ্বকাপের পর নেবেন বিদায়?

সেন্ট্রাল চুক্তি থেকে বাদ হওয়ার পর কি এই টুর্নামেন্ট থেকে অবসর ঘোষণা করবেন ধোনি? 4

মহেন্দ রসিং ধোনির নিঃসন্দেহে একটি দারুণ আর স্মরণীয় বিদায় পাওয়া উচিত, এইভাবে তার আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে যাওয়ার কথা নয়। এই অবস্থায় এখন প্রশ্ন এটাই যে ধোনি কি নিজের অবসরের জন্য আইসিসি টি-২০ বিশ্বকাপের অপেক্ষা করছেন? যদিও এই সমস্ত বিষয়টি ভবিষ্যতের গর্ভেই লুকোনো রয়েছে, কিন্তু যে রকম পরিস্থিতি তৈরি হচ্ছে, ধোনির সেণ্ট্রাল চুক্তি থেকে বাদ পড়া আর ঋষভ পন্থকে লাগাতার সুযোগ দেওয়ায় তাতে এটা পরিস্কার যে ধোনির জন্য এখন অল্পই সময় বাকি রয়ে গেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *