পাঁচজন ভারতীয় খেলোয়াড় যাদের টেস্ট কেরিয়ার WTC ফাইনালের পরে শেষ হয়ে যেতে পারে 1

জুনে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের সাথে মুখোমুখি হবে ভারতীয় ক্রিকেট দল। টুর্নামেন্ট চলাকালীন অসংখ্য দ্বিপক্ষীয় টেস্ট সিরিজ প্রত্যক্ষ করার পর, ভারত এবং নিউজিল্যান্ড ফাইনালের স্থান দখল করেছে। ইংল্যান্ডের সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা হবে। ভারতীয় দল বহুল প্রতীক্ষিত এই ম্যাচের জন্য প্রস্তুত। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য চারজন স্ট্যান্ডবাই খেলোয়াড়ের সাথে বিসিসিসি ২০ জন খেলোয়াড়কে পাঠাবে। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ভারতের পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ। টুর্নামেন্টটি টেস্ট ক্রিকেটের প্রথম চ্যাম্পিয়ন পর্যবেক্ষণ করবে। ভারতীয় খেলোয়াড়রা ম্যাচে সেরা পারফরম্যান্স দিতে আগ্রহী হবে। টেস্ট দলের নিয়মিত অংশ হওয়া একটু কঠিন কাজ, কারণ খেলোয়াড়দের দেখাতে হয় যে তারা টেস্ট বিশেষজ্ঞ। এখানে আমরা পাঁচজন ভারতীয় খেলোয়াড়ের দিকে এক নজরে দেখে নেব যাদের টেস্ট কেরিয়ার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে শেষ হতে পারে।

পাঁচজন ভারতীয় খেলোয়াড় যাদের টেস্ট কেরিয়ার WTC ফাইনালের পরে শেষ হয়ে যেতে পারে 2

হনুমা বিহারি: হনুমা বিহারি ভারতীয় দলে অন্তর্ভুক্ত যারা আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলবে। তিনি একজন টেস্ট বিশেষজ্ঞ এবং কেবলমাত্র টেস্ট ফরম্যাটে ভারতীয় দলের প্রতিনিধিত্ব করেন, তাই টেস্ট ম্যাচগুলিতে তাঁর বড় দায়িত্ব রয়েছে। যাইহোক, বিহারি তাঁর খেলে যাওয়া শেষ কয়েকটি টেস্ট ম্যাচে ক্রমাগত পারফর্ম করতে ব্যর্থ হয়েছেন। ২০২০-২১ এর ডিসেম্বর-জানুয়ারিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিহারি তিনটি টেস্ট ম্যাচ খেলেও একটি পঞ্চাশ রান করতে পারেনি। তিনি ৫ টি ইনিংস খেলেন যার সর্বোচ্চ স্কোর ২৩ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে তার স্কোর ১৬, ৮, ২১, ৪ এবং ২৩* ছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে আগের টেস্ট সিরিজের সময় তিনি একটি ইনিংসে ৫৫ রান করেছিলেন, তবে অন্য তিন ইনিংসে ৭, ১৫ এবং ৯ রানে আউট হয়েছিলেন। সুতরাং তার বেমানান ব্যাটিংয়ের কারণে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের শেষে বিহারি টেস্ট দলে জায়গা হারাতে পারেন।

ভারত বনাম অস্ট্রেলিয়া: অ্যাডিলেডে জয়ের পরও উৎসব পালন করছেন না কেএল রাহুল, করছেন এই কাজভারত বনাম অস্ট্রেলিয়া: অ্যাডিলেডে জয়ের পরও উৎসব পালন করছেন না কেএল রাহুল, করছেন এই কাজ

কেএল রাহুল: কেএল রাহুল আর একজন খেলোয়াড় যিনি টেস্ট ফর্ম্যাটে সাম্প্রতিক খারাপ ফর্ম দেখিয়েছেন। ওয়ানডে ও টি- ২০ ক্রিকেটের কেএল রাহুল মূল্যবান খেলোয়াড় হলেও টেস্ট ফরম্যাটে তার ফর্ম চিন্তার বিষয়। কেএল রাহুল সর্বশেষ আগস্ট ২০১৯ এ একটি টেস্ট ম্যাচ খেলেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৯ সালে দুই ম্যাচের টেস্ট সিরিজে কেএল রাহুল ৪৪, ৩৮, ১৩, এবং ৬ রানের স্কোর করেছিলেন, এর আগে ডিসেম্বরে ২০১৮ তে রাহুল ২, ৪৪, ২, ০, এবং ৯ রান করেছিলেন তিন টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ২০২০ সালের শেষে এবং ২০২১ সালের শুরুতে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড টেস্ট সিরিজেরও তিনি ছিলেন না, যখন তরুণরা তাদের অবিশ্বাস্য পারফরম্যান্সে সকলকে মুগ্ধ করেছিল। অতএব, কেএল রাহুল আর একজন খেলোয়াড় যিনি টেস্ট স্কোয়াডে নিজের জায়গা হারাতে পারেন।

পাঁচজন ভারতীয় খেলোয়াড় যাদের টেস্ট কেরিয়ার WTC ফাইনালের পরে শেষ হয়ে যেতে পারে 3

শার্দুল ঠাকুর: শার্দুল ঠাকুর এখনও অবধি দুটি টেস্ট ম্যাচ খেলেছেন। ডানহাতি মিডিয়াম পেসার ঠাকুর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অক্টোবরে ২০১৮ সালে টেস্ট অভিষেক হয়েছিল, যেখানে তিনি উইকেটহীনই রয়ে গেলেন। তিনি অনেক টেস্ট সিরিজের জন্য অবহেলিত হয়েছিলেন এবং তারপরে ২০২১ সালের জানুয়ারিতে চতুর্থ টেস্টের সময় অস্ট্রেলিয়ার বিপক্ষে সুযোগ পান। ম্যাচে তিনি সাত উইকেট নিয়েছিলেন। শার্দুল ঠাকুর সবসময়ই প্রচুর রান দেওয়ার জন্য সমালোচিত হয়েছিলেন, এটি বোলিংয়ে তাঁর অন্যতম দুর্বলতা। যদিও টি- ২০ দলের জন্য তাকে বাছাই করা হয়েছে, টেস্ট ক্রিকেটে তার উপস্থিতি খুব কম। গত তিন বছরে মাত্র দুটি টেস্ট ম্যাচে তাঁকে দেখা গিয়েছে। নির্বাচকরা ঠাকুরকে টেস্ট ফর্ম্যাটের মূল্যবান খেলোয়াড় মনে করেন না। ফলস্বরূপ আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর তিনি তার শেষ টেস্ট খেলতে পারেন।

পাঁচজন ভারতীয় খেলোয়াড় যাদের টেস্ট কেরিয়ার WTC ফাইনালের পরে শেষ হয়ে যেতে পারে 4

উমেশ যাদব: উমেশ যাদব আর একজন খেলোয়াড় যার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে টেস্ট কেরিয়ার শেষ হতে পারে। উমেশ যাদব তিনটি ফর্ম্যাটেই খুব ভাল বোলিং করতে পারছেন না যার কারণে আন্তর্জাতিক খেলায় এবং আইপিএলে তাঁর উপস্থিতি কম গেছে। ডানহাতি পেসার গত বছরের ডিসেম্বরে অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের অংশ ছিলেন। প্রথম ম্যাচে মাত্র তিন উইকেট এবং দ্বিতীয় ম্যাচে এক উইকেট নেওয়ার পরে তাকে বাদ দেওয়া হয়েছিল। পরে যাদবকেও এ বছর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য বাদ দেওয়া হয়েছিল। তাছাড়া মহম্মদ সিরাজ সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে নিজের পেস বোলিং নিয়ে আলোচনায় এসেছেন। সুতরাং, উমেশ যাদব আর একজন খেলোয়াড় যার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পরে টেস্ট কেরিয়ার শেষ হতে পারে।

পাঁচজন ভারতীয় খেলোয়াড় যাদের টেস্ট কেরিয়ার WTC ফাইনালের পরে শেষ হয়ে যেতে পারে 5

ঋদ্ধিমান সাহা: টেস্ট ক্রিকেটে উইকেটকিপারদের জন্য নির্বাচকদের প্রাথমিক পছন্দ ছিলেন ঋদ্ধিমান সাহা। তবে ঋষভ পন্থ যেভাবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে খেলেছেন, বামহাতি ব্যাটসম্যান পন্থের কাছে তাঁর জায়গাটা হারাতে পারেন সাহা। বাঁহাতি এই ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯৭ এবং আপরাজিত ৮৯ রানের সাহায্যে ভারতের পক্ষে টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য ছিল। পরবর্তীতে ইংল্যান্ডের বিপক্ষে প্যান্ট ৯১, অপরাজিত ৫৮ এবং ১০১ রান করেছিলেন যা ভক্তদের মুগ্ধ করেছে। সাহা নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য ভারতীয় দলে অংশ নিলেও পন্থের প্লেয়িং ইলেভেনের অংশ নেওয়ার অনেক বেশি সম্ভাবনা রয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *