৫ জন জনপ্রিয় সাউথ আফ্রিকান ক্রিকেটার যারা কাউন্টি খেলার জন্য অবসর নিয়েছেন 1
South Africa's Hashim Amla raises his bat as he celebrates his century during their first One Day International cricket match against Sri Lanka in Colombo July 6, 2014. REUTERS/Dinuka Liyanawatte (SRI LANKA - Tags: SPORT CRICKET TPX IMAGES OF THE DAY)

কাউন্টি ক্রিকেট হলো একটি জনপ্রিয় ক্রিকেট লীগ যেকানে বিশ্বের প্রায় সমস্ত ক্রিকেটার এই ক্রিকেট লীগ অংশ নিয়ে থাকেন এবং বিদেশী পরিস্থিতির সাথে নিজের মানিয়ে নেবার চেষ্টা করে যাতে করে পরবর্তীতে তারা নিজেদের জাতীয় দলের হয়ে বিদেশের মাটিতে ভালো পারফর্মেন্স করতে পারেন। সাউথ আফ্রিকান এক চুক্তিতে ঘোষণা করা হয়েছে যে জাতীয় দলের মাত্র এজকন খেলোয়াড় বিদেশী খেলোয়াড় হিসাবে কাউন্টি ক্রিকেট খেলতে পারবে এবং সেই কারণের জন্য সাউথ আফ্রিকান দলের অধিকাংশ প্রতিভাবান খেলোয়াড় খুব তাড়াতাড়ি অবসর নিয়ে কাউন্টি ক্রিকেটে অংশগ্রহন করছেন। এই চুক্তির কারণে সাউথ আফ্রিকান ক্রিকেট দল বেশ দুর্বল হয়ে পড়েছে। আমরা এখানে এমন ৫জন সাউথ আফ্রিকান ক্রিকেটারদের নিয়ে আলোচনা করবো যারা কাউন্টি ক্রিকেট খেলার জন্য সাউথ আফ্রিকান জাতীয় দল থেকে অবসর নিয়েছেন।

 

হাসিম আমলা

৫ জন জনপ্রিয় সাউথ আফ্রিকান ক্রিকেটার যারা কাউন্টি খেলার জন্য অবসর নিয়েছেন 2

বিশ্ব ক্রিকেটের একজন সফল ব্যাটসম্যান হিসাবে পরিচিত হলেন হাসিম আমলা। ডান হাতি এই সাউথ আফ্রিকান ব্যাটসম্যান সাউথ আফ্রিকা জাতীয় দলের হয়ে ক্রিকেটের ৩টি ফরম্যাটেই অসাধারণ পারফর্মেন্স করেছেন। তিনি সাউথ আফ্রিকান সফল ব্যাটসম্যানদের মধ্যে একজন হিসাবে বিবেচিত হন। আমলা সাউথ আফ্রিকান চুক্তি অনুযায়ী কাউন্টি ক্রিকেট খেলার জন্য আন্তর্জাতিক ক্রিকেট থেকে খুব তাড়াতাড়ি অবসর নিয়েছেন।

কাইল এবট

৫ জন জনপ্রিয় সাউথ আফ্রিকান ক্রিকেটার যারা কাউন্টি খেলার জন্য অবসর নিয়েছেন 3

কাইল এবট হলেন সাউথ আফ্রিকান দলের উঠতি তরুণ প্রতিভান পেস বোলার যাকে পরবর্তীতে সাউথ আফ্রিকান জাতীয় দলের পেস বিভাগের নেতা হিসাবে মনে করা হচ্ছিলো। কিন্তু তিনি সাউথ আফ্রিকান এই চুক্তিতে সহমত হতে পারেননি এবং তিনিও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেবার কথা ঘোষণা করেন। এবট কাউন্টি ক্রিকেটে নিজের অসাধারণ পারফর্মেন্স দেখিয়ে চলেছেন, তাই সমস্ত সাউথ আফ্রিকান ক্রিকেট প্রেমীরা আশা করছেন তাকে হয়তো আবার সাউথ আফ্রিকা জাতীয় দলে অবসর ভেঙে দেখা যেতে পারে।

রিলি রোসৌ

৫ জন জনপ্রিয় সাউথ আফ্রিকান ক্রিকেটার যারা কাউন্টি খেলার জন্য অবসর নিয়েছেন 4

রিলি রোসৌ হলেন প্রাক্তন সাউথ আফ্রিকান বাঁহাতি ব্যাটসম্যান যিনি খুব অল্প বয়েসেই বিশ্ব ক্রিকেটে নিজের পরিচয় বানিয়ে ফেলেছিলেন। রিলি ২০১৬-২০১৭ সাল অব্দি সাউথ আফ্রিকা জাতীয় দলের হয়ে পারফর্মেন্স করেছিলেন। সাউথ আফ্রিকা দলের এই ব্যাটিং সম্পদ জাতীয় দল থেকে অবসর নিয়ে কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ার এর সাথে চুক্তি করেন এবং তিনি তার অসাধারণ পারফর্মেন্স দেখিয়ে চলেছেন।

ভার্নন ফিলেন্ডার

৫ জন জনপ্রিয় সাউথ আফ্রিকান ক্রিকেটার যারা কাউন্টি খেলার জন্য অবসর নিয়েছেন 5

ফিলেন্ডার হলেন সাউথ আফ্রিকান ক্রিকেটের সফল পেস বোলারদের মধ্যে একজন। তিনি সাউথ আফ্রিকান টেস্ট দলের ফাস্ট বোলিং বিভাগকে বহুদিন নেতৃত্ব দিয়েছেন। তিনিও সাউথ আফ্রিকান এই চুক্তি অনুযায়ী অবসর গ্রহণ করে কাউন্টি ক্রিকেট খেলতে মনোনিবেশ করেছেন। যদিও তিনি তার পাশাপাশি বর্তমানে সাউথ আফ্রিকান যুব পেস বোলিং বিভাগকে শিক্ষিত করে চলেছেন।

 

ডাউনি অলিভিয়ার

৫ জন জনপ্রিয় সাউথ আফ্রিকান ক্রিকেটার যারা কাউন্টি খেলার জন্য অবসর নিয়েছেন 6

স্ট্যেন,মর্কেল পরবর্তী যুগের ফাস্ট বোলার হলেন অলিভিয়ার। প্রাক্তন সাউথ আফ্রিকান এই ফাস্ট বোলার খুব অল্প সময়ে টেস্ট ক্রিকেটে বিখ্যাত হয়েছিলেন। তিনি জাতীয় দলের হয়ে ১০টি টেস্ট খেলে ৪৮টি উইকেট নিয়েছিলেন। তিনিও বাকি খেলোয়াড়দের মতো সাউথ আফ্রিকান এই চুক্তিতে সাক্ষর করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন এবং পরবর্তীতে তিনি কাউন্টি ক্রিকেটের একজন সফল বোলার হিসাবে পরিচিত হয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *