মহারাজের রেকর্ড ভাঙলেন এ বি ডেভিলিয়ার্স 1
এ বি ডেভিলিয়ার্স

দুনিয়ার বিদ্ধংশী ব্যাটসম্যানদের সারিতে তিনি নিঃসন্দেহে একটি বড় নাম। শুধুমাত্র নিজের দেশের জন্যই নয়, আইপিএলেও তার ব্যাটিং মোহিত করে দর্শকদের।এককথায়, ক্রিকেটিয় দুনিয়ায় তিনি এক বেতাজ বাদশা। আর এই বাদশাই ভেঙে দিলেন মহারাজের রেকর্ড।

রাসেল থাকছে কেকেআরেই


একদিনের ক্রিকেটে দ্রুত ৯০০০ রানের ক্লাবে ঢুকতে পেরেছিলেন ভারতের অন্যতম সফল অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি ২২৮টি ইনিংস খেলে এই রেকর্ড গড়েছিলেন। এবার সেই রেকর্ডই ভাঙলেন দক্ষিণ আফ্রিকার বিদ্ধংশী ব্যাটসম্যান এবি ডেভিলিয়ার্স। মাত্র ২০৫টি ইনিংস খেলে তিনি মহারাজের রেকর্ড ভাঙলেন। ২০০৮ সালের ৯ জানুয়ারি মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলার সময় সৌরভ গঙ্গোপাধ্যায় এই রেকর্ডের অধিকারি হন। তাঁরপর থেকে একটানা ১৩ বছর তিনি এই তালিকার শীর্ষে অধিষ্ঠিত ছিলেন। সৌরভের এই রেকর্ড ভাঙতে পারেননি স্বয়ং মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকরও। ২৩৫টি ইনিংস খেলে তিনি ছিলেন দ্বিতীয় স্থানে। এতদিন পর এই দুই ভারতীয় কিংবদন্তী ক্রিকেটারকে টপকে প্রথম স্থানে চলে এলেন এবি। জাকস কালিসের পর দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৯০০০ রান করলেন তিনি।কালিস ২৪২টি ইনিংস খেলে এই রান করেছিলেন। কাজেই বলা চলে, নিজের দেশের মধ্যেও একাধারে রেকর্ড ভাঙলেন এবং গড়লেন এবি।

দাদার দূরদর্শিতায় স্বপ্নের উড়ান শুরু সায়নের


তবে ডেভিলির্সের এই রেকর্ড খুব বেশীদিন সুরক্ষিত থাকবে না বলেই মনে হচ্ছে। কারণ, ইতিমধ্যেই এবির ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে ক্রিকেটের রাজকুমার বিরাট কোহলি। ১৭১টি ইনিংস খেলেই তিনি করে ফেলেছেন ৭৭৫৫ রান। কোহলি প্রথম হওয়ার দৌড়ে এবির থেকে ১২৪৫ রান দূরে। হাতে ৩৩টি ইনিংস। অর্থাৎ গড়ে ৪০ রান করলেই কোহলি চলে আসবেন প্রথম স্থানে। তাঁর বর্তামান ফর্ম অনুযায়ী এই কাজ একেবারেই শক্ত নয়। বরং ভারতীয় কোনও ক্রিকেটার তাঁর রেকর্ড ভাঙলে খুসিই হবেন মহারাজ।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *