৫ জন আন্তর্জাতিক ক্রিকেটের কোচ, যারা পান সবচেয়ে বেশি স্যালারি, টপে রয়েছেন এই তারকা

যে কোনো খেলায় কোচের ভূমিকা যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়। তারা খেলোয়াড়দের তাদের খেলাকে আরো উন্নত করার সঙ্গে আরো উজ্জ্বল করতে সাহায্য করতে পারে। ক্রিকেট খেলায় এটা থেকে অচ্ছুত নয়। বর্তমান সময় আন্তর্জাতিক ক্রিকেটে বোর্ড নতুন কোচের জন্য আবেদন চেয়ে পাঠায় আর সবচেয়ে বিকল্পকে বাছা হয়। কোচ হিসেবে যোগ দেওয়ার পর বোর্ডের তরফে তাদের বড়ো মূল্য দেওয়া হয়। আজ আমরা আপনাদের বর্তমান সময়ের আন্তর্জাতিক ক্রিকেটে ৫জন সবচেয়ে বেশি স্যালারি পাওয়া কোচের ব্যাপারে জানাব।

রাসেল ডোমিংঙ্গো – ১ কোটি ৩০ লাখ

৫ জন আন্তর্জাতিক ক্রিকেটের কোচ, যারা পান সবচেয়ে বেশি স্যালারি, ভারতীয় কোচের স্যালারি জানলে ঘুরে যাবে মাথা 1

বিশ্বকাপ ২০১৯ এ বাংলাদেশের প্রদর্শন বিশেষ কিছুই ছিল না। দক্ষিণ আফ্রিকার রাসেল ডোমিঙ্গোকে তারা প্রধান কোচ করেছে। তিনি এর আগে দক্ষিণ আফ্রিকা দলেরও প্রধান কোচ থেকেছেন। ২০১৩য় গ্যারি কার্স্টনের পর তাকে দক্ষিণ আফ্রিকার কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল। এছাড়াও দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টুর্নামেন্টেও তিনি কোচের ভূমিকা পালন করেছেন। তাকে দু বছরের জন্য বাংলাদেশের কোচ বানানো হয়েছে। এর মধ্যে তার উপর টি-২০ বিশ্বকাপ ২০২০ আর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে দলকে উন্নত করানোর দায়িত্ব থাকবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড রাসেলকে এক বছরের প্রায় এক কোটি ৩০ লাখ টাকা দেয়। এই সময় আন্তর্জাতিক ক্রিকেটে তিনি সবচেয়ে বেশি স্যালারি পাওয়া কোচের তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন।

গ্যারি স্টীড- ১ কোটি ৭৫ লাখ টাকা

৫ জন আন্তর্জাতিক ক্রিকেটের কোচ, যারা পান সবচেয়ে বেশি স্যালারি, ভারতীয় কোচের স্যালারি জানলে ঘুরে যাবে মাথা 2

নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টীডকেও এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে দুর্দান্ত কোচের তালিকায় গুনতি করা হয়। মাইক হেসনকে ২০১৮য় কোচের পদ থেকে সরার পর গ্যারিকে দলের কোচ বানানো হয়েছিল। তিনি নিউজিল্যাণ্ডের হয়ে ৫টি টেস্ট ম্যাচও খেলেছেন আর এর মধ্যে তার নামে ২৭৮ রানও রয়েছে। এছাড়াও তিনি নিউজিল্যাণ্ডের মহিলা ক্রিকেট দলেরও কোচ থেকেছেন। বিশ্বকাপ ২০১৯এ তার কোচিংয়ে নিউজিল্যাণ্ড দল ফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েছিলেন। সেখানে ইংল্যাণ্ডের বিরুদ্ধে ম্যাচ টাই হওয়ার পর সুপার ওভারও টাই থেকেছে। গ্যারি স্টীডকে নিউজিল্যাণ্ডের তরফ থেকে প্রতি বছর এক কোটি ৭৫ লাখ টাকা দেওয়া হয়। দল বিশ্বকাপে দুর্দান্ত প্রদর্শন করার পর তাকে কোচ হিসেবে বজায় রেখেছে।

মিসবাহ উল হক — ১ কোটি ৮০ লাখ

৫ জন আন্তর্জাতিক ক্রিকেটের কোচ, যারা পান সবচেয়ে বেশি স্যালারি, ভারতীয় কোচের স্যালারি জানলে ঘুরে যাবে মাথা 3

বিশ্বকাপ ২০১৯ এ পাকিস্তানের নিরাশাজনক প্রদর্শনের পর বোর্ড কোচ মিকি আর্থার আর পুরো সাপোর্ট স্টাফদের সরানোর সিদ্ধান্ত নেয়। এরপর পাকিস্তানের প্রাক্তন খেলোয়াড় মিসবাহ উল হককে দলের নতুন প্রধান কোচ করা হয়। মিসবাহ ২০১৭য় নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। তিনি এই সময় আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে তরুণ প্রধান কোচ। পাকিস্তান ক্রিকেট বোর্ড মিসবাহ উল হককে বছরে এক কোটি ৮০ লাখ টাকা দেবে। দল তার কোচিংয়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে এই মাসের শেষে নিজেদের প্রথম সিরিজ খেলবে। মিসবাহের উপর টি-২০ বিশ্বকাপের সঙ্গেই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে দলকে উন্নত ফল করানোর দায়িত্ব থাকবে। তিনি টেস্ট ক্রিকেটে পাকিস্তানের সবচেয়ে সফল অধিনায়কও থেকেছেন।

জাস্টিন ল্যাঙ্গার –৪ কোটি ৭০ লাখ

৫ জন আন্তর্জাতিক ক্রিকেটের কোচ, যারা পান সবচেয়ে বেশি স্যালারি, ভারতীয় কোচের স্যালারি জানলে ঘুরে যাবে মাথা 4

অস্ট্রেলিয়ার প্রাক্তন ওপেনিং টেস্ট ব্যাটসম্যান জাস্টিন ল্যাঙ্গারের গুনতি দলের সবচেয়ে দুর্দান্ত ব্যাটসম্যানের মধ্যে করা হত। তিনি ১০৫টি টেস্টে ৭৬৯৬ রান করেছিলেন এর মধ্যে ২৩টি সেঞ্চুরি শামিল রয়েছে। এর সঙ্গেই ল্যাঙ্গার প্রথম শ্রেণীর ক্রিকেটে ২৮ হাজারের বেশি রান করেছিলেন। তিনি ২০০৭ এ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছিলেন। মে ২০১৮য় তাকে ড্যারেন লেহম্যানের জায়গায় দলের প্রধান কোচ করা হয়। দল স্টিভ স্মিথ আর ডেভিড ওয়ার্নারের ব্যানের পর মুশকিল পরিস্থিতিতে ছিল কিন্তু দলকে দুর্দান্ত প্রত্যাবর্তন করান। দল বিশ্বকাপের আগে ভারত আর পাকিস্তানকে তাদের দেশে মাত দেয় আর বিশ্বকাপেও সেমিফাইনাল পর্যন্ত সফর করে। তাকে অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড বছরে প্রায় ৪ কোটি ৭০ লাখ টাকা দেয়।

রবি শাস্ত্রী – ১০ কোটি

৫ জন আন্তর্জাতিক ক্রিকেটের কোচ, যারা পান সবচেয়ে বেশি স্যালারি, ভারতীয় কোচের স্যালারি জানলে ঘুরে যাবে মাথা 5

ভারতীয় দলের প্রধান কোচ রবি শাস্ত্রী এই মুহূর্তে সবচেয়ে বেশি রোজগার করা কোচও। চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর অনিল কুম্বলে কোচের পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। আর তারপর রবি শাস্ত্রী এই দায়িত্ব পান। স্যালারির বিষয়ে বিশ্বের আর কোনো দেশের কোচ তার অর্ধেকও স্যালারি পাননা। সাম্প্রতিক রিপোর্টের মোতাবেক শাস্ত্রীকে বিসিসিআই প্রতি বছর ১০ কোটি টাকা দেয়। বিশ্বকাপ ২০১৯ এর পর তার কার্যকাল শেষ হয়ে গিয়েছিল কিন্তু এরপর তাকে আবারো দলের কোচ নিযুক্ত করা হয়। তার কোচ থাকাকালীনও ভারত প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জেতে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *