৫জন ভারতীয় মহিলা ক্রিকেটার, যারা করেন সবচেয়ে বেশি রোজগার, এক নম্বরে রয়েছেন এই খেলোয়াড়

২০১৭ সালে ভারতীয় মহিলা ক্রিকেট দল বিশ্বকাপের ফাইনালে জায়গা করে নিয়েছিল। যারপর থেকে মহিলা ক্রিকেট নিয়ে ভারতে ভাবনার পরিবর্তন হয়েছে। এখন মহিলা খেলোয়াড়দেরও অনেক সমর্থক আর দলও সমর্থকদের দ্বারা অনেকটাই ভালোবাসা পায়। ভারতীয় মহিলা ক্রিকেটাররাও এখন অনেক বেশি রোজগার করতে শুরু করেছেন। বিসিসিআইও তাদের এখন অনেক বেশি মাইনে দিতে শুরু করে দিয়েছে। এখন মহিলা দল থেকেও অনেক তারকা খেলোয়াড় বেরিয়ে আসছেন যারা তাদের দুর্দান্ত প্রদর্শনের কারণে বিজ্ঞাপন পেতেও শুরু করেছেন। আজ আমরা আপনাদের সেই ৫জন ভারতীয় মহিলা ক্রিকেটারের ব্যাপারে জানাতে চলেছি যারা বর্তমান সময়ে রোজগারের ব্যাপারে সবার আগে রয়েছেন। তবে তালিকায় থাকা কিছু খেলোয়াড়দের স্থান বা নাম দেখে আপনারাও চমকাতে পারেন। মহিলা ক্রিকেটারদের ভবিষ্যতও উজ্জ্বল দেখাচ্ছে।

৫. ঝুলন গোস্বামী

৫জন ভারতীয় মহিলা ক্রিকেটার, যারা করেন সবচেয়ে বেশি রোজগার, এক নম্বরে রয়েছেন এই খেলোয়াড় 1

অভিজ্ঞ জোরে বোলার ঝুলন গোস্বামী এই তালিকায় ৫ নম্বরে রয়েছেন। ঝুলন এখন দলের হয়ে শুরু একদিনের ক্রিকেটই খেলেন। ঝুলন ভারতীয় মহিলা ক্রিকেটকে এতদূর আনতে ভীষণই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। যার ফল এখন দল পাচ্ছে। ঝুলন ভারতীয় মহিলা দলের হয়ে ১০টি টেস্ট ম্যাচ, ১৮২টি একদিনের আর ৬৮টি টি-২০ ম্যাচ খেলেছেন। যার মধ্যে সব মিলিয়ে তিনি মোট ৩০০ বেশি উইকেট নিয়েছেন। যা স্বয়ংই একটি বড়ো রেকর্ড। একদিনের ফর্ম্যাটে এই মহিলা জোরে বোলার ২২৫টি উইকেট নিয়েছেন। ঝুলনকে বিসিসিআই গ্রেড বি-র চুক্তিতে রেখেছে। যে কারণে তার রোজগার ৩০ লাখ টাকা। এখন অনুষ্কা শর্মাকেও তার বায়োপিকে অভিনয় করতে দেখা যাচ্ছে, এই ছবি থেকে ঝুলন কত টাকা পাবেন তা এখনো সামনে আসেনি।

৪. পুণম যাদব

৫জন ভারতীয় মহিলা ক্রিকেটার, যারা করেন সবচেয়ে বেশি রোজগার, এক নম্বরে রয়েছেন এই খেলোয়াড় 2

লেগ স্পিনার পুণম যাদবও এই তালিকায় রয়েছেন। পুণমকে ভারতীয় দলের হয়ে তিন ফর্ম্যাটে খেলতে দেখা যায়। পুণম ভীষণই গুরুত্বপূর্ণ সময়ে উইকেট নিয়ে দলকে জয় এনে দিয়েছেন। পুণম যাদবও মহিলা ক্রিকেটকে এগিয়ে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ সাহায্য করেছেন। পুণম যাদব ভারতীয় দলের হয়ে এখনো পর্যন্ত ১৫০ বেশি উইকেট নিয়েছেন। মহিলা টি-২০ বিশ্বকাপে ভারতীয় মহিলা দলের হয়ে পুণম ১০টি উইকেট নিয়েছিলেন। যে কারণে ভারতীয় দল ওই টুর্নামেন্টে ভীষণই ভালো প্রদর্শন করেছিল। গুরুত্বপূর্ণ স্পিন বোলার পুণমকে বিসিসিআই নিজেদের গ্রেড সিস্টেমে এ লিস্টে জায়গা দিয়েছে। যেখানে তিনি ৫০ লাখ টাকা মাইনে পান। তবে এখন পরিচিত মুখ হওয়ার কারণে পুণম যাদবকে অনেক বিজ্ঞাপন পেতে দেখা যেতে পারে। তিনি মহিলা বিগব্যাশেও খেলার সুযোগ পেতে পারেন।

৩. স্মৃতি মান্ধানা

৫জন ভারতীয় মহিলা ক্রিকেটার, যারা করেন সবচেয়ে বেশি রোজগার, এক নম্বরে রয়েছেন এই খেলোয়াড় 3

ওপেনিং ব্যাটসম্যান স্মৃতি মান্ধানার নাম এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন। স্মৃতি ভারতীয় মহিলা দলের হয়ে তিন ফর্ম্যাটেই খেলেন। দলের হয়ে বড়ো ইনিংস খেলে নিজের দমে দলকে জেতানো স্মৃতি মান্ধানা মহিলা দলকে সফলতা এনে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। স্মৃতি মান্ধানা ভারতীয় মহিলা দলের হয়ে ২টি টেস্ট ম্যাচ, ৫১টি একদিনের ম্যাচ আর ৭৮টি টি-২০ ম্যাচ খেলেছেন। তিনি ভারতীয় দলের সহঅধিনায়কও। মাত্র ২৩ বছর বয়সী স্মৃতি মান্ধানা কম বয়সেই সফলতা অর্জন করে ফেলেছেন। তিনি মহিলা আইপিএল আর মহিলা বিগব্যাশ লীগও খেলেন। মান্ধানাকে বিসিসিআই নিজেদের গ্রেড সিস্টেমে লিস্ট এ-তে রেখেছে। যেখানে তিনি ৫০ লাখ টাকা পান। এছাড়াও তার কাছে ২টি বড়ো ব্র্যান্ডের বিজ্ঞাপনও রয়েছে। তার ব্যাটে হিরোর লোগো রয়েছে, এছাড়াও রেডবুলের সঙ্গেও স্মৃতি মান্ধানা যুক্ত।

২. হরমনপ্রীত কৌর

৫জন ভারতীয় মহিলা ক্রিকেটার, যারা করেন সবচেয়ে বেশি রোজগার, এক নম্বরে রয়েছেন এই খেলোয়াড় 4

টি-২০ ফর্ম্যাটে ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কৌর এই তালিকায় দ্বিতীয় নম্বরে রয়েছেন। হরমনপ্রীত কৌর ভারতীয় দলের হয়ে তিন ফর্ম্যাটেই খেলেন। দলের হয়ে বড়ো ইনিংস খেলে নিজের দমে ম্যাচ জেতানোর ক্ষমতা হরমনপ্রীতের রয়েছে। হরমনপ্রীত ভারতীয় মহিলা দলের হয়ে ১১৪টি টি-২০ ম্যাচ খেলেছেন। যারমধ্যে তিনি ২ হাজারের বেশি রান আর ২৯টির বেশি গুরুত্বপূর্ণ উইকেটও নিয়েছেন। এছাড়াও টি-২০ ফর্ম্যাটে তার নামে সেঞ্চুরিও রয়েছে। একদিনের ফর্ম্যাটেও তিনি ভীষণই গুরুত্বপূর্ণ খেলোয়াড়। হরমনপ্রীতকে বিসিসিআই নিজেদের গ্রেড সিস্টেমে এ তালিকায় রেখেছে। যেখানে তিনিও ৫০ লাখ টাকা পান। এছাড়াও হরমনপ্রীত কৌরের ব্যাটের স্পনসর সিয়েট, যারা এই খেলোয়াড়কে বেশ ভালই টাকা দেয়। আইটিসির রিটেল ব্র্যান্ড ন্যাচারাল বি ফ্রুট জুসেও হরমনপ্রীতের মুখ ব্যবহৃত হয়।

১. মিতালি রাজ

৫জন ভারতীয় মহিলা ক্রিকেটার, যারা করেন সবচেয়ে বেশি রোজগার, এক নম্বরে রয়েছেন এই খেলোয়াড় 5

একদিনের ফর্ম্যাটে ভারতীয় মহিলা দলের অধিনায়ক আর তারকা খেলোয়াড় মিতালি রাজ প্রথম স্থানে রয়েছেন। মিতালি রাজকে এখন টি-২০ ফর্ম্যাটে খেলতে দেখা যায় না। বহু বছর ধরেই তিনি মহিলা দলকে জয় এনে দিচ্ছেন। মহিলা ক্রিকেটকে আসল পরিচিতি মিতালি এনে দিয়েছেন। মিতালি রাজ একদিনের ক্রিকেটে ৫৩বার অপরাজিত থেকেছেন। অন্যদিকে মাত্র ১০টি টেস্ট ম্যাচের কেরিয়ারে তিনি ৫১ গড়ে ৬৬৩ রান করেছেন। এছাড়াও একদিনের ফর্ম্যাটে রান করার ব্যাপারে তিনি প্রথম স্থানে রয়েছেন। যা এই খেলোয়াড়কে স্পেশাল করে তোলে। মিতালি রাজকে বিসিসিআই অল্প কয়েকটি ফর্ম্যাটে খেলার জন্য বি গ্রেডে জায়গা দিয়েছে। যেখানে তিনি মাত্র ৩০ লাখ টাকা পান। মিতালি রাজের কাছে বর্তমানে অ্যালেন সোললে, আমেরিকান টুরিস্টার, নেক্সজোন ফিটনেস স্টুডিয়ো আর রয়্যাল চ্যালেঞ্জের মতো বড়ো ব্র্যাণ্ডের বিজ্ঞাপন রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *