আগামী ৩০ শে মে থেকে ইংল‍্যান্ড এবং ওয়েলসে বসতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেটের আসর। ঘরের মাঠে বিশ্বকাপ, তাই স্বাভাবিক ভাবেই অনেকেই এবার কাপ জয়ের দৌড়ে অনেকটাই এগিয়ে রাখছে মর্গ‍্যানদের। এমনকি সাম্প্রতিক সময়ে ওয়ানডে ক্রিকেটে তাদের দুরন্ত ফর্ম এই মুহূর্তে সেই সম্ভাবনা আরও দৃঢ় করে তুলেছে। শুধু ইংল্যান্ড কেনো , এবছর কাপ জেতার আরও এক অন‍্যতম দাবিদার মনে করা হচ্ছে ভারতকেও।

ঠিক একদিকে যেমন বেশ কিছু নিশ্চিত কাপ জয়ের দাবিদার প্রসঙ্গ উঠে আসছে, ঠিক তেমনই চমক দেখাতে পারে বেশ কিছু দেশ, এমনটাও মনে করা হচ্ছে, এবং সেই ক্ষেত্রে অনেকটাই এগিয়ে রাখা হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ কে।প্রসঙ্গত, এই তালিকায় আছে পাকিস্তান ও।

এবার বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের ভাগ‍্য নির্ধারণে ক্ষেত্রে দলের অন‍্যতম দুই তারকা ক্রিস গেইল এবং আন্দ্রে রাসেলের উপর থাকতে চলেছে গুরুদায়িত্ব, এমনটা মনে করেন ভারতের প্রাক্তন কিংবদন্তী স্পিন বোলার অনিল কুম্বলে।

সম্প্রতি একটি সাক্ষাৎকারে কুম্বলের কাছে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের সম্ভাবনা নিয়ে জানতে চাওয়া হলে তিনি জানান , “এবার ওয়েস্ট ইন্ডিজের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে ক্রিস গেইল।মাঠে তার প্রভাব যে কোনও সময় ম‍্যাচের রঙ বদলে দিতে পারে।যে কোনও পরিস্থিতিতে একা হাতে ম‍্যাচ করে দেওয়ার ক্ষমতা রাখে ও।শুধু ওদের বোলিং লাইন – আপটা ঠিক ঠাক দাড়িয়ে গেলে ওদের হারানো চাপের বিষয়ে হয়ে যাবে বাকী দল গুলোর কাছে “।

হোল্ডারের নেতৃত্বাধীন এই ইন্ডিজ দলের সবচেয়ে দুর্বল জায়গা বোলিং। এ বিষয়ে “এক্সপেরিয়েন্স” অভাব থাকাটা সমস্যা তৈরি করতে পারে গেইলদের এমনটা আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। তাই তাদের এদিকে নজর দেওয়ার প্রয়োজন আছে বলেই ধারনা তার। যদিও দলে রাসেলের মতো ক্রিকেটার থাকায় খানিকটা বাড়তি নিরাপত্তা পাবে দল ধারনা ” জ‍্যাম্বো “এর।

একসময় বিশ্ব ক্রিকেটে রাজত্ব করেছে ওয়েস্ট ইন্ডিজ।ক্লাইব লয়েডের নেতৃত্বে ১৯৭৫ সালের প্রথম বিশ্বকাপ জয়ের কৃতিত্ব অর্জন করে তারা।শুধু তাই নয় ,তার বছর চারেক বাদে ফের এই একই কৃতিত্ব ফের অর্জন করেছিল এই বিশ্বকাপ জয়ী দল।যদিও সেই সব এখন সোনালী অতিত।বর্তমানে পরিস্থিতির অনেকটাই বদলে গেছে।পর পর দুই বার কাপ জেতার পর আজ দীর্ঘ ৪০ বছর পেরিয়েছে আর কাপ জয়ের স্বাদ পাইনি লয়েড,রিচার্ডসদের উত্তরসূরী।

প্রসঙ্গত, বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে সম্প্রতি ত্রিদেশীয় টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিল ওয়েস্ট ইন্ডিজ।বিপক্ষের বাকী দুটি দল ছিলো আয়ারল্যান্ড এবং বাংলাদেশ, ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ৫ উইকেটে পরাজয় স্বীকার করে হোল্ডাররা।

SHARE

আরও পড়ুন

কেএল রাহুলকে চ্যালেঞ্জ জানাচ্ছেন এই দুই প্লেয়ার এমনই মতামত দিলেন সৌরভ গাঙ্গুলী

কেএল রাহুলকে চ্যালেঞ্জ জানাচ্ছেন এই দুই প্লেয়ার এমনই মতামত দিলেন সৌরভ গাঙ্গুলী
একদিকে ভারতীয় দল নিজেদের দ্বিতীয় টি-২০ ম্যাচ দক্ষিণ আফ্রিয়াক্র কাছ থেকে জিতে নিয়েছে, এখন অধিনায়ক বলেছেন যে...

শ্রীলঙ্কার পাকিস্তান সফরে নতুন মোড়, জঙ্গী হামলার আশঙ্কায় আইসিসি নিল এই সিদ্ধান্ত

২০০৯ সালে পাকিস্তানের লাহোরে অবস্থিত গদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের উপর জঙ্গীরা রাইফেল আর গ্রেনেড নিয়ে...

আবারো আউট অফ কন্ট্রোল শাহিদ আফ্রিদি বললেন এই অপমানজনক কথা, এবার অভিযোগের আইপিএল নিয়ে

আবারো আউট অফ কন্ট্রোল শাহিদ আফ্রিদি বললেন এই অপমানজনক কথা, এবার অভিযোগের আইপিএল নিয়ে
২৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত শ্রীলঙ্কান দল পাকিস্তানের বিরুদ্ধে তিনটি ওয়ানডে আর তিন ম্যাচের টি-২০ সিরিজ...

ভিডিয়ো: মোহালিতে অধিনায়ক বিরাট কোহলি এই বিষয়ে হল রাগ,ভাঙলেন উইকেট

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ক্রিকেটের মাঠে নিজের আবেগ দেখাতে পেছিয়ে থাকেন না। এই কারণে বেশ কয়েকবার...

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলে পরিবর্তন, এই খেলোয়াড় পেলেন জায়গা

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলে পরিবর্তন, এই খেলোয়াড় পেলেন জায়গা
বাংলাদেশের দল ভারত সফরে এসে গিয়েছে। দুই দেশের অনুর্ধ্ব ২৩ দলের মধ্যে ৫ ম্যাচের বেসরকারী ওয়ানডে সিরিজের...