Getty Images

এজবাস্টনে প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে ৩১ রানে হেরেছে ভারত ক্রিকেট দল। কোহলি ছাড়া দলের আর কেউ সুবিধা করতে পারেননি। জয় পাওয়ার মত ম্যাচটি নাটকীয় ভাবে হেরে যায় ভারত।

আসুন জেনে নেই সেই পাঁচটি কারণ-

১) শিখর ধবনের বাজে ব্যাটিংঃ

Getty Images

দলের অন্যতম প্রধান ব্যাটসম্যান শিখর ধবন। দলের সবার থেকে তার কাছে রান পাওয়াটা সবাই আশা করে কিন্তু শিখর ধবন সেখানে সবাইকে আশাহত করেছেন। দুই ইনিংসেই বাজে পারফরমেন্স করেছেন
ওপেনিংয়ে তার মত অভিজ্ঞ এই ব্যাটসম্যানের ব্যর্থতায় খেসারত দিতে হয়েছে পুরো ভারত দলকে, যার ফলে দুই ইনিংসেই ভারত বেশি রান করতে পারেনি। ধবন প্রথম ইনিংসে করেছে ২৬ রান ও দ্বিতীয় ইনিংসে করেছে ১৩ রান।

২) কোহলির আরো বেশি দায়িত্ববান উচিৎ ছিলঃ

Getty Images

যদিও এই ম্যাচে এককভাবে তার সাফল্যেই সবচেয়ে বেশি কিন্তু অধিনায়ক হিসেবে তার আরো দায়িত্ববান হওয়া উচিৎ ছিল। কোহলি প্রথম ইনিংসে ১৪৯ রান ও দ্বিতীয় ইনিংসে ৫১ রান করেও দলকে পরাজয়ের হাত থেকে বাঁচাতে পারেননি। অধিনায়কত্বে কিছুটা ঘাটতি রাখায় দলের এই হাল হয়েছে। যদি সঠিক ভাবে অধিনায়কের বুদ্ধি প্রয়োগ করতে পারতেন তাহলে মাত্র ১৯৪ রানের টার্গেটের ম্যাচটা হারার কথা ছিলনা।

৩) মুরালি বিজয় ও রাহানের উদাসীন ব্যাটিংঃ

Getty Images

এই দুইজনের কেউই দলের খারাপ সময়ে ভাল পারফরমেন্স করতে পারেননি। প্রথম ম্যাচে দুইজনেই ছিলেন উদাসীন। বিজয় দুই ইনিংস মিলিয়ে করেন মাত্র ২৬ রান আর অন্যদিকে রাহানে দুই ইনিংসে করেন মাত্র ১৭ রান। অথচ এই দুই তারকা ক্রিকেটারের কথা ছিল দলের প্রয়োজনে ভাল পারফরমেন্স করা, যার ফলে ভারত হারের মুখ দেখে।

৪) কুলদীপ যাদবের অনুপস্থিতঃ

Getty Images

প্রথম ইনিংসে রবীচন্দ্রন অশ্বিন একাই নেনে চার উইকেট এবং দ্বিতীয় ইনিংসে নেন তিন উইকেট।স্পিনারদের মধ্যে একমাত্র অশ্বিন ছাড়া আর কেউ ভাল বোলিং করতে পারেনি তাই তার সতীর্থ হিসেবে যদি কুলদীপ যাদব এই ম্যাচে থাকতেন তাহলে ম্যাচের ফলাফল ভিন্ন হতে পারতো, তাই বলা যায় প্রথম ম্যাচে যাদবের অনুপস্থিতি ভারতকে ভুগিয়েছে।

৫) উমেশ যাদবের সেরা পারফরমেন্সের অভাবঃ

Getty Images

এজবাস্টন টেস্টে বোলারদের মধ্যে অশ্বিনের পাশাপাশি সাফল্য পেয়েছেন মহম্মদ শামী ও ইশান্ত শর্মা। প্রথম ইনিংসে ইশান্ত শর্মা জ্বলে না উঠতে পারলেও দ্বিতীয় ইনিংসে নিয়েছেন পাঁচ উইকেট। অন্যদিকে প্রথম ইনিংসে শামীও নিয়েছেন তিনটি উইকেট। পেস বোলারদের মধ্যে এই দুইজন কিছুটা ভাল করলেও উমেশ যাদব ছিলেন একেবারে ছন্নছাড়া। তিনি নিজের সেরা খেলাটা খেলতে পারেননি বললেই চলে। দলের খারাপ সময়ে তেমন সাপোর্ট দিতে পারেননি যার ফলে অন্য বোলারদের উপর চাপটা একটু বেশিই ছিল এই জন্য ভারত ক্রিকেট দল প্রথম ম্যাচে সাফল্যলাভ করতে পারেনি।

আরও পড়ুন

RRvsDC: ম্যাচে হল ১০টি রেকর্ডস, রাহানে আর পন্থ গড়লেন বেশ কিছু বিশ্বরেকর্ড

দিল্লি ক্যাপিটালসের দল আইপিএল ২০১৯ এর ৪০তম রজস্থান রয়্যালস দলকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। এই ম্যাচ চলাকালীন...

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা

দিল্লির জয়ের পুর টুইটারে ছাইলেন পন্থ, এই খেলোয়াড়কে নিয়ে জমিয়ে ঠাট্টা
আইপিএলে আজ খেলা হওয়া আইপিএলের ৪০তম লীগ ম্যাচে এক রোমাঞ্চকর ম্যাচ দেখতে পাওয়া গেল। দিল্লি ক্যাপিটালস আজ...

RRvsDC: পন্থের ঝোড়ো ইনিংসের সৌজন্যে দিল্লি ৬ উইকেটে হারাল রাজস্থানকে

RRvsDC: পন্থের ঝোড়ো ইনিংসের সৌজন্যে দিল্লি ৬ উইকেটে হারাল রাজস্থানকে
দিল্লি ক্যাপিটালস আর রাজস্থান রয়্যালসের মধ্যে আইপিএলের ৪০তম লীগ ম্যাচ জয়পুরের সওয়াই মানসিং ক্রিকেট স্টেডিয়ামে খেলা হয়েছে।...

WATCH: রিয়ান পরাগ শ্রেয়সের উইকেট নেওয়ার পর করলেন অসমের পারম্পারিক নাচ

দিল্লি ক্যাপিটালিস আর রাজস্থান রয়্যালসের মধ্যে আইপিএল ২০১৯ এর ৪০তম লীগ ম্যাচ সওয়াই মানসিং ক্রিকেট স্টেডিয়ামে খেলা...

ব্যাঙ্গালুরুর বিরুদ্ধে ধোনির “রজনীকান্ত” হওয়ার মূল্য কিভাবে দলকে চোকাতে হল জেনে নিন

আইপিএলে চেন্নাই সুপার কিংস আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর মধ্যে হওয়া রোমাঞ্চকর ম্যাচে ব্যাঙ্গালুরু বাজি মেরে নিয়েছে। প্রথমে...