আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক রান করা পাঁচজন ভারতীয় ব্যাটসম্যান 1
WELLINGTON, NEW ZEALAND - FEBRUARY 24: Virat Kohli of India leads his team off the field at the conclusion of day four of the First Test match between New Zealand and India at Basin Reserve on February 24, 2020 in Wellington, New Zealand. (Photo by Hagen Hopkins/Getty Images)

সামগ্রিকভাবে টেস্টে ভারতীয় দল সত্যিই দুর্দান্ত খেলেছে এবং দলের সাফল্যের পিছনে কারণ প্রতিটি খেলোয়াড়ই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বিভিন্ন পর্যায়ে অবদান রেখে চলেছে। বোলাররা তাদের কাজটি করেছে এবং ব্যাটসম্যানদেরকে বিভিন্ন পরিস্থিতি সামলাতে হয়েছিল যা তাদের সামান্য অসঙ্গতিপূর্ণ করেছিল। আন্তর্জাতিক ক্রিকেটে গত দুই বছরে চেতশ্বর পূজারা এবং বিরাট কোহলির কোনও সেঞ্চুরি হয়নি, যা বিরল এবং অন্যান্য খেলোয়াড়রা কীভাবে টেস্টে অংশ নিয়েছিল। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের জন্য ভারত যেমন প্রস্তুতি নিচ্ছে, এখন সময় এসেছে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ রান করা পাঁচজন ভারতীয় ব্যাটসম্যানকে দেখার।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক রান করা পাঁচজন ভারতীয় ব্যাটসম্যান 2

চেতেশ্বর পুজারা: আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত থেকে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় চেতেশ্বর পুজারা পঞ্চম স্থানে এবং তিনি মোটামুটি এক খারাপ সময়ে পেরিয়ে যাচ্ছেন যা তাঁর পক্ষে খুব বিরল। তিনি সর্বদা ভালো ব্যাট করেন এবং দীর্ঘ ইনিংস খেলেন। তিনি ১৭ টি টেস্টে ২৯.২১ গড়ে ৮১৮ রান করেছেন এবং টুর্নামেন্টে সর্বোচ্চ ৮১ রান করেছেন। পুজারা শুরু ভালো করার পর টানা টুর্নামেন্টে নয়টি হাফ-সেঞ্চুরির পাশাপাশি সেঞ্চুরি করতে পারেননি। তিনি অস্ট্রেলিয়ায় ভারতের পক্ষে কঠোর লড়াই করে যাচ্ছিলেন এবং সন্দেহ নেই যে তিনি সত্যিকারের যোদ্ধা, তবে তার পরিসংখ্যান আরও উন্নত করার জন্য তিনি ফর্মে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক রান করা পাঁচজন ভারতীয় ব্যাটসম্যান 3

মায়াঙ্ক আগরওয়াল: আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত থেকে শীর্ষ পাঁচ রান সংগ্রহকারীদের তালিকায় মায়াঙ্ক আগরওয়াল চতুর্থ এবং ওপেনার অস্ট্রেলিয়ায় শুভমান গিলের দুর্দান্ত পারফর্মের জন্য দলের প্লেয়িং ইলেভেনে জায়গা হারিয়েছেন। আগরওয়াল ১২ টি টেস্টে ৪২.৮৫ গড়ে ৮৫৭ রান করেছেন এবং টুর্নামেন্টে সর্বোচ্চ ২৪৩ রান করেছেন। আগরওয়াল টুর্নামেন্টে তিনটি সেঞ্চুরি এবং দুটি হাফ-সেঞ্চুরি হাঁকিয়েছিলেন যতক্ষণ না তিনি বাদ পড়েছিলেন এবং ফাইনালের জন্যও তিনি প্রথম একাদশে নিশ্চিত নন। তিনি সম্প্রতি আইপিএলে ভাল ফর্মে আছেন এবং তাঁর আত্মবিশ্বাস কিছুটা ভাল হবে। ভারতীয় টেস্ট দলে আবার সুযোগ পেলে তাকে অবশ্যই সেই সুযোগটি কাজে লাগাতে হবে।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক রান করা পাঁচজন ভারতীয় ব্যাটসম্যান 4

বিরাট কোহলি: আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে শীর্ষ পাঁচ রান সংগ্রহকারীর তালিকায় বিরাট কোহলি তৃতীয় এবং ভারত অধিনায়ক শুরুর পরেও গত দুই বছরে সেঞ্চুরির খরার মধ্য দিয়ে যাচ্ছেন। টুর্নামেন্টে সর্বোচ্চ ২৪৪ রানের অপরাজিত সর্বোচ্চ রান নিয়ে কোহলি ৪৩.৮৫ গড়ে খেলে ১৪ টি টেস্টে ৮৭৭ রান করেছেন। কোহলি দুটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফ-সেঞ্চুরি করেছিলেন এবং তিনি বিদেশের পরিস্থিতিতে ভারতের হয়ে সম্মুখে লড়েছিলেন। ২০১৮ সালে তিনি একটি দুর্দান্ত ইংল্যান্ড সফর করেছিলেন এবং দুর্দান্ত পরিসংখ্যান নিয়ে ফিরে এসেছিলেন। ইংল্যান্ডের মাটিতে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল যদি ভারতকে জিততে হয় তবে তাকে সামনে থেকে নেতৃত্ব দিতে হবে।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক রান করা পাঁচজন ভারতীয় ব্যাটসম্যান 5

রোহিত শর্মা: আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে শীর্ষ পাঁচ রান সংগ্রহকারী তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন রোহিত শর্মা এবং ব্যাটিং অর্ডারের উপরে আসার পরে তিনি অসাধারণ। তিনি ১১ টেস্টে ৬৪.৩৭ গড়ে ১০৩০ রান এবং সর্বোচ্চ ২১২ রান দিয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রহকারী ওপেনার। রোহিত চারটি সেঞ্চুরি এবং দুটি হাফ-সেঞ্চুরি করেছেন এবং ভারতের হয়ে তিনি মূল খেলোয়াড় হয়েছেন। তিনি গেম-চেঞ্জার এবং স্পিনারদের বিপক্ষেও খুব আক্রমণাত্মক ছিলেন। টার্নিং উইকেটে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তিনি সুইপ শটটি খুব ভাল খেলেন।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক রান করা পাঁচজন ভারতীয় ব্যাটসম্যান 6

অজিঙ্ক রাহানে: আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি রান নিয়ে ব্যাটসম্যানদের মধ্যে ভারতের পক্ষে শীর্ষ স্থানে অজিঙ্ক রাহানে এবং তিনিই টুর্নামেন্টের শীর্ষ পাঁচ রান সংগ্রহকারী একমাত্র ভারতীয় ব্যাটসম্যান। রাহানে ১৭ টেস্টে ৪৩.৮০ গড়ে সর্বোচ্চ ১১৫ রান করে ১০৯৯ রান করেছেন। রাহানে টুর্নামেন্টে তিনটি সেঞ্চুরি এবং ছয়টি হাফ-সেঞ্চুরি করেছিলেন এবং তার চারপাশে সমস্ত বিতর্ক সত্ত্বেও সহ-অধিনায়ক পদত্যাগ করেছেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ মুহুর্তে দল শেষ দশ ইনিংসে তিনি অত্যন্ত অসঙ্গতিপূর্ণ হলেও মিডল অর্ডারের গুরুত্বপূর্ণ সদস্য।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *