দক্ষিণ আফ্রিকা - ভারত সিরিজ থেকে ছিটকে গেলেন এই তারকা খেলোয়াড় 1

দক্ষিণ আফ্রিকা - ভারত সিরিজ থেকে ছিটকে গেলেন এই তারকা খেলোয়াড় 2

সিডনি থান্ডার্সের হয়ে খেলতে সাউথ আফ্রিকার তারকা ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্স কে শীঘ্রই অস্ট্রেলিয়া যেতে হতে পারে। বিগ ব্যাশের এই দলটি তাদের চুক্তি বদ্ধ খেলোয়ার আন্ড্রে রাসেলের জায়গায় ডি ভিলিয়ার্সকে নিতে চাচ্ছে। ডোপ টেস্টে বারো মাসের জন্য নিষিদ্ধ হওয়া ক্যারিবিয়ান ক্রিকেটার আন্ড্রে রাসেল দলটির সফলতার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছিলেন। তাই তার অনুপস্থিতি দলের জন্য বড় ক্ষতি হবে এটাই স্বাভাভিক। এই ক্ষতি পুষিয়ে নিতে আন্ড্রে রাসেলের বিকল্প হিসেবে ইংল্যান্ডের ইয়ান মরগ্যান, ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার কার্লস ব্রেথওয়াইট এবং দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্স কে দলে নেওয়ার কথা ভাবছে ফ্রাঞ্জাইজিটী। ২০১৯ সালের বিশ্বকাপকে সামনে রেখে সীমিত ওভারের ক্রিকেটে মনোনিবেশ করতে ইংল্যান্ডের সাথে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজেও এবি ডি ভিলিয়ার্স খেলেন নি। তাই বিগ ব্যাশের সময় আন্তর্জাতিক ক্রিকেট নিয়ে তিনি ব্যস্ততার মধ্যে থাকবেন না।

বিশ্ব ক্রিকেটের অন্যতম জমজমাট টি-টোয়েন্টি আসর ভারতের আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরের হয়েও খেলেন এবি ডি ভিলিয়ার্স এবং সেখানে একজন গুরুত্বপূর্ণ সদস্য তিনি। সিডনি থান্ডার্সের দক্ষিণ আফ্রিকান কোচের সাথে ভাল সম্পর্কের কারনেও তিনি বিগ ব্যাশ খেলতে যেতে পারেন সিডনির ঘরে। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরের হয়ে ২০১১ সাল হতে খেলার আগে ২০০৮ থেকে ২০১০ অর্থ্যাৎ আইপিএলের প্রথম তিন আসরে খেলেছেন দিল্লী ডেয়ারডেভিলসের হয়ে। এছাড়াও সিডনি থান্ডার্সের সাথে পূর্ব সম্পর্কের কারনে ইংল্যান্ড অধিনায়ক ইয়ান মরগানেরও খেলার সম্ভবনা রয়েছে। এছাড়াও খেলার সুযোগ পেতে পারেন ক্যারিবিয়ান অলরাউন্ডার চার্লস ব্রেইথওয়াইট। ২০১১ সালে ক্রিকেট অস্ট্রেলিয়া এ প্রতিযোগিতার আয়োজন শুরু করে। এই প্রতিযোগিতাটি পূর্বতন কেএফসি টুয়েন্টি২০ বিগ ব্যাশের স্থলাভিষিক্ত হয়। প্রতিযোগিতার শীর্ষ দুই দল চ্যাম্পিয়ন্স লীগ টুয়েন্টি২০ প্রতিযোগিতায় অংশগ্রহণের যোগ্যতা লাভ করে।

বিগ ব্যাশ টুর্নামেন্ট শুরু হবে আগামী ১৯ ডিসেম্বর। আট দলের টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ হবে ৪ ফেব্রুয়ারি। সোমবার ক্রিকেট অস্ট্রেলিয়া বিগ ব্যাশের সূচি চূড়ান্ত করেছে। বিগ ব্যাশের মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার ঘরোয়া মৌসুম শুরু হবে। টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল ম্যাচ হবে ১ ও ২ ফেব্রুয়ারি। বিগ ব্যাশে সপ্তম আসরে বেড়েছে ম্যাচ সংখ্যা। ৪৭ দিনের বিগ ব্যাশে ম্যাচ হবে ৪৩টি। ১৯ ডিসেম্বর টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে সিডনি থান্ডার ও সিডনি সিক্সার্স। পুরুষদের বিগ ব্যাশ শুরু হওয়ার দশ দিন পূর্বে শুরু হবে নারীদের বিগ ব্যাশ লিগ। তবে দুই টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ হবে ৪ ফেব্রুয়ারি।

 

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *