৫জন ভারতীয় ব্যাটসম্যান যারা দলের ভালোর জন্য নিজেদের ব্যাটিং পজিশনের বদলেছিলেন

ক্রিকেটের জনপ্রিয়তায় খেলোয়াড়দের ব্যাটিং আর বোলিংয়েরও গুরুত্বপূর্ণ যোগদান থেকেছে। ব্যাটসম্যান থেকে শুরু করে অলরাউন্ডাররা পর্যন্ত এই খেলাটাকে মানুষের মধ্যে ইন্টারেস্টিং বানিয়ে রেখেছেন। বর্তমান সময়ে টেস্ট আর ওয়ানডের পাশাপাশি টি-২০কেও মানুষ আগ্রহ নিয়ে দেখেন আর আলাদা আলাদা খেলোয়াড়রা এতে দুর্দান্ত প্রদর্শন করতে সফল হয়েছেন। এমনিতে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বেশকিছু মহান খেলোয়াড় এসেছেন, যারা সেঞ্চুরির সেঞ্চুরি অথা উইকেটের সেঞ্চুরি করেছেন। যদিও জোরে বোলিং সবসময়ই ভারতের কমজুরি থেকেছে। খেলায় স্পোর্টসম্যান স্পিরিট গুরুত্বপূর্ণ। বেশকিছু ভারতীয় খেলোয়াড় নিজের সময়ে সেই স্পোর্টসম্যান স্পিরিটের পরিচয়ও দিয়েছেন। বলা হয় ব্যাটসম্যানদের নিজের ব্যাটিং পজিশন ভীষণই প্রিয় হয়। তারা কোনো মূল্যেই এটা ছাড়তে পারেন না। যদিও ভারতীয় দলে এমন কিছু খেলোয়াড় থেকেছেন যারা নিজের ব্যাটিং পজিশনের চেয়ে বেশি দলকে গুরুত্ব দিয়েছেন। এই কারণে আমরা আজ এই বিশেষ প্রতিবেদনে ভারতের ৫জন সবচেয়ে নিঃস্বার্থ খেলোয়াড়দের কথা জানাব যারা দেশের ভালোর জন্য নিজের স্থায়ী ব্যাটিং পজিশন বদলে ফেলেছেন।

৫. সুরেশ রায়না

৫জন ভারতীয় ব্যাটসম্যান যারা দলের ভালোর জন্য নিজেদের ব্যাটিং পজিশনের বদলেছিলেন 1

সুরেশ রায়না ভারতীয় ব্যাটিং লাইনআপে চার নম্বরে প্রচুর সফলতা অর্জন করেছেন। যদিও রায়না সবসময়ই ৩ নম্বর ব্যাটসম্যান হতে চেয়েছিলেন। ২০১৬র একটি সাক্ষাতকারে রায়না স্পষ্ট করেছিলেন যে তিনি তিন নম্বরে সর্বশ্রেষ্ঠ প্রদর্শন করেছেন, কিন্তু দলের প্রয়োজনের কারণে চতুর্থ নম্বরে তিনি ব্যাটিং করেছেন। আইপিএলে সবার আগে ৫০০০ রান পূর্ণ করা সুরেশ রায়না এক সময়ে ভারতীয় দলের মিডল অর্ডারে প্রধান অংশ ছিলেন আর ধোনির অধিনায়কত্বে দল তার উপর যথেষ্ট ভরসাও দেখিয়েছিল। ইংল্যান্ডের বিরুদ্ধে ২০১৮য় নিজের শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার পর সুরেশ রায়না গত কিছু বছরে আন্তর্জাতিক ক্রিকেটে দলে নেই।

৪. মহেন্দ্র সিং ধোনি

৫জন ভারতীয় ব্যাটসম্যান যারা দলের ভালোর জন্য নিজেদের ব্যাটিং পজিশনের বদলেছিলেন 2

ভারতীয় দলের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে একজন মহেন্দ্র সিং ধোনি দলকে আইসিসির সমস্ত ট্রফি জিতিয়েছেন। এছাড়াও তিনি ভারতীয় দলকে ওয়ানডে আর টেস্টে আইসিসি র্যা ঙ্কিংয়ে এক নম্বরেও নিয়ে গিয়েছিলেন। ধোনি স্রেফ ভালো অধিনায়কই নন বরং একজন দুর্দান্ত ব্যাটসম্যানও। এমএস ক্রিকেট ইতিহাসের সবচেয়ে নিস্বার্থ খেলোয়াড়দের মধ্যেও একজন। ধোনি শীর্ষ ৪ এ ব্যাটিং করার আর ভারতীয় ক্রিকেট ইতিহাসের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান হওয়ার সুযোগ পেয়েছিলেন। যদিও তিনি নীচের দিকে থেকে আর তরুণদের এগিয়ে যাওয়াকে প্রাথমিকতা দিয়েছিলেন। ধোনি নিজের দমে ভারতকে বেশকিছু ম্যাচ জিতিয়েছেন। নিজের আন্তর্জাতিক কেরিয়ারে ভারত আর এশিয়া একাদশের হয়ে খেলেছেন ধোনি। ধোনি মোট ৫৩৮টি ম্যাচ খেলেছেন যার মধ্যে তিনি ১৫,০০০ এর বেশি রান করেছেন। ধোনি ১৬টি সেঞ্চুরিও করেছেন। ধোনি টেস্টে ৬টি আর ওয়ানডেতে ১০টি সেঞ্চুরি করেছেন।

৩. ভিভিএস লক্ষ্মণ

৫জন ভারতীয় ব্যাটসম্যান যারা দলের ভালোর জন্য নিজেদের ব্যাটিং পজিশনের বদলেছিলেন 3

ভিভিএস লক্ষ্মণ বহু বছর পর্যন্য ভারতীয় টেস্ট দলের অভিন্ন অংশ ছিলেন। লক্ষ্মণ টেস্ট ক্রিকেটে বেশ কয়েকবার ভারতীয় দলকে হারের হাত থেকে বাঁচিয়েছেন। তিনি নিজের শক্তিশালী ব্যাটিংয়ের কারণে বিশ্ব ক্রিকেটে নামও কামিয়েছেন। কব্জির এই জাদুগর ওয়ানডে ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বেশ কয়েকবার অসাধারণ ক্রিকেট খেলেছেন। লক্ষ্মণ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টেও ২৮১ রানের ইনিংস খেলে শিরোনাম কুড়িয়েছিলেন। দুর্ভাগ্য যে এই তারকা কখনো ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ খেলার সুযোগ পাননি। এই তারকা ২০১২য় নিউজিল্যান্ড সিরিজের পর অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন। যদিও বিসিসিআই তাকে সিরিজ শেষ হওয়ার পর অবসর নেওয়ার কথা বলেছিলেন, কিন্তু লক্ষ্মণ তরুণ খেলোয়াড়দের সুযোগ দেওয়ার জন্য দ্রুত অবসর নেওয়ার সিদ্ধান্ত নেন।

২. রাহুল দ্রাবিড়

৫জন ভারতীয় ব্যাটসম্যান যারা দলের ভালোর জন্য নিজেদের ব্যাটিং পজিশনের বদলেছিলেন 4

ভারতীয় ক্রিকেট দলের মহান ব্যাটসম্যানদের মধ্যে থাকা রাহুল দ্রাবিড় নিজের কেরিয়ারে টেস্টের সঙ্গে ওয়ানডেতেও দুর্দান্ত প্রদর্শন করেছেন। রাহুল দ্রাবিড়ও ভিভিএসের মতোই একজন নিস্বার্থ ব্যাটসম্যান যিনি তরুণদের সুযোগ দেওয়ার জন্য নিজের কেরিয়ার থেকে সময়ের আগেই অবসর নিয়েছিলেন। একদিনের আন্তর্জাতিকে রাহুল দ্রাবিড় ৩৪৪টি ম্যাচে ১২টি সেঞ্চুরি এবং ৮৩টি হাফসেঞ্চুরির সাহায্যে ১০৮৮৯ রান করেছেন আর বিশ্বে সবচেয়ে বেশি রান করার ব্যাপারে তিনি দশম স্থানে রয়েছেন। রাহুল দ্রাবিড় এছাড়াও টেস্ট ক্রিকেটে ৩৬টি সেঞ্চুরি করেছেন আর এইভাবে তার আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির মোট সংখ্যা ৪৮। একদিনের আন্তর্জাতিকে রাহুল দ্রাবিড় একবার ১৫০ রানের সংখ্যাও পেরিয়েছেন আর তার সর্বাধিক ১৫৩ রান রয়েছে। এছাড়াও রাহুল দ্রাবিড় চারবার নার্ভাস নাইন্টিজেরও শিকার হয়েছিলেন।

১. সৌরভ গাঙ্গুলী

৫জন ভারতীয় ব্যাটসম্যান যারা দলের ভালোর জন্য নিজেদের ব্যাটিং পজিশনের বদলেছিলেন 5

এই তালিকার সবচেয়ে প্রথম নাম হলো ভারতীয় ক্রিকেটের প্রাক্তন অধিনায়ক আর মহান ব্যাটসম্যানদের মধ্যে থাকা সৌরভ গাঙ্গুলী, যিনি বীরেন্দ্র সেহবাগ আর এমএস ধোনির জন্য ব্যাটিং লাইনআপে নিজের জায়গা ত্যাগ করেছিলেন। সেহবাগ নিজের একটি সাক্ষাতকারে বলেছেন যে গাঙ্গুলী সেই অধিনায়কদের মধ্যে ছিলেন যিনি ধোনি তথা তাকে তাদের আরামদায়ক ব্যাটিং পজিশন দেওয়ার জন্য নীচে ব্যাটিং করতে শুরু করেছিলেন। সৌরভ গাঙ্গুলী নিজের ওয়ানডে কেরিয়ারে দুর্দান্ত প্রদর্শন করেছেন। একদিনের আন্তর্জাতিকে গাঙ্গুলী ৩১১টি ম্যাচের ৩০০টি ইনিংসে ২২টি সেঞ্চুরি এবং ৭২টি হাফসেঞ্চুরির সাহায্যে ১১৩৬৩ রান করেছেন আর বিশ্বে সবচেয়ে বেশি রান করার ব্যাপারে তিনি নবম স্থানে রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *