ক্যারিবিয়ানদের বিপক্ষে টস জিতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেই বাজিমাত করে ভারত। টিম ইন্ডিয়া প্রথম ইনিংসে ব্যাট করে ৬৪৯ রানের পাহাড় দাঁড় করালে ক্যারিবিয়ানরা সেই রান পাহাড়ে চাপা পড়ে ২৭২ রান ও ইনিংস ব্যবধানে ম্যাচ হারে।

যাচাই-বাছাই করে রাজকোট টেস্টে সেরা কম্বিনেশন নিয়েই মাঠে নামে ভারত। যেখানে পৃথ্বী শ’র অভিষেকের পাশাপাশি রাখা হয় ইংল্যান্ডের মাটিতে সেঞ্চুরি হাঁকানো লোকেশ রাহুলকে। অন্যদিকে বাদ পড়েন ওয়ানডেতে সেরা ওপেনার শিখর ধবন। অভিষেকেই সেঞ্চুরি হাঁকিয়ে সাড়া ফেলে দিয়ে পৃথ্বী গড়েছেন রেকর্ডও।

এবার দেখে নেওয়া যাক রাজকোট টেস্টে এমন স্মৃতিবিজড়িত আরো কয়েকটি ঘটনা।

 

পৃথ্বী শ’র অভিষেক

মাত্র ১৮ বছর বয়সী পৃথ্বী শ’র অভিষেক হয় রাজকোট টেস্টে। যেখানে সেঞ্চুরি হাঁকিয়েছেন বেশ আগ্রাসী মনোভাব নিয়ে। শেষপর্যন্ত এই মায়াবী চেহারার আগ্রাসী ব্যাট থামে ১৯টি চারের সাহায্যে ১৫৪ বলে ১৩৪ রান করে। অভিষেক টেস্টে এমন চোখধাঁধানো পারফরম্যান্স প্রদর্শন করে ম্যচের সেরা খেলোয়াড়ও নির্বাচিত হয়েছেন সাবেক অনুর্ধ্ব-১৯ দলের কাপ্তান।

ঋষভ পান্থ 

টিম ইন্ডিয়ার দলে উইকেটরক্ষক ব্যাটসম্যানের ভূমিকায় থাকা ঋষভ পান্থ  ক্যারিবিয়ান বোলার কেমার রোচ এবং জেসন হোল্ডারের বিপক্ষে ব্যাট হাতে ধুঁকেছেন। তবে এর চেয়ে বড় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে মাত্র ৮ রানের জন্য সেঞ্চুরি মিস করা।

অ্যাডাম গিলক্রিস্টের সাথে তুলনা করা হয়ে থাকা এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে। ছয় নাম্বার পজিশনের জন্য টিম ইন্ডিয়ার স্থায়ী সমাধান হতে পারেন তিনি। অন্যদিকে মহেন্দ্র সিং ধোনির উত্তরসূরি হিসেবে যাকে খোঁজা হচ্ছিলো তিনিই হয়তো সেই ক্রিকেটার।

রবীন্দ্র জাদেজার উপস্থিতি

রাজকোটে জন্ম নেওয়া জাদেজা নিজের আঙিনায় তাঁর টেস্ট ক্রিকেট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি হাঁকান ক্যারিবিয়ানদের বিপক্ষে এই টেস্টে। একজন অলরাউন্ডার হিসেবে টিম ইন্ডিয়ায় তাঁর উপস্থিতির ক্ষেত্রে এই সেঞ্চুরি হয়তো নতুন কোনো বার্তা দিচ্ছে। তাই বিরাট কোহলি হয়তো আরেক অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার সাথে দলে রাখতেই পারেন জাদেজাকে।

অপ্রতিরুদ্ধ বিরাট কোহলির রেকর্ড ভাঙা এবং নতুন রেকর্ড গড়া

বর্তমানে টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে প্রথম স্থানে থাকা বিরাট কোহলি একমাত্র ব্যাটসম্যান যিনি ক্যাপ্টেন  হিসেবে ঘরের মাঠে ৪ টেস্টে ৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন। ২০১৬, ২০১৭, ২০১৮ এই তিন বছর দারুণ পারফর্ম করে ইতোমধ্যে টেস্টে ১০০০০ রান করার গৌরব অর্জন করেছেন। অন্যদিকে এত কম সময়ে আন্তর্জাতিক ক্যারিয়ারে ভারতীয় কোনো ক্রিকেটার হিসেবে শচীল টেন্ডুলকার করেছেন ৬ হাজারের বেশি রান। সুনীল গাভাস্কার (৪) এবং রাহুল দ্রাবিড় ও সেহবাগ (৩)।

২০১৫ সাল পর্যন্ত ৪১টি টেস্ট খেলে কোহলি করেছেন ১১টি সেঞ্চুরি। তবে ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত ৩১টি সাদা পোশাকের ম্যাচে ৬টি ডবল সেঞ্চুরির পাশাপাশি করেছেন ১৩টি সেঞ্চুরি। সাম্প্রতিক সময়ে ব্যাটিংয়ের দিক দিয়ে টি-২০তে খানিকটা পিছিয়ে থাকলেও বর্তমানে টেস্ট এবং ওয়ানডে ফরম্যাটে প্রথম স্থানেই রয়েছেন এই আক্রমণাত্মক ব্যাটসম্যান।

পরিসংখ্যানের দিক থেকে একটি মিষ্টি জয় ছিল রাজকোট টেস্ট

ঘরের মাঠে শততম টেস্ট হিসেবে টিম ইন্ডিয়া জয় লাভ করে রাজকোট টেস্ট। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বড় জয় দিয়ে ভারত আবারও প্রমাণ করল গত দুই দশক ধরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কতটা শক্তিশালী তাঁরা।

গত ১৬ বছরে ক্যারিবিয়ানদের বিপক্ষে কোনো টেস্ট ম্যাচ হারেনি ভারত। অন্যদিকে চলতি বছরে এগারতম টেস্ট জয়ের পাশাপাশি ক্যারিবিয়ানদের বিপক্ষে শেষ ছয়টি টেস্ট সিরিজে জয় পেয়েছে ভারত। তবে সার্বিক রেকর্ড বিচার করলে দেখা যায় ওয়েস্ট ইন্ডিজ ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ৩০টি টেস্ট ম্যাচ জিতেছে অন্যদিকে ভারত জিতেছে ১৯টি ম্যাচে আর ড্র হয়েছে ৪৬টি ম্যাচ।

আরও পড়ুন

বিরাট কোহলির পরিবর্তে ভারতের ক্যাপ্টেন রোহিত শর্মাকে করা যায় না যে তিনটি কারণে

সর্বশেষ এশিয়া কাপ আসরের ফাইনাল জিতে এই অঞ্চলের শ্রেষ্ঠত্বের মুকুট মাথায় পরেছে ভারত। দলের নিয়মিত কাপ্তান কোহলি...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতীয় ব্যাটসম্যানদের সেরা ৫ ব্যাটিং

আশির দশকে ক্রিকেটে রাজত্ব করা ওয়েস্ট ইন্ডিজ মাঠের ক্রিকেটে বিন্দুমাত্র ছাড় দিতে নারাজ প্রতিপক্ষকে। তবে সময় গড়ানোর...

ভারতীয় দলের ভবিষ্যৎ ব্যাটিং নির্ভরতা যেতে পারে যে চারজন ব্যাটসম্যানের হাতে

গত দশ বছরে টিম ইন্ডিয়ার ম্যাচ জয়ের পরিসংখ্যান দেখলে অনেক ক্রিকেতভক্তই স্বস্তির নিঃশ্বাস ফেলবেন। কেননা বিভিন্ন দেশের...

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ‘ম্যান অফ দ্যা সিরিজ’ পুরস্কার নিয়ে পৃথ্বী শ বললেন এমন কিছু, জিতে নিলেন কোটি কোটি ভারতীয়র হৃদয়

ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ‘ম্যান অফ দ্যা সিরিজ’ পুরস্কার নিয়ে পৃথ্বী শ বললেন এমন কিছু, জিতে নিলেন কোটি কোটি ভারতীয়র হৃদয়
ওয়েস্টইন্ডিজেরর বিরুদ্ধে হায়দ্রাবাদ টেস্ট ভারতীয় দল তিনদিনেই ম্যাচ ১০ উইকেটে জিতে নিয়েছে। দ্বিতীয় ইনিংসে ৩৬৭ রান...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: ম্যাচে হল মোট ৮টি রেকর্ড, এমনটা করা প্রথম খেলোয়াড় হলেন পৃথ্বী শ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে আজ দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় দিনের খেলা হয়েছে। আজকের ম্যাচে ভারত ভীষণ সহজেই...