ধোনি নন বরং এই ভারতীয় উইকেটকীপার টেস্ট এবং ওয়ানডে দু ধরনের খেলাতেই নিয়েছেন উইকেট 1

আন্তর্জাতিক ক্রিকেটে যে উইকেটকীপার হয়, তার বোলিং করার চান্স খুবই কম থাকে। আজ আমাদের এই প্রতিবেদনে আমরা আপনাদের উইকেটকীপারদের সম্পর্কিত এক বিশেষ রেকর্ডের সম্পর্কে বলতে চলেছিল। আজ আমাদের এই প্রতিবেদনে সেই তিন উইকেটকীপারের নাম জানাব, যারা আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট এবং ওয়ানডে দুক্ষেত্রেই উইকেট পেয়েছেন।

তাদেন্দা তাইবু
ধোনি নন বরং এই ভারতীয় উইকেটকীপার টেস্ট এবং ওয়ানডে দু ধরনের খেলাতেই নিয়েছেন উইকেট 2
তাদেন্দা তাইডু টেস্ট এবং ওয়ানডে দুই ধরনের ক্রিকেটেই উইকেট পেয়েছেন। তাদেন্দা তাইবু ২৯ এপ্রিল ২০০৪ এ শ্রীলঙ্কার বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে উপুল চন্দনা এবং থিলন কাদম্বির উইকেট নিয়েছেন। সেই সঙ্গে তিনি টেস্ট ক্রিকেটে ৬ মে ২০০৪ এ সনৎ জয়সূর্যার উইকেট নিয়েছেন। আপনাদের জানিয়ে রাখা ভাল যে তোদেন্দা তাইবু ২৮টি টেস্টে ১৫৪৬ রান করেছেন। সেই সঙ্গে তিনি ১৫০ ওয়ান ডে ম্যাচে ৩৩৯৩ রান করেছন।

এবি ডেভিলিয়র্স
ধোনি নন বরং এই ভারতীয় উইকেটকীপার টেস্ট এবং ওয়ানডে দু ধরনের খেলাতেই নিয়েছেন উইকেট 3
এবি ডেভিলিয়র্সও টেস্ট এবং ওয়ানডে আন্তর্জাতিক দু ধরনের ক্রিকেটেই উইকেট নিয়েছেন। এবি ডেভিলিয়র্স যেখানে টেস্টে ৯ এপ্রিল ২০০৫ এ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দিনো বেস্ট এবং ড্যারেন পাওয়েলের উইকেট নিয়েছেন সেখানে ওয়ান ডেতে আন্তর্জাতিক ক্রিকেটে এবি ডেভিলিয়র্স মোট ৭টি উইকেট নিয়েছেন। সম্প্রতিই এবি ডেভিলিয়র্স আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন।

রাহুল দ্রাবিড়

ধোনি নন বরং এই ভারতীয় উইকেটকীপার টেস্ট এবং ওয়ানডে দু ধরনের খেলাতেই নিয়েছেন উইকেট 4
India’s Rahul Dravid (top) and captain Sourav Ganguly embrace after the final wicket to win the 5th One-Day International 2002 Cricket series at the Queen’s Park Oval in Port of Spain, Trinidad 02 June 2002. India won the match 248-191 and won the series of one-day matches 2-1. AFP PHOTO/TIMOTHY A. CLARY

হয়ত আপনারা এই তালিকায় রাহুল দ্রাবিড়ের নাম দেখে আশ্চর্য হচ্ছেন, কিন্তু এটাই সত্যি যে তিনিও ভারতীয় দলের হয়ে টেস্ট এবং ওয়ান ডেতে উইকেট নিয়েছেন। রাহুল দ্রাবিড় ভারতীয় দলের হয়ে বেশ কিছু বছর উইকেটকীপিং করেছেন, আর সেই সময় ১৯৯৯ সালে পাকিস্থানের বিরুদ্ধে ওয়ান ডে ক্রিকেটে সইদ আনোয়ারকে আউট করেছেন। সেই সঙ্গে ওয়ানডেতে তিনি গ্যারি কার্স্টেন, ল্যান্স ক্লুজনার, এবং শন পোলকেরও উইকেট নিয়েছেন। টেস্টেও রাহুল দ্রাবিড় ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের রিডলি জেকবসের উইকেট নিয়েছেন।
ধোনি নন বরং এই ভারতীয় উইকেটকীপার টেস্ট এবং ওয়ানডে দু ধরনের খেলাতেই নিয়েছেন উইকেট 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *