৫ জন ভারতীয় অধিনায়ক, যাদের নামে রয়েছে বিদেশে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতার রেকর্ড

টেস্ট ক্রিকেটে ভারতীয় দলকে বেশকিছু অধিনায়ক নিজেদের দুর্দান্ত অধিনায়কত্বে ম্যাচ জিতিয়েছেন। দেশের মাটিতেই শুরু নয় বরং বিদেশের মাটিতেও এই অধিনায়করা ভারতের মান বাড়িয়েছেন। আজ আমরা আপনাদের এই বিশেষ প্রতিবেদনে সেই পাঁচজন অধিনায়কের ব্যাপারে জানাব যাদের অধিনায়কত্বে ভারতীয় দল বিদেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জিতেছে।

৫. মনসুর আলি খান পতৌদি

৫ জন ভারতীয় অধিনায়ক, যাদের নামে রয়েছে বিদেশে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতার রেকর্ড 1

বিদেশে ভারতীয় দল সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতানো অধিনায়কদের তালিকায় পাঁচ নম্বরে মনসুর আলি খান পতৌদির নামে রয়েছে। তার অধিনায়কত্বে ভারত বিদেশে মোট ১৩টি টেস্ট ম্যাচ খেলেছিল, যার মধ্যে ৩টি টেস্ট ম্যাচ জেতে ভারত। তার অধিনায়কত্বে ভারত মোট ৪০টি টেস্ট ম্যাচ খেলেছিল, যার মধ্যে আভ্রতীয় দল ১৯টি টেস্ট ম্যাচে হারের মুখে পড়তে হয়েছিল। নবাব অফ পতৌদির অধিনায়কত্বে ভারত মাত্র ৯টি ম্যাচ জিতেছিল আর এর মধ্যে ভারত মোট ১২টি ম্যাচ ড্র করে। মনসুর আলি খান পতৌদিকে নিয়ে বলা হয় যে তার ভারতীয় ক্রিকেট অএঙ্ক বড়ো যোগদান রয়েছে। তিনি স্বয়ং একজন অসাধারণ ব্যাটসম্যান ছিলেন।

৪. রাহুল দ্রাবিড়

৫ জন ভারতীয় অধিনায়ক, যাদের নামে রয়েছে বিদেশে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতার রেকর্ড 2

বিদেশে ভারতীয় দলকে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতানো অধিনায়কদের মধ্যে এই তালিকায় চতুর্থ নম্বরে রয়েছে রাহুল দ্রাবিড়ের নাম। তার অধিনায়কত্বে ভারত বিদেশে মোট ১৭টি টেস্ট ম্যাচ খেলেছিল, যার মধ্যে ভারত ৫টি ম্যাচ জিতেছিল। রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে ভারত মোট ২৫টি টেস্ট ম্যাচ খেলে, যার মধ্যে ভারতীয় দল ৮টি টেস্ট ম্যাচে জয় পায়। অন্যদিকে ৬টি ম্যাচে ভারতকে হারতে হয়। অন্যদিকে তার অধিনায়কত্বে ভারত মোট ১১টি টেস্ট ম্যাচ ড্র করে। রাহুল দ্রাবিড় নিজের অধিনায়কত্বে ভারতকে ওয়েস্টইন্ডিজ আর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতিয়েছিলেন। এটা তার অধিনায়কত্বের কেরিয়ার সবচেয়ে বড়ো উপলব্ধী ছিল।

৩. মহেন্দ্র সিং ধোনি

৫ জন ভারতীয় অধিনায়ক, যাদের নামে রয়েছে বিদেশে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতার রেকর্ড 3

মহেন্দ্র সিং ধোনিকে ভারতের সবচেয়ে সফল অধিনায়ক মনে করা হয়, কিন্তু তিনি এই বিশেষ তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। তার অধিনায়কত্বে ভারত বিদেশে মোট ৩০টি টেস্ট ম্যাচ খেলেছিল, কিন্তু এর মধ্যে মোট ৬টি টেস্ট ম্যাচ জিততেই ভারত সফল হয়েছিল। ধোনির অধিনায়কত্বে ভারত মোট ৬০টী টেস্ট ম্যাচ খেলেছিল যার মধ্যে ভারতীয় দল ১৮টি ম্যাচে হারের মুখে পড়তে হয়। মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বে ভারত ২৭টি টেস্ট ম্যাচ জিতেছিল আর তার অধিনায়কত্বে ভারত ১৫টি ম্যাচ ড্র করে। তিনি বিরাট কোহলির পর ভারতকে নিজের অধিনায়কত্বে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতানো দ্বিতীয় অধিনায়কও।

২. সৌরভ গাঙ্গুলী

৫ জন ভারতীয় অধিনায়ক, যাদের নামে রয়েছে বিদেশে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতার রেকর্ড 4

বিদেশে ভারতীয় দলকে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতানো অধিনায়কদের তালিকায় দ্বিতীয় নাম সৌরভ গাঙ্গুলীর। তার অধিনায়কত্বে ভারত বিদেশে ২৮টি টেস্ট ম্যাচ খেলেছিল, যার মধ্যে ১১টি টেস্ট ম্যাচে ভারত জিতেছিল। সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বে ভারত মোট ৪৯টি টেস্ট ম্যাচ খেলেছে, যার মধ্যে ভারতীয় দল ১৩টি ম্যাচে হারে। দাদার অধিনায়কত্বে ভারত ২১টি টেস্ট ম্যাচ জেতে আর ১৫টি টেস্ট ম্যাচ ড্র করে। সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বেই ভারত বিদেশেও টেস্ট ম্যাচ জিততে শুরু করে দিয়েছিল। তার অধিনায়কত্বে ভারত ২০০৩ বিশ্বকাপের ফাইনালেও পৌঁছেছিল।

১. বিরাট কোহলি

৫ জন ভারতীয় অধিনায়ক, যাদের নামে রয়েছে বিদেশে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জেতার রেকর্ড 5

বিরাট কোহলির অধিনায়কত্বের রেকর্ড দুর্দান্ত। তিনি ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসের এখনো পর্যন্ত সবচেয়ে সফল অধিনায়ক হয়ে গিয়েছেন। কোহলির অধিনায়কত্বে ভারত বিদেশে সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জিতেছে। বিরাট কোহলির অধিনায়কত্বে ভারত ২৬টি টেস্ট ম্যাচের মধ্যে ১২টি টেস্ট ম্যাচে জয়লাভ করেছে। বিরাট কোহলি এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে মোট ৫৫টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। যার মধ্যে তিনি ৩৩টি ম্যাচে ভারতকে জয় এনে দিয়েছেন। বিরাট কোহলির ভারতের টেস্ট ক্রিকেটের অধিনায়কত্বে ৬০.০০% শতাংশের দুর্দান্ত জয়ের হার রয়েছে। মাত্র ১২টি টেস্ট ম্যাচেই তার অধিনায়কত্বে ভারত হেরেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *