সবচেয়ে বেশি "ম্যান অব দ্যা ম্যাচ" পুরস্কার পাওয়া ৫ ভারতীয় ক্রিকেটার 1
Getty Images

ক্রিকেটে হাফ সেঞ্চুরি কিংবা সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যান অথবা দেখেশুনে দলের প্রয়োজনে রান করা ব্যাটসম্যানদেরকেই দেওয়া হয় ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার। অনেক সময় কম বলে দ্রুত ৪০ রানের ইনিংস ম্যাচে বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ৮০ রানের স্লো ইনিংসের চেয়ে। অন্যদিকে বোলারদের ক্ষেত্রে দেখা যায় প্রতিপক্ষের ব্যাটসম্যানদের নাস্তানাবুদ করে ম্যাচের লাগাম ধরার জন্য তারা পেয়ে থাকেন এই পুরস্কার।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে অনেকেই তাঁদের ক্যারিয়ারে ম্যান অব দ্যা ম্যাচ পুরস্কার পেয়েছেন বহুবার। এবার এমনই সেরা পাঁচজন ক্রিকেটারের কথা জানা যাক যারা ভারতীয় দলের জার্সি গায়ে ওয়ানডে ফরম্যাটে সবচেয়ে বেশি ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার জিতেছেন।

১. শচীন তেন্ডুলকর

সবচেয়ে বেশি "ম্যান অব দ্যা ম্যাচ" পুরস্কার পাওয়া ৫ ভারতীয় ক্রিকেটার 2
Getty Images

ভারতীয় লিটল মাস্টার তাঁর ক্যারিয়ারে একদিনের ক্রিকেটে খেলেছেন ৪৩৩টি ম্যাচ। যার মধ্যে ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন ৬২টি বার। অর্থাৎ গড়ে ৭.৪ ম্যচে একটি করে ম্যাচ সেরার পুরস্কার হাতে পেয়েছেন এই গ্রেট।

২. সৌরভ গাঙ্গুলি

সবচেয়ে বেশি "ম্যান অব দ্যা ম্যাচ" পুরস্কার পাওয়া ৫ ভারতীয় ক্রিকেটার 3
Getty Images

টিম ইন্ডিয়ার প্রাক্তন এই সফল অধিনায়ক তাঁর ক্যারিয়ারে ৩১১টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে ৩১ বার ম্যাচ সেরা হয়েছেন। প্রতি ১০ ম্যাচের একটিতে ম্যাচ সেরা হিসেবে এই পুরস্কার তাঁর হাতে উঠেছে।

৩. বিরাট কোহলি

সবচেয়ে বেশি "ম্যান অব দ্যা ম্যাচ" পুরস্কার পাওয়া ৫ ভারতীয় ক্রিকেটার 4
Getty Images

ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যানদের মধ্যে একজন হিসেবেই ধরা হয় বিরাট কোহলিকে। বর্তমানে টিম ইন্ডিয়ার অধিনায়কের দায়িত্বে থাকা কোহলি এখন পর্যন্ত ২১১টি একদিনের ম্যাচ খেলে ২৮ বার ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন। গড়ে ৭.৫ ম্যাচে একবার ম্যাচ সেরা হয়েছেন আক্রমণাত্মক এই ব্যাটসম্যান। এছাড়াও তিনি কিছু দিন আগে ”রাজীব গান্ধী খেল রত্ন” পুরস্কার পেলেন।

৪. যুবরাজ সিং

সবচেয়ে বেশি "ম্যান অব দ্যা ম্যাচ" পুরস্কার পাওয়া ৫ ভারতীয় ক্রিকেটার 5
Getty Images

ভারতের ২০১১ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ জয়ী দলের সদস্য এই ক্রিকেটার ৩০৪টি আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে ২৭ বার ম্যান অব দ্যা ম্যাচের পুরস্কার পেয়েছেন। গড়ে ১১.২ ম্যাচে একবার করে ম্যাচ সেরা হয়েছেন ক্যানসারের সাথে লড়াই করে মাঠে ফেরা এই ক্রিকেটার। তবে ইদানিং দলে নিয়মিত সুযোগ পাচ্ছেন না এই অলরাউন্ডার।

৫. বীরেন্দ্র সেহবাগ

সবচেয়ে বেশি "ম্যান অব দ্যা ম্যাচ" পুরস্কার পাওয়া ৫ ভারতীয় ক্রিকেটার 6
Getty Images

ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ওপেনারদের মধ্যে একজন বীরেন্দ্র সেহবাগ। একদিনের ক্রিকেটে ভারতের হয়ে বহু ম্যাচ জয়ের নায়ক সেহবাগ তাঁর ক্যারিয়ারে ২৫১টি ওয়ানডে ম্যাচ খেলে ২৩ বার হয়েছেন ম্যাচ সেরা। ওপেনিং পজিশনে নেমে ব্যাট করা এই ক্রিকেটার প্রতিপক্ষের বোলারদের তুলোধুনা করতেন নিয়মিতই।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *