Top 5: এক ইনিংসে ১০ টিরও বেশি ছক্কা হাঁকানো পাঁচ খেলোয়াড় 1

ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাট টি- ২০ তে বোলিং লাইন আপ সব সময়ই ধুয়ে দেওয়া হয়েছে। আইপিএলের উত্থান থেকেই এটা আরও বেশি হয়েছে। আইপিএলে আসার পরে সমস্ত ব্যাটসম্যানরা আলাদাই গতিবেগে খেলে। বোলার যেখানেই বল রাখুক না কেন, বাউন্ডারি পেরিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দেওয়া যায়। তারা একসাথে দশ ছক্কা মেরে দেয়। আজ আমরা এমন ব্যাটসম্যানদের নিয়ে কথা বলব যারা আইপিএলের এক ইনিংসে ১০ বা ততোধিক ছক্কা মেরেছে।

Top 5: এক ইনিংসে ১০ টিরও বেশি ছক্কা হাঁকানো পাঁচ খেলোয়াড় 2

এবি ডি ভিলিয়ার্স: মিডল অর্ডার ব্যাটসম্যান রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের ডি ভিলিয়ার্স, যিনি মি: ৩৬০ নামে পরিচিত। আইপিএলে অনেক শক্তিশালী ইনিংস খেলেছেন। তিনটি অপরাজিত সেঞ্চুরি এবং ৪০ টি হাফ-সেঞ্চুরির সাহায্যে ১৭৬ টি ম্যাচে ৫০৫৬ রান করা এবি আইপিএলের দ্বিতীয় সর্বোচ্চ ছক্কা (২৪৫ ) মারা ব্যাটসম্যান। ডি ভিলিয়ার্স ২০১৬ সালে একক ইনিংসে ১০ টি বাউন্ডারি এবং ১০ ছক্কারও বেশি মেরেছেন। দিনটি ছিল ১৪ মে ২০১৬ যখন তিনি গুজরাট লায়ন্সের বিরুদ্ধে ১২৯ রান করেছিলেন ১০ টি বাউন্ডারি এবং ১২ টি ছক্কার সাহায্যে, ২৪৮.০৭ এর স্ট্রাইক রেটে রান করেছিলেন।

Top 5: এক ইনিংসে ১০ টিরও বেশি ছক্কা হাঁকানো পাঁচ খেলোয়াড় 3

আন্দ্রে রাসেল: আইপিএল দল কলকাতা নাইট রাইডার্সের লোয়ার-অর্ডার ব্যাটসম্যান এবং অলরাউন্ডার আন্দ্রে রাসেল ১০ এপ্রিল ২০১৮ এ চেন্নাই সুপার কিংসের বোলারদের মারাত্মক মারেন। মাত্র ৩৬ বলে অপরাজিত ৮৮ রান করেছিলেন তিনি। যার মধ্যে তাঁর ব্যাট থেকে ১ টি চার এবং ১১ টি ছক্কা এসেছিল। চিদাম্বরম স্টেডিয়ামে খেলা এই ম্যাচে তার স্ট্রাইক রেট ছিল ২৪৪.৪৪। রাসেল পুরো আইপিএলে ৬৮ উইকেট শিকার করেছেন, ১৭৯.২৯ এর স্ট্রাইক রেটে ৯ টি হাফ সেঞ্চুরি সহ ১৬৮০ রান করেছেন।

Top 5: এক ইনিংসে ১০ টিরও বেশি ছক্কা হাঁকানো পাঁচ খেলোয়াড় 4

কায়রন পোলার্ড: আইপিএলের ১৪ তম আসর স্থগিত হওয়ার আগে মুম্বই ইন্ডিয়ানস এবং চেন্নাই সুপার কিংসের ম্যাচে মুম্বইকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যাওয়া অলরাউন্ডার কায়রন পোলার্ড একাধিকবার এককভাবে ম্যাচ জিতিয়েছেন। পোলার্ড, যিনি ১৭১ ম্যাচে ২১১ ছক্কা মেরে ৩১১১ রান করেছিলেন, তিনি ১০ এপ্রিল, ২০১৮ সালে পাঞ্জাব কিংসের বিপক্ষে ৩১ বলে ৩৩ বাউন্ডারি এবং ১০ টি ছক্কা মেরে ৮৩ রান করেছিলেন। যার মধ্যে তার স্ট্রাইক রেট ছিল ২৬৭.৬৪।

IPL 2008: Sanath Jayasuriya plunders Chennai Super Kings with a 48-ball 114 - Cricket Country

সনথ জয়সুরিয়া: শ্রীলঙ্কার ওপেনার সনথ জয়সুরিয়া আইপিএলে পা রাখার সাথে সাথে ঝোড়োর ব্যাটিং শুরু করেছিলেন। সনথ জয়সুরিয়া, যিনি ১৪৫ স্ট্রাইক রেটে মাত্র ৩০ ম্যাচে ৭৭২ রান করেছিলেন, তিনি একটি সেঞ্চুরি সহ মোট পাঁচবার ৫০+ রান করেছেন। জয়সুরিয়া আইপিএলের প্রথম মরসুমে ১৪ মে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে ১১৪ রানের অপরাজিত ইনিংস খেলেন। যার জন্য তিনি শুধুমাত্র ৪৮ বল নেন, ৯ টি চার এবং ১১ ছক্কা মেরেছিলেন।

Top 5: এক ইনিংসে ১০ টিরও বেশি ছক্কা হাঁকানো পাঁচ খেলোয়াড় 5
ক্রিস গেইল: ইউনিভার্স বস হিসাবে পরিচিত ক্যারিবীয় ব্যাটসম্যান ক্রিস গেইলের ব্যাটিংয়ে কোনও ব্রেক নেই। টি- ২০ র ইতিহাসে এক হাজারের বেশি ছক্কা মারা কোনও খেলোয়াড়ের সামনে কোন রেকর্ডটি বাঁচানো যেতে পারে? আইপিএলেও তাঁর নাম সর্বোচ্চ ৩৫৭ ছক্কা। যদি তার রেকর্ড লিখতে বসা হয় তবে খাতা শেষ হয়ে পাবে। আইপিএলে ছয়টি সেঞ্চুরি করা গেইল চারটি সেঞ্চুরিতে ১০ টিরও বেশি ছক্কা হাঁকিয়েছেন। ২০১২ সালে প্রথম দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে ৬২ বলে সাতটি চার এবং ১৩ টি ছক্কার সাহায্যে ১২৮ রান করেছিলেন তিনি। এরপরে ২০১৩ সালে পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়ার বিপক্ষে তিনি ৬৬ বলে ১৩ টি চার এবং ১৭ টি ছক্কায় অপরাজিত ১৭৫ (আইপিএল সর্বোচ্চ স্কোর) রান করেছিলেন। এর পরে ২০১৫ সালে তিনি আবার পাঞ্জাব কিংসের বোলারদের পরাজিত করেছিলেন, ৫৭ বলে ১২ টি ছক্কা এবং সাতটি বাউন্ডারি দিয়ে ১১৭ রান করেছিলেন। সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে গেইল ২০১৮ সালে ১৬৫.০৭ এর স্ট্রাইক রেট দিয়ে ৬৩ বলে ১১ টি ছক্কা মেরে ১০৪ রান করেছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *