৫জন ভারতীয় খেলোয়াড় যাদের ভারতীয় দলে ডেবিউ করতে লকডাউনে হয়েছিল দেরী, দুজন করে ফেলেছেন ডেবিউ

ভারতে লকডাউন চলছে আর আইপিএল ২০২০তেও সংকটের মেঘ ঘনিয়ে এসেছে। যদি আইপিএল ২০২০ না হয় তো এই ৫জন তরুণ ভারতীয় খেলোয়াড়দের তার দাম চোকাতে হবে। আসলে এই ৫জন খেলোয়াড় আইপিএলে ভালো প্রদর্শন করে ভারতীয় দলে নিজের জায়গা করে নিতে পারতেন। তবে আইপিএল না হলে ভারতের হয়ে ডেবিউ করার এদের স্বপ্নের কিছু সময়ের জন্য ব্রেক লাগবে।

সূর্যকুমার যাদব

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের ভারতীয় দলে ডেবিউ করতে লকডাউনে হয়েছিল দেরী, দুজন করে ফেলেছেন ডেবিউ 1

সূর্যকুমার যাদবের ফর্ম দুর্দান্ত থেকেছে। তিনি যেখানেই খেলার সুযোগ পেয়েছেন সেখানেই রানের বৃষ্টি করেছেন। তিনি বিজয় হাজারে ওয়ানডে টুর্নামেন্টেও রান করেছিলেন। সেই সঙ্গে ডিওয়াই পাটিল টুর্নামেন্টেও তিনি রানের বন্যা বইয়ে দিয়েছিলেন। গত এক বছর ধরে তিনি কেরিয়ারের সর্বশ্রেষ্ঠ ফর্মে রয়েছেন। তার এই ফর্ম দেখে আসা ছিল যে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে নির্বাচকরা তাকে সুযোগ দেবেন, কিন্তু তেমনটা হয়নি। তবে আইপিএল ২০২০তে ভালো প্রদর্শন করে তিনি ভারতীয় দলের টিকিট পেতে পারতেন, কিন্তু তেমনটা হয়নি। তবে ভারত বনাম ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজে ডেবিউর সুযোগ পেয়ে সূর্য নিজের জাত চিনিয়ে দিয়েছেন প্রথম ম্যাচেই।

নীতিশ রাণা

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের ভারতীয় দলে ডেবিউ করতে লকডাউনে হয়েছিল দেরী, দুজন করে ফেলেছেন ডেবিউ 2

দিল্লির তরুণ ব্যাটসম্যান নীতিশ রাণাও ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করছেন। আইপিএলেও তিনি নিজের প্রতিভা দেখিয়েছেন। আইপিএলের মোট ৪৬টি ম্যাচে তিনি ২৯.৩২ এর ভালো গড়ে ১০৮৫ রান করেছেন। সেই সঙ্গে ৭টি উইকেটও নিজের আইপিএল কেরিয়ারে নিয়েছেন। যদি আইপিএল ২০২০ অনুষ্ঠিত হতো আর তিনি ভালো প্রদর্শন করতেন তো নিশ্চিতভাবেই নির্বাচকদের মনোযোগ নিজের দিকে তিনি আকর্ষিত করতে পারতেন। কিন্তু এখন করোনা ভাইরাসের কারণে তার ভারতের হয়ে খেলার স্বপ্নকে দ্রুত পূর্ণ হতে পারার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

যশস্বী জয়সওয়াল

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের ভারতীয় দলে ডেবিউ করতে লকডাউনে হয়েছিল দেরী, দুজন করে ফেলেছেন ডেবিউ 3

যশস্বী জয়সওয়াল অনুর্ধ্ব ১০ বিশ্বকাপ ২০২০র পুরো টুর্নামেন্টে যেভাবে ব্যাটিং করেছেন, তাতে পরিস্কার বলা যায় যে তিনি শুরু এই স্তরেই নন বরং আন্তর্জাতিক স্তরের জন্যও তৈরি হয়ে গিয়েছেন। ওই টুর্নামেন্টে যশস্বী জয়সওয়াল ৬টি ম্যাচে ১৩৩.৩ এর দুর্দান্ত গড়ে মোট ৪০০ রান করেছিলেন। এর মধ্যে তার স্ট্রাইকরেট ৮২.৪৭ এর থেকেছে। তিনি মোট ৪টি হাফসেঞ্চুরি আর আর একটি সেঞ্চুরি করেন। অন্যদিকে বিজয় হাজারে ওয়ানডে টুর্নামেন্টেও তিনি ডবল সেঞ্চুরি করেছেন। তার এই দুর্দান্ত প্রদর্শনের পর আশা ছিল যে যদি তিনি আইপিএলেও ভালো খেলেন তো ভারতীয় দলের টিকিট পেতে পারেন।কিন্তু আইপিএল ২০২০ ইউএই-তে হওয়ায় এবং ওই মরশুমে সেভাবে প্রদর্শন করতে না পারায় তিনি ভারতীয় দলে সুযোগ পাননি।

ঈশান পোড়েল

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের ভারতীয় দলে ডেবিউ করতে লকডাউনে হয়েছিল দেরী, দুজন করে ফেলেছেন ডেবিউ 4

বাংলার দল যদি এবার রঞ্জি ট্রফির ফাইনালে পৌঁছেছে তো এতে বড়ো যোগদান ঈশান পোড়েলেরও ছিল। এই খেলোয়াড় পুরো টুর্নামেন্টে ভালো বোলিং করেছিলেন। এই তরুণ বোলারকে আইপিএল ২০২০র নিলামে কিংস ইলেভেন পাঞ্জাবের দল ২০ লাখ টাকায় কিনে নিয়েছে। যদি তিনি আইপিএলেও ভালো প্রদর্শন করতেন তো নির্বাচকরা একেও ভারতীয় দলে শামিল করতে পারতেন। আইপিএল ২০২০ ইউএই-তে হওয়ায় এবং ঈশান প্রথম একাদশে সেভাবে সুযোগ না পাওয়ায় ভারতীয় দলে তার খেলার স্বপ্ন ধাক্কা খেয়েছে।যদিও ঈশান পোড়েল নিয়মিত নিজের ভালো বোলিংয়ে সকলকেই প্রভাবিত করে চলেছেন।

ঈশান কিষাণ

৫জন ভারতীয় খেলোয়াড় যাদের ভারতীয় দলে ডেবিউ করতে লকডাউনে হয়েছিল দেরী, দুজন করে ফেলেছেন ডেবিউ 5

ঈশান কিষাণ আইপিএল আর ঝাড়খন্ডের হয়ে ঘরোয়া ক্রিকেটে বেশ কয়েকবার দুর্দান্ত প্রদর্শন করেছেন। তাকে টি-২০ ক্রিকেটের একজন স্পেলিস্ট মনে করা হয়। তিনি এখনো পর্যন্ত একটি ম্যাচও ভারতীয় দলের হয়ে খেলেননি। ঋষভ পন্থের ফর্ম খারাপ। এই আক্রণে যদি আইপিএলে ইশান কিষাণ ভালো প্রদর্শন করেন তো নির্বাচকরা অবশ্যই ঈশানের নির্বাচিত হওয়ার ব্যাপারেও ভাবতে পারেন। যদিও আইপিএল ২০২০তে ভালো প্রদর্শন করেছিলেন তিনি। কিন্তু তবুও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে তাকে দলে রাখা হয়নি। কিন্তু দেরীতে হলেও ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া একদিনের সিরিজে তিনি ভারতীয় দলের হয়ে ডেবিউ করেছেন। এবং প্রথম ম্যাচেই দুর্দান্ত হাফসেঞ্চুরি করে ম্যান অফ দ্য ম্যাচ হওয়ার পাশাপাশি ভারতীয় দলের জয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *