ফিরে দেখা২০১৮: ২০১৮ সালে যে পাঁচজন মহা তারকা ক্রিকেটকে বিদায় জানিয়েছেন 1

ঘড়ির কাঁটায় ২০১৮ সালের বিদায়ের ঘণ্টা বেজে গেছে। সাথে সাথে নতুন বছরকে স্বাগত জানিয়েছে সারা বিশ্ব। ২০১৮ সালে ক্রিকেটেও ঘটে গেছে ব্যাট বলের অনেক লড়াই, হয়েছে বহু রেকর্ডও। তবে সবকিছুর মধ্যে ক্রিকেট ভক্তদের হৃদয়ে আঁচর কেটেছে আন্তর্জাতিক ক্রিকেট থেকে মহা তারকাদের বিদায়।

২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন এমন পাঁচজন তারকা ক্রিকেটারের তালিকা দেখে নেওয়া যাক

 

৫। ডোয়েন ব্র্যাভো

ফিরে দেখা২০১৮: ২০১৮ সালে যে পাঁচজন মহা তারকা ক্রিকেটকে বিদায় জানিয়েছেন 2

ব্যাটিং এবং বোলিং বিভাগে প্রতিভার সাক্ষর রাখার পর ফিল্ডিংয়েও দলের পক্ষে সর্বদাই গুরুত্ব বহন করা ক্যারিবিয়ান তারকা ডোয়েন ব্র্যাভো অভিষেক টেস্টেই ইংল্যান্ডের বিপক্ষে দেখিয়েছিলেন চমক, বল হাতে এক ইনিংসে নিয়েছিলেন ছয় উইকেট।

২০১৫ সালে সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় জানানোর পর ২০১৬ সালে বিশ্ব টি-২০ আসরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে শিরোপা জিতেন এই অলরাউন্ডার। আইপিএলে চেন্নাই সুপার কিংস পরিবারের নিয়মিত সদস্য ব্র্যাভো অসংখ্য ম্যাচ জিতিয়েছেন দলের হয়ে। বর্তমানে ঘরোয়া লিগে মাঠ মাতালেও বোর্ডের সাথে টানাপড়েনে আন্তর্জাতিক ক্রিকেটে নেই ব্রাভো।

৪। রঙ্গনা হেরথ 

ফিরে দেখা২০১৮: ২০১৮ সালে যে পাঁচজন মহা তারকা ক্রিকেটকে বিদায় জানিয়েছেন 3

মুরলি ধরণের সাথে জুটি বেধে প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানদের বোলিং ঘূর্ণির ফাঁদে ফেলতে পারদর্শী ছিলেন শ্রীলঙ্কান রঙ্গনা হেরথ। দক্ষিণ আফ্রিকার মাটিতে লঙ্কানরা প্রথম টেস্ট জিতে নেয় ২০১১-১২ সফরে হেরাথের ৯ উইকেটের উপর ভর করে। ২০ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৪৩৩ টেস্ট ম্যাচ খেলে বাঁহাতি স্পিনার হিসেবে সর্বোচ্চ এবং শ্রীলঙ্কার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে ২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান হেরথ।

৩।অ্যালিস্টেয়ার কুক

ফিরে দেখা২০১৮: ২০১৮ সালে যে পাঁচজন মহা তারকা ক্রিকেটকে বিদায় জানিয়েছেন 4

ইংল্যান্ডের হয়ে টেস্টে সর্বাধিক রান করা ব্যাটসম্যান অ্যালিস্টেয়ার কুক আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন ২০১৮ সালে। তাঁর নেতৃত্বে ৫৯টি টেস্ট ম্যাচ খেলে ইংলিশরা জয় লাভ করে ২৪টি টেস্টে। সাদা পোশাকে ৩০টি সেঞ্চুরি হাঁকানো কুক ওয়ানডে ফরম্যাটে ৯২টি ম্যাচ খেলার পাশপাশি টি-২০তে খেলেছেন মাত্র ৪টি ম্যাচ। ২০১০-১১ সালে অ্যাশেজে সাত ইনিংসে তাঁর করা ৭৬৬ রানের উপর চড়েই ২৪ বছর পর অ্যাশেজ জয় করে ইংলিশরা।

২। গৌতম গম্ভীর

ফিরে দেখা২০১৮: ২০১৮ সালে যে পাঁচজন মহা তারকা ক্রিকেটকে বিদায় জানিয়েছেন 5

২১ শতকে এসে ভারতের দুই বিশ্বকাপ জয়ের ফাইনাল ম্যাচেই সর্বোচ্চ রান সংগ্রাহক গৌতম গম্ভীর আইপিএল নিলামের অল্প কিছুদিন আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে আনুষ্ঠানিক বিদায়ের ঘোষণা দেন। রাহুল দ্রাবিড়ের সাথে সমান তালে ব্যাট চালানোর ফলেই ২০০৯ সালে টেস্ট র‍্যাংকিংয়ে প্রথম স্থান দখল করে ভারত।

৫৬ টেস্ট, ২৬ ওয়ানডে এবং ৩৭টি টি-২০ ম্যাচ খেলা গম্ভীরের রান সংখ্যা ১০০০০ এর অধিক। তাঁর নেতৃত্বে ২০১২ ও ২০১৪ আইপিএল শিরোপা কলকাতা ঘরে তুললেও ২০১৮ সালের নিলামের আগেই ছেড়ে দেয় কলকাতা।

১। এবি ডেভিলিয়ার্স

ফিরে দেখা২০১৮: ২০১৮ সালে যে পাঁচজন মহা তারকা ক্রিকেটকে বিদায় জানিয়েছেন 6

সারা বিশ্বে ক্রিকেট ভক্তদের ভালোবাসার নাম এবি ডেভিলিয়ার্স ২০১৮ আইপিএলের কিছুদিন পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন। ২০১৫ বিশ্বকাপে তাঁর নেতৃত্বেই দক্ষিণ আফ্রিকা সেমি ফাইনাল খেলে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে নিয়মিতই মাঠে নামছেন মিস্টার ৩৬০ ডিগ্রি। অনেকেই ধারনা করেছিলেন ২০১৯ বিশ্বকাপ খেলে তারপর আন্তর্জাতিক ক্রিকেটের বুট তুলে রাখবেন তিনি। তবে হুট করে তাঁর এই অবসরের সিদ্ধান্ত কাঁদিয়েছে অসংখ্য ক্রিকেট ভক্তকে।

Leave a comment

Your email address will not be published.