ভারতের বিরুদ্ধে ১০ ম্যাচে ৭টি সেঞ্চুরি করা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান

ভারতীয় দলের ব্যাটসম্যানরা বিপক্ষ দলের বিরুদ্ধে সবসময়ই জমিয়ে রান করেন, কিন্তু একটা সত্যি এটাও যে কিছু বিদেশী খেলোয়াড়ও ভারতের বিরুদ্ধে জমিয়ে রান করেন। আজ আমরা আপনাদের ক্রিকেট ইতিহাসের এমন এক ব্যাটসম্যানের ব্যাপারে জানাব যিনি ভারতীয় দলের বিরুদ্ধে ১০টি টেস্ট ম্যাচের মধ্যে ৭টিতে সেঞ্চুরি করেছেন।

এভার্টন উইকস করেছেন ১০টি ম্যাচে ৭টি সেঞ্চুরি

ভারতের বিরুদ্ধে ১০ ম্যাচে ৭টি সেঞ্চুরি করা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান 1

এভার্টন উইকস ভারতীয় দলের বিরুদ্ধে ১০টি টেস্ট ম্যাচ খেলেছেন আর মোট ৭টি সেঞ্চুরি করেছেন। জানিয়ে দিই যে এই ব্যাটসম্যান ওয়েস্টইন্ডিজ দলের হয়ে খেলতেন। ১৯৪৮ থেকে ১৯৫৮ পর্যন্ত তিনি ওয়েস্টইন্ডিজ দলের হয়ে খেলেছেন। এই খেলোয়াড়কে নিজের সময়ে সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে একজন মনে করা হত। তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে ১৯৪৮ সালে নিজের টেস্ট ডেবিউ করেছিলেন। অন্যদিকে পাকিস্তানের বিরুদ্ধে ১৯৫৮য় তিনি নিজের শেষ টেস্ট ম্যাচ খেলেছিলেন।

ভারতের বিরুদ্ধে ১০৬ এর বেশি গড়

ভারতের বিরুদ্ধে ১০ ম্যাচে ৭টি সেঞ্চুরি করা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান 2

ভারতীয় দলের বোলিং এভার্টন উইকস ভীষণই পছন্দ করতেন। তিনি ভারতীয় দলের বিরুদ্ধে মোট ১০টি টেস্ট ম্যাচ খেলেছিলেন আর ১০টি ম্যাচের ১৫টি ইনিংসে ১০৬.৭৮ এর দুর্দান্ত গড়ে মোট ১৪৯৫ রান করেছিলেন। ভারতের বিরুদ্ধে তিনি ৭টি সেঞ্চুরি আর ৪টি হাফসেঞ্চুরি করেছিলেন। তার ভারতের বিরুদ্ধে সর্বাধিক রান ২০৬। ভারতীয় দলের বিরুদ্ধে বেশকিছু ব্যাটসম্যান রান করেছেন, কিন্তু এত দুর্দান্ত পরিসংখ্যানে সম্ভবতই আর কেউ ভারতীয় দলের বিরুদ্ধে এত রান করে থাকবেন। ক্রিকেটের মাঠে তার বিশেষ কৃতিত্বের জন্যই তাকে নাইট উপাধিও দেওয়া হয়েছিল।

এমন ছিল এভার্টন উইকসের ক্রিকেট কেরিয়ার

ভারতের বিরুদ্ধে ১০ ম্যাচে ৭টি সেঞ্চুরি করা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান 3

এভার্টন উইকস ওয়েস্টইন্ডিজের হয়ে মোট ৪৮টি টেস্ট ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৫৮.৬১ গড়ে মোট ৪৪৫৫ রান করেছেন। তিই নিজের টেস্ট কেরিয়ারে মোট ১৫টি সেঞ্চুরি আর ১৯টি হাফসেঞ্চুরি করেছেন। যদি তার প্রথম শ্রেণীর ক্রিকেট কেরিয়ারের কথা বলা হয় তো তিনি ১৫২টি প্রথম শ্রেণীর ম্যাচে ৫৫.৩৪ গড়ে মোট ১২০১০ রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *