৫টি আন্তর্জাতিক দল, যাদের কাছে মজুত রয়েছে বর্তমান অধিনায়কের চেয়েও ভালো অধিনায়ক 1

বেশ কয়েকবার এমন হয় যে একই দলের কাছে বেশকিছু এমন খেলোয়াড় থাকে যারা অধিনায়কত্ব করতে সক্ষম। কিন্তু কোনো একজন খেলোয়াড়কেই দলের অধিনায়কত্ব দেওয়া যেতে পারে। ফলে অধিনায়কত্বের সক্ষমতা রাখা খেলোয়াড়দের খেলোয়াড় হিসেবেই খেলতে হয়। আজ আমরা ৫জন এমনই খেলোয়াড়ের কথা বলব যারা নিজের বর্তমান অধিনায়ক চেয়েও ভালো অধিনায়ক প্রমানিত হতে পারেন।

রোহিত শর্মা (ভারত)

৫টি আন্তর্জাতিক দল, যাদের কাছে মজুত রয়েছে বর্তমান অধিনায়কের চেয়েও ভালো অধিনায়ক 2

রোহিত শর্মার অধিনায়কত্বের রেকর্ড কারো কাছে লুকোনো নেই। জানিয়ে দিই যে রোহিত শর্মার অধিনায়কত্বের দুর্দান্ত রেকর্ড রয়েছে। তিনি এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে ওয়ানডে ক্রিকেটে মোট ১০টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন। যেখানে তিনি ৮টি ম্যাচে ভারতকে জয় এনে দিয়েছেন। রোহিত শর্মার অধিনায়কত্ব ভারতীয় দল মোট ১৯টি টি-২০ ম্যাচ খেলেছেন। যেখেনাএ ভারত ১৫টি ম্যাচ জিতেছেন আর স্রেফ ৪টি ম্যাচেই হেরেছেন। রোহিত শর্মার ভারতের ওয়ানডে ক্রিকেটের অধিনায়কত্বে ৮০ শতাংশ জয়ের রেকর্ড রয়েছে। রোহিতের ভারতের টি-২০ ক্রিকেটের অধিনায়তকত্বে ৭৮.৯৪ জয়ের শতাংশ। তার এই রেকর্ডকে দেখে বলা যেতে পারে যে তিনি বিরাট কোহলির চেয়েও ভালো অধিনায়ক ভারতের জন্য প্রমানিত হতে পারেন।

স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)

৫টি আন্তর্জাতিক দল, যাদের কাছে মজুত রয়েছে বর্তমান অধিনায়কের চেয়েও ভালো অধিনায়ক 3

স্টিভ স্মিথ এখন অস্ট্রেলিয়া দলের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের একজন। স্মিথের লেগ স্পিনার হওয়া থেকে শুরু করে বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে শামিল হওয়া যথেষ্ট উল্লেখযোগ্য। বল ট্যাম্পারিংয়ের ঘটনার আগে স্মিথ তিন ফর্ম্যাটে অস্ট্রেলিয়ার অধিনায়ক ছিলেন। কিন্তু এই ঘটনার পর তিনি নিজের নেতৃত্ব হারান। তিনি অস্ট্রেলিয়ার হয়ে যতটুকু নেতৃত্ব দিয়েছেন তাতে তিনি দলকে সফলতা এনে দিয়েছেন। বর্তমানে টেস্টে অস্ট্রেলিয়ার নেতৃত্ব দিচ্ছেন টিম পেন, অন্যদিকে ওয়ানডে আর টি-২০তে অ্যারন ফিঞ্চ দলের অধিনায়কত্ব করছেন। কিন্তু নিশ্চিতভাবেই স্মিথ এই দুজনের চেয়ে ভালো অধিনায়ক।

ড্যারেন স্যামি (ওয়েস্টইন্ডিজ)

৫টি আন্তর্জাতিক দল, যাদের কাছে মজুত রয়েছে বর্তমান অধিনায়কের চেয়েও ভালো অধিনায়ক 4

ড্যারেন স্যামির অধিনায়কত্বে ওয়েস্টইন্ডিজের দল ২বার টি-২০ বিশ্বকাপ জিতেছে। ২০১২ আর ২০১৬য় ওয়েস্টইন্ডিজ দল স্যামির অধিনায়কত্বে টি-২০ বিশ্বকাপ জিতেছিল। তবে বর্তমান সময়ে ওয়েস্টইন্ডিজের নির্বাচকরা তাকে নিজেদের দলেও নির্বাচিত করছেন না। বর্তমানে ওয়ানডে আর টি-২০তে কায়রন পোলার্ড ওয়েস্টইন্ডিজের অধিনায়কত্ব করছেন। অন্যদিকে টেস্টে জেসন হোল্ডারের কাছে দলের নেতৃত্ব রয়েছে। কিন্তু এই দুজনের চেয়ে ভালো অধিনায়ক ওয়েস্টইন্ডিজের হয়ে ড্যারেন স্যামি প্রমানিত হতে পারেন।

মুশফিকুর রহিম (বাংলাদেশ)

৫টি আন্তর্জাতিক দল, যাদের কাছে মজুত রয়েছে বর্তমান অধিনায়কের চেয়েও ভালো অধিনায়ক 5

মুশফিকুর রহিম একজন ভীষণই তীক্ষ্ণবুদ্ধির খেলোয়াড়। তিনি বাংলাদেশের অধিনায়কত্বও করেছেন। তবে সেই সময় দল ততটা ভালো না হওয়ার ক্রণে রহিমের অধিনায়কত্বের রেকর্ড ততটা ভালো নয়। তবে যদি এই সময় তাকে বাংলাদেশের অধিনায়ক করা হয় তো তিনি দলের হয়ে একজন ভালো অধিনায়ক প্রমানিত হতে পারেন। বর্তমানে বাংলাদেশ টেস্টে মোমিনুল হককে অধিনায়ক করেছেন। অন্যদিকে ওয়ানডেতে নতুন অধিনায়ক হিসেবে তামিম ইকবালকে নিয়োগ করা হয়েছে। কিন্তু দেখা গেলে বাংলাদেশের কাছে অধিনায়কত্বের সবচেয়ে ভালো বিকল্প মুশফিকুর রহিম।

শোয়েব মালিক (পাকিস্তান)

৫টি আন্তর্জাতিক দল, যাদের কাছে মজুত রয়েছে বর্তমান অধিনায়কের চেয়েও ভালো অধিনায়ক 6

পাকিস্তানের দল নিজেদের নতুন টি-২০ অধিনায়ক বাবর আজমকে করেছে। তবে বাবর আজমের নেতৃত্বের খুব বেশি অভিজ্ঞতা নেই। তার অধিনায়কত্বে দল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজে ২-০ ফলাফলে হেরেছিল। টেস্টে পাকিস্তানের নেতৃত্ব আজহার আলির কাছে রয়েছে, কিন্তু এই দুজনের চেয়ে ভালো অধিনায়কত্বের বিকল্প হিসেবে পাকিস্তানের কাছে শোয়েব মালিক রয়েছেন। শোয়েব মালিক নিজের অধিনায়কত্বে পাকিস্তানকে ২০০৭ টি-২০ বিশ্বকাপে ফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *