ভারতের হয়ে খেলার আগে শচীন খেলেছিলেন পাকিস্তানের হয়ে, জেনে নিন ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু অজানা তথ্য

ভারতীয় ক্রিকেটপ্রেমীদের কাছে এই খেলাটি শুধু আর খেলা নয় বরং তা হয়ে দাঁড়িয়েছে একটা ধর্মের মত। এই মুহূর্তে ক্রিকেট বিশ্বে ভারত অন্যতম শক্তিশালী দল হিসেবে পরিগণিত হয়। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে ভারতীয় দল এবং ক্রিকেট বিশ্বের এমন অজানা তথ্য আপনাদের জানাতে চলেছি যা এর আগে জানতেন না আপনারা।

দেখে নেওয়া যাক ভারতীয় দল এবং ক্রিকেটারদের জীবনের অজানা পাঁচটি অধ্যায়

১. ভিভিএস লক্ষ্মণ

ভারতের হয়ে খেলার আগে শচীন খেলেছিলেন পাকিস্তানের হয়ে, জেনে নিন ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু অজানা তথ্য 1

ভারতীয় দলের অন্যতম সেরা ব্যাটসম্যান হলেন ভিভিএস লক্ষ্মণ। ভারতের হয়ে একশো টেস্ট খেলার কৃতিত্ব অর্জন করা লক্ষ্মণ কখনোই ভারতের হয়ে বিশ্বকাপে খেলার সুযোগ পাননি। লক্ষ্মণের ষোলো বছরের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে ভারত মোট পাঁচবার বিশ্বকাপে অংশ নিয়েছে। কিন্তু এই পাঁচবারের মধ্যে একবারও বিশ্বকাপে দেশের প্রতিনিধিত্ব করেননি এই হায়দ্রাবাদী স্টাইলিশ ব্যটসম্যান।

২. মহেন্দ্র সিং ধোনি

ভারতের হয়ে খেলার আগে শচীন খেলেছিলেন পাকিস্তানের হয়ে, জেনে নিন ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু অজানা তথ্য 2

সর্বকালের সেরা ম্যাচ ফিনিশার হিসেবে ধোনির খ্যাতি নিয়ে কারো সন্দেহ থাকার কথা নয়। কিন্তু রূপকথার মত উত্থান এবং রূপকথার মতই সাফল্য সত্ত্বেও ধোনি তার কেরিয়ারে একটি মাইলস্টোন কখনো ছুঁতে পারেননি। আর তা হল এশিয়ার বাইরে আজ পর্যন্ত তিনি কোনো সেঞ্চুরি করে উঠতে পারেননি। ধোনি তার কেরিয়ারে টেস্টে ৬টি এবং ওয়ানডেতে ৯টি সেঞ্চুরি করেছেন, কিন্তু এই ১৫টি সেঞ্চুরির মধ্যে একটিও তিনি এই উপমহাদেশের বাইরে করতে পারেননি।

৩. শচীন তেন্ডুলকর

ভারতের হয়ে খেলার আগে শচীন খেলেছিলেন পাকিস্তানের হয়ে, জেনে নিন ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু অজানা তথ্য 3

ক্রিকেটের ভগবান বলে পরিচিত ভারতীয় কিংবদন্তী ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের জীবনের কোনো ঘটনাই আজ আর কারো অজানা নয়। কিন্তু এহেনও শচীনের জীবনেও একটি চমকপ্রদ ঘটনা আছে যা অনেকেরই জানা নেই। ভারতীয় দলের হয়ে ম্যাচ খেলার আগে মাস্টারব্লাস্টার পাকিস্তান দলের হয়ে খেলছিলেন। ১৯৮৭ সালে পাকিস্তান ক্রিকেট দল ভারত সফরে এসেছিল। সেই সময়ে মুম্বাইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি প্র্যাকটিস ম্যাচ খেলা হয়। কিন্তু পাকিস্তানের একজন খেলোয়াড় কম পড়ায় কিশোর শচীনকে সেই ম্যাচে পাকিস্তানের হয়ে মাঠে নামানো হয়। তিনি অতিরিক্ত খেলোয়াড় হিসেবে মাঠে নেমেছিলেন। ১৯৮৯ সালে সেই পাকিস্তানের বিরুদ্ধেই নিজের আন্তর্জাতিক কেরিয়ার শুরু করেন মাস্টার ব্লাস্টার।

৪. সুনীল গাভাস্কার

ভারতের হয়ে খেলার আগে শচীন খেলেছিলেন পাকিস্তানের হয়ে, জেনে নিন ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু অজানা তথ্য 4

সকলেই জানেন যে টেস্ট ক্রিকেটের প্রথম ব্যাটসম্যান হিসেবে ভারতের কিংবদন্তী ওপেনার সুনীল গাভাস্কর দশ হাজার রান করেছিলেন। শুধু তাই নয়, টেস্টে প্রথম ব্যাটসম্যান হিসেবে তিরিশ সেঞ্চুরিও করেছিলেন তিনি। কিন্তু অসামান্য এই কেরিয়ারের মধ্যেই একটি এমন লজ্জাজনক রেকর্ডও আছে তাঁর, যা একেবারেই তাঁর খ্যাতির সঙ্গে বেমানান। গাভাস্কার তাঁর টেস্ট কেরিয়ারে তিন-তিনবার প্রথম বলেই আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন।

৫.ভারতীয় ক্রিকেট দল

ভারতের হয়ে খেলার আগে শচীন খেলেছিলেন পাকিস্তানের হয়ে, জেনে নিন ভারতীয় ক্রিকেটারদের এমন কিছু অজানা তথ্য 5

বিশ্ব ক্রিকেটে অস্ট্রেলিয়াই একমাত্র দল যারা পাঁচ পাঁচবার বিশ্বকাপ জয়ের কৃতিত্ব দেখিয়েছে। কিন্তু ভারত তাদের থেকে কমবার বিশ্বজয় করলেও, একটি ব্যাপারে তারা পেছনে ফেলে দিয়েছে অজিদেরও। বিশ্বক্রিকেটের ভারতই একমাত্র দেশ যারা কুড়ি, পঞ্চাশ ও ষাট ওভার, তিন ধরনের ফর্ম্যাটেই বিশ্বকাপ জয়ী হয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *