বিরাট কোহলির দুর্দান্ত পারফমেন্সের পরেও ভারত হারলো প্রথম টেস্ট, যে পাঁচটি কারণে হেরেছে ভারত! দেখে নিন 1
Getty Images

এজবাস্টনে প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ৩১ রানে হেরেছে ভারত ক্রিকেট দল। কোহলি ছাড়া দলের আর কেউ সুবিধা করতে পারেননি। জয় পাওয়ার মত ম্যাচটি নাটকীয় ভাবে হেরে যায় ভারত।

আসুন জেনে নেই সেই পাঁচটি কারণ-

১) শিখর ধবনের বাজে ব্যাটিংঃ

বিরাট কোহলির দুর্দান্ত পারফমেন্সের পরেও ভারত হারলো প্রথম টেস্ট, যে পাঁচটি কারণে হেরেছে ভারত! দেখে নিন 2
Getty Images

দলের অন্যতম প্রধান ব্যাটসম্যান শিখর ধবন। দলের সবার থেকে তার কাছে রান পাওয়াটা সবাই আশা করে কিন্তু শিখর ধবন সেখানে সবাইকে আশাহত করেছেন। দুই ইনিংসেই বাজে পারফরমেন্স করেছেন
ওপেনিংয়ে তার মত অভিজ্ঞ এই ব্যাটসম্যানের ব্যর্থতায় খেসারত দিতে হয়েছে পুরো ভারত দলকে, যার ফলে দুই ইনিংসেই ভারত বেশি রান করতে পারেনি। ধবন প্রথম ইনিংসে করেছে ২৬ রান ও দ্বিতীয় ইনিংসে করেছে ১৩ রান।

২) কোহলির আরো বেশি দায়িত্ববান উচিৎ ছিলঃ

বিরাট কোহলির দুর্দান্ত পারফমেন্সের পরেও ভারত হারলো প্রথম টেস্ট, যে পাঁচটি কারণে হেরেছে ভারত! দেখে নিন 3
Getty Images

যদিও এই ম্যাচে এককভাবে তার সাফল্যেই সবচেয়ে বেশি কিন্তু অধিনায়ক হিসেবে তার আরো দায়িত্ববান হওয়া উচিৎ ছিল। কোহলি প্রথম ইনিংসে ১৪৯ রান ও দ্বিতীয় ইনিংসে ৫১ রান করেও দলকে পরাজয়ের হাত থেকে বাঁচাতে পারেননি। অধিনায়কত্বে কিছুটা ঘাটতি রাখায় দলের এই হাল হয়েছে। যদি সঠিক ভাবে অধিনায়কের বুদ্ধি প্রয়োগ করতে পারতেন তাহলে মাত্র ১৯৪ রানের টার্গেটের ম্যাচটা হারার কথা ছিলনা।

৩) মুরালি বিজয় ও রাহানের উদাসীন ব্যাটিংঃ

বিরাট কোহলির দুর্দান্ত পারফমেন্সের পরেও ভারত হারলো প্রথম টেস্ট, যে পাঁচটি কারণে হেরেছে ভারত! দেখে নিন 4
Getty Images

এই দুইজনের কেউই দলের খারাপ সময়ে ভাল পারফরমেন্স করতে পারেননি। প্রথম ম্যাচে দুইজনেই ছিলেন উদাসীন। বিজয় দুই ইনিংস মিলিয়ে করেন মাত্র ২৬ রান আর অন্যদিকে রাহানে দুই ইনিংসে করেন মাত্র ১৭ রান। অথচ এই দুই তারকা ক্রিকেটারের কথা ছিল দলের প্রয়োজনে ভাল পারফরমেন্স করা, যার ফলে ভারত হারের মুখ দেখে।

৪) কুলদীপ যাদবের অনুপস্থিতঃ

বিরাট কোহলির দুর্দান্ত পারফমেন্সের পরেও ভারত হারলো প্রথম টেস্ট, যে পাঁচটি কারণে হেরেছে ভারত! দেখে নিন 5
Getty Images

প্রথম ইনিংসে রবীচন্দ্রন অশ্বিন একাই নেনে চার উইকেট এবং দ্বিতীয় ইনিংসে নেন তিন উইকেট।স্পিনারদের মধ্যে একমাত্র অশ্বিন ছাড়া আর কেউ ভাল বোলিং করতে পারেনি তাই তার সতীর্থ হিসেবে যদি কুলদীপ যাদব এই ম্যাচে থাকতেন তাহলে ম্যাচের ফলাফল ভিন্ন হতে পারতো, তাই বলা যায় প্রথম ম্যাচে যাদবের অনুপস্থিতি ভারতকে ভুগিয়েছে।

৫) উমেশ যাদবের সেরা পারফরমেন্সের অভাবঃ

বিরাট কোহলির দুর্দান্ত পারফমেন্সের পরেও ভারত হারলো প্রথম টেস্ট, যে পাঁচটি কারণে হেরেছে ভারত! দেখে নিন 6
Getty Images

এজবাস্টন টেস্টে বোলারদের মধ্যে অশ্বিনের পাশাপাশি সাফল্য পেয়েছেন মহম্মদ শামী ও ইশান্ত শর্মা। প্রথম ইনিংসে ইশান্ত শর্মা জ্বলে না উঠতে পারলেও দ্বিতীয় ইনিংসে নিয়েছেন পাঁচ উইকেট। অন্যদিকে প্রথম ইনিংসে শামীও নিয়েছেন তিনটি উইকেট। পেস বোলারদের মধ্যে এই দুইজন কিছুটা ভাল করলেও উমেশ যাদব ছিলেন একেবারে ছন্নছাড়া। তিনি নিজের সেরা খেলাটা খেলতে পারেননি বললেই চলে। দলের খারাপ সময়ে তেমন সাপোর্ট দিতে পারেননি যার ফলে অন্য বোলারদের উপর চাপটা একটু বেশিই ছিল এই জন্য ভারত ক্রিকেট দল প্রথম ম্যাচে সাফল্যলাভ করতে পারেনি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *