পাঁচজন ভারতীয় খেলোয়াড় যারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে টেস্ট দলের নিয়মিত সদস্য হতে পারেন 1

আগামী মাসে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত ও নিউজিল্যান্ড একে অপরের মুখোমুখি হবে। টেস্ট ম্যাচটি আগামী ১৮ জুন ইংল্যান্ডের সাউদাম্পটনের রোজ বোল ক্রিকেট স্টেডিয়ামে খেলা হবে। ২০১৯ সালে শুরু হওয়া আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টে মোট নয়টি দল অংশ নিয়েছিল। এই নয়টি দলের মধ্যে দ্বিপক্ষীয় টেস্ট সিরিজের পরে ভারত এবং নিউজিল্যান্ড শীর্ষ দুটি দল হিসাবে রয়েছে এবং ফাইনালে তাদের লড়াই হবে। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য ইংল্যান্ডে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে ভারতীয় দল। বিসিসিআই বহুল প্রতীক্ষিত এই ফাইনালের জন্য চার জন স্ট্যান্ডবাই খেলোয়াড়ের সাথে ২০ সদস্যের দল ঘোষণা করেছে। স্কোয়াডের অনেক খেলোয়াড় রয়েছেন যারা অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড টেস্ট সিরিজের বিপক্ষে জয়ের সময় দলে ছিলেন। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল টেস্ট ক্রিকেটে অনেক ভারতীয় ক্রিকেটারের ভাগ্য বদলে দেবে। এখানে আমরা এমন পাঁচজন ভারতীয় খেলোয়াড়ের কথা বলব যারা নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে টেস্ট দলে নিয়মিত জায়গা খুঁজে পেতে পারে।
পাঁচজন ভারতীয় খেলোয়াড় যারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে টেস্ট দলের নিয়মিত সদস্য হতে পারেন 2

শুভমান গিল: গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের সময় অভিষেকের পরে শুভমান গিল ভারতের হয়ে প্রতিশ্রুতিবদ্ধ টেস্ট ব্যাটসম্যান হিসাবে আত্মপ্রকাশ করেছেন। গিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সিরিজের সময় ওপেনার হিসাবে রোহিত শর্মাকে দুর্দান্ত সমর্থন দিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি টেস্টে তিনি গিল ৫০ এবং ৯৯ রানের দুটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছিলেন। ডানহাতি ব্যাটসম্যানকে পরে ইংল্যান্ড টেস্ট সিরিজের জন্য নির্বাচিত করা হয়েছিল, যেখানে তিনি একটি ফিফটি করতে সক্ষম হন। এখনও অবধি সাতটি টেস্ট ম্যাচে শুভমান গিল করেছেন ৩8৮ রান। টেস্টে ওপেনার হিসাবে তিনি প্রশংসিত হন। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর নির্বাচকরা শুভমান গিলকে টেস্টে ভারতের পক্ষে একজন ভাল ওপেনার হিসাবে দেখতে পারেন। সুতরাং, তিনি টেস্ট দলের নিয়মিত সদস্য হতে পারেন।

পাঁচজন ভারতীয় খেলোয়াড় যারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে টেস্ট দলের নিয়মিত সদস্য হতে পারেন 3

মায়াঙ্ক আগরওয়াল: মায়াঙ্ক আগরওয়াল ২০১৮ সালের ডিসেম্বরে টেস্টে অভিষেক করেছিলেন এবং টেস্টে এখন পর্যন্ত অবিশ্বাস্য পারফরম্যান্স দেখিয়েছেন। মাত্র ১৪ টি ম্যাচে তিনি দুটি ডাবল সেঞ্চুরি করতে পেরেছেন – দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২১৫ রানের রেকর্ড এবং বাংলাদেশের বিপক্ষে ২৪৩ রান। তিনি অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের অংশ ছিলেন যা ভারত ২-১ ব্যবধানে জিতেছিল। এখনও অবধি ১৪ টি টেস্ট ম্যাচে মায়াঙ্ক আগরওয়াল ৪৫+ গড়ে ১০৫২ রান করেছেন এবং তিনটি সেঞ্চুরি করেছেন। মায়াঙ্ক আগরওয়াল ভারতের হয়ে উঠতি এক টেস্ট খেলোয়াড় হয়ে উঠছেন।

পাঁচজন ভারতীয় খেলোয়াড় যারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে টেস্ট দলের নিয়মিত সদস্য হতে পারেন 4
ঋষভ পন্থ: ঋষভ পন্থ টেস্ট ক্রিকেটে নির্বাচকদের প্রাথমিক পছন্দ ছিল না কারণ উইকেটকিপার হিসেবে বেশিরভাগ সময় তারা ঋদ্ধিমান সাহাকে বেছে নিয়েছিলেন। তবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুই টেস্টের পর পন্থ দেখিয়েছেন যে তিনি টেস্টে উইকেটকিপার ব্যাটসম্যানের জন্য নিখুঁত পছন্দ। পন্থ অস্ট্রেলিয়া সিরিজের সময় ঋদ্ধিমান সাহাকে প্রতিস্থাপন করেছিলেন। পন্থ তার নির্ভীক ব্যাটিং পদ্ধতির মাধ্যমে অস্ট্রেলিয়ার বিপক্ষে দর্শনীয় জয় এনে দেন। বাঁহাতি এই ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯৭ এবং আপরাজিত ৮৯ রানের সাহায্যে ভারতের পক্ষে টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জয়ের অত্যন্ত গুরুত্বপূর্ণ সদস্য ছিল। পরবর্তীতে ইংল্যান্ডের বিপক্ষে প্যান্ট ৯১, অপরাজিত ৫৮ এবং ১০১ রান করেছিলেন যা ভক্তদের মুগ্ধ করেছে।

পাঁচজন ভারতীয় খেলোয়াড় যারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে টেস্ট দলের নিয়মিত সদস্য হতে পারেন 5

মহম্মদ সিরাজ: অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের সময় আলোচনায় এসেছিলেন আরও একজন খেলোয়াড়, তিনি হলেন মহম্মদ সিরাজ। সিরিজে টেস্টে অভিষেক ঘটে সিরাজের এবং তিনটি খেলায় যথাক্রমে ৫, ২, এবং ছয় উইকেট নিয়েছিলেন। নিজের প্রথম টেস্ট ম্যাচে পাঁচ উইকেট শিকারের পরে সিরাজ তার বোলিংয়ে ভক্তদের মুগ্ধ করেছিলেন। সিরাজ তার বাউন্সার এবং ইয়র্করদের দিয়ে ব্যাটসম্যানদের উপর আধিপত্য বিস্তার করতে সক্ষম হন। এই বছর তিনি ইংল্যান্ড টেস্ট সিরিজেরও অংশ ছিলেন এবং দুটি ম্যাচ খেলেছিলেন। ইংল্যান্ড বনাম ভারত টেস্ট সিরিজ চলাকালীন, যেখানে মূলত স্পিনারদের আধিপত্য ছিল, সিরাজ তার দুটি খেলায় তিন উইকেট নিয়েছিলেন।

পাঁচজন ভারতীয় খেলোয়াড় যারা টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পরে টেস্ট দলের নিয়মিত সদস্য হতে পারেন 6

কেএল রাহুল: গত বছর অস্ট্রেলিয়া সিরিজের সময় কেএল রাহুল চোট পেয়েছিলেন যার কারণে তিনি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড টেস্ট সিরিজে ভারতের অবিশ্বাস্য জয়ের অংশ নন। তবে কেএল রাহুল এখনও অবধি টেস্ট ফরম্যাটে দুর্দান্ত খেলেছেন। কেএল রাহুল ৩৬ টি টেস্ট ম্যাচ খেলেছেন এবং পাঁচটি সেঞ্চুরির পাশাপাশি ২০০৬ রান করেছেন। কেএল রাহুল নিউজিল্যান্ডের বিপক্ষে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের অংশ এবং তিনি দীর্ঘদিন পর টেস্ট ক্রিকেট খেলবেন। কেএল রাহুল ভাল ব্যাটিং ফর্মে রয়েছেন যা আইপিএল ২০২১ চলাকালীন দেখা গিয়েছে। যদি ফাইনালে তার ভাল ফর্ম অব্যাহত থাকে তবে তিনি ভারতের টেস্ট দলের নিয়মিত সদস্য হতে পারেন।

Leave a comment

Your email address will not be published.