চাঞ্চল্যকর অভিযোগ আমির সোহেলের, এই আফ্রিদির কারণে পাকিস্তান হেরেছিল ১৯৯৯ বিশ্বকাপের ফাইনালে

পাকিস্তানের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান আমির সোহেল সবসময়ই নিজের বয়ানের জন্য শিরোনামে থাকেন। এর মধ্যে তার আরও একটি বয়ান যথেষ্ট শিরোনামে উঠে এসেছে। আসলে আমির সোহেল পাকিস্তানের ১৯৯৯ বিশ্বকাপের ফাইনালের হারের জন্য শাহিদ আফ্রিদিকে দায়ী মনে করেছেন। তার মতে সেই সময় অধিনায়ক থাকা ওয়াসিম আক্রম আফ্রিদিকে জবরদস্তি দলের প্রথম একাদশে শামিল করতেন, যদিও তিনি এর যোগ্য ছিলেন না।

আফ্রিদি না ব্যাটিং করতে পারতেন না বোলিং

চাঞ্চল্যকর অভিযোগ আমির সোহেলের, এই আফ্রিদির কারণে পাকিস্তান হেরেছিল ১৯৯৯ বিশ্বকাপের ফাইনালে 1

আমির সোহেল একটি ইউটিউব শোতে বলেছেন, “যখন আমি ১৯৯৮তে অধিনায়ক ছিলাম, তো আমি সিলেক্টারদের সঙ্গে এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিলাম যে আমাদের কাছে রেগুলার ওপেনিং ব্যাটসম্যান থাকা উচিৎ, যারা উইকেটে টিকতে পারবে আর নতুন বলের মুখোমুখি হতে পারবে। দুর্ভাগ্যবশত আপনি শাহিদ আফ্রিদিকে বেছেছেন, ও ফ্ল্যাট আর বাউন্স ছাড়া পিচে বোলারদের মেরে বিরোধি দলকে চাপে রাখতে পারত, কিন্তু যে কন্ডিশনে আমাদের খেলতে হত, তা দেখে এটা বড়ো জুয়া ছিল, না ও বোলিং করতে পারত আর না ব্যাটিং, যদি আমি ওয়াসিম আক্রমের জায়গায় অধিনায়ক থাকতাম তো আমি মহম্মদ ইউসুফকে আফ্রিদির চেয়ে বেশি গুরুত্ব দিতাম”।

পাকিস্তান দলের হারের ছিল ২টি কারণ

চাঞ্চল্যকর অভিযোগ আমির সোহেলের, এই আফ্রিদির কারণে পাকিস্তান হেরেছিল ১৯৯৯ বিশ্বকাপের ফাইনালে 2

পাকিস্তানের হারের ২টি কারণ জানাতে গিয়ে আমির সোহেল বলেন, “আমার হিসেবে ওই বিশ্বকাপে আমাদের হারের দুটো কারণ ছিল। একটা হলো যে আপনার দলের কম্বিনেশন ভালো ছিল না আর দ্বিতীয় এটাই যে আপনি টস জেতার পর প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন। আমার ক্রিকেট অভিজ্ঞতা আর অবজার্ভেশনের মোতাবেক আমরা ওই পুরো টুর্নামেন্টে একটা লোকাদ দলের মতো খেলেছিলাম। আমরা একটি ম্যাচে এক আর অন্য ম্যাচে আলাদা ব্যাটিং লাইন আপ নিয়ে খেলছিলাম আর প্রত্যেকটি ম্যাচে ব্যাটিং অর্ডারে পরিবর্তন হচ্ছিল”।

আমাদের প্রথমে বোলিং করা উচিৎ ছিল

চাঞ্চল্যকর অভিযোগ আমির সোহেলের, এই আফ্রিদির কারণে পাকিস্তান হেরেছিল ১৯৯৯ বিশ্বকাপের ফাইনালে 3

টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্তকে ভুল বলে আমির সোহেল বলেন, “বিশ্বকাপ ফাইনালের আগে খবর ছিল যে লন্ডনে ভীষণ বৃষ্টি হয়েছে। এই কারণে লর্ডসের মাঠে বোলাররা সাহায্য পাবে। সেলিম মালিক আমাকে বলছিল যে ও ওয়াসিম আক্রমকে আবেদন করেছিল যে টস জিতলে উনি যেনো আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত না নেন এতে আমরা মুশকিলে পড়ে যেতে পারি। আমাদের মুশকিল পিচে অস্ট্রেলিয়ার মজবুত বোলিং লাইনআপের সামনে নিজেদের ব্যাটসম্যানদের পোল খোলা উচিৎ ছিল না”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *