টেস্টে লম্বা পথ পারি দেয়া ক্রিকেট আধুনিক যুগে এসে দেখেছে অনেক পরিবর্তন। ক্রিকেটের ধরনে কিছুটা পরিবর্তন আসলেও স্মৃতিগুলো রয়েছে এখনও টগবগে। আধুনিক যুগে পা রাখার আগেও বিশ্বে সেরা বোলার এবং সেরা ব্যাটসম্যানের মধ্যে লড়াই দেখার জন্য মুখিয়ে থাকতেন ক্রিকেতভক্তরা।

এবার দেখে নেয়া যাক এমনই পাঁচটি ব্যাট-বলের লড়াই যা দেখে ভক্তকূল মনে প্রশান্তি পেতো।

৫. শচীন তেন্ডুলকর বনাম জুল গার্নার

ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে গতির ঝড় তোলা জুল গার্নার তাঁর যুগে একা হাতেই সামাল দিয়েছেন দলের পেস বোলিং আক্রমণভাগ। ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতার এই বোলারের গতি এবং বাউন্সের কাছে খাবি খেতো বিশ্বের সব গ্রেট ব্যাটসম্যানরা। অন্যদিকে মাস্টার ব্লাস্টার শচীন তৎকালীন মাঠে নেমে ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকিয়ে যেতেন ধারাবাহিকভাবে। পাশাপাশি বেশের যেকোনো বোলিং লাইনআপকে চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়া এই গ্রেটের সাথে গার্নারের যুদ্ধ নজর কাড়তো সবার।

৪. সুনীল গাভাস্কার বনাম শেন ওয়ার্ন

বলের যাদুকর হিসেবে পরিচিত অজি বোলার শেন ওয়ার্ন তাঁর যুগে বিশ্বের সেরা সব ব্যাটসম্যানদের স্পিন ভেল্কিতে আউট করতেন। যেকোনো কন্ডিশনে তাঁর বল যেন সাপের মতই একেবেকে চলতো। অন্যদিকে ভারতীয় ক্রিকেটে সর্বকালের সেরাদের তালিকায় থাকা সুনীল গাভাস্কারের রক্ষণাত্মক ভঙ্গি, মাটি কামড়ে উইকেটে টিকে থাকা কিংবা সুযোগ বুঝে বল বাউন্ডারির বাইরে পাঠানোর সাথে ওয়ার্নের বোলিং বেশ রোমাঞ্চ ছড়াতো ম্যাচে।

৩. ভিভিয়ান রিচার্ড বনাম শোয়েব আখতার

ভিভিয়ান রিচার্ড হয়তো তাঁর যুগের সবচেয়ে দ্রুত গতির বোলারদের খুব বেশি মোকাবেলা করতে পারেননি কেননা তাঁর দলেই ছিল বিশ্বের সব সেরা সেরা পেসারের। সুতরাং ভিভ রিচার্ডের বিপক্ষে বল করে ম্যাচ জমিয়ে তুলতে অধিকাংশ সময় দেখা যেতো শোয়েব আখতারকে।

বোলারদের হতাশার সাগরে ভাসিয়ে রান ফোয়ারা ছোটানো ভিভ ব্যাটিং করার ক্ষেত্রেও ছিলেন বেশ কৌশলী। বিপরীতে বোলার হিসেবে পাকিস্তানি শোয়েব আখতারও ছিলেন নাছোড়বান্দা। ৯৫ মেইল গতিতে বল করে ব্যাটসম্যানদের কাবু করার ক্ষেত্রে ছিলেন পটু। তাই ভিভ রিচার্ড এবং শোয়েব আখতারের যুদ্ধ দেখার জন্য ক্রিকেতভক্তরা অপেক্ষা করতেন সবসময়ই।

২. বিরাট কোহলি বনাম গ্লেন ম্যাকগ্রাথ

অস্পষ্ট লাইন এবং লেন্থের জাদু দেখিয়ে বিশ্বের সেরা সব ব্যাটসম্যানদের প্যাভিলিয়নের পথ ধরানোতে দক্ষতার পরিচয় দেয়া গ্লেন ম্যাকগ্রাথ অসংখ্য ম্যাচ জিতিয়েছেন অস্ট্রেলিয়া দলকে। মুদ্রার উল্টো পিঠে থাকা বিরাট কোহলি প্রতিপক্ষ বোলারদের উপর স্ট্রিম রোলার চালিয়ে দলের রানের খাতা ভারি করার ক্ষেত্রে সচেষ্ট রয়েছেন সবসময়। কোহলির রান করার ক্ষুধা এবং ব্যাট চালানোর কৌশল মিলিয়ে ম্যাকগ্রাথের বিপক্ষে আলাদা উত্তেজনা সৃষ্টি করতো দর্শকদের মধ্যে।

১. ডন ব্র্যাডম্যান বনাম ওয়াসিম আকরাম

ডন ব্র্যাডম্যান সম্পর্কে কোনো প্রশ্ন করলে অকাট্ট যুক্তি দিয়েই বলা যায় তিনি ছিলেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। ৯৯.৯৪ গড়ে তাঁর পুরো ক্যারিয়ার জুড়ে ব্যটিং করাই এই অনন্য উচ্চতায় নিয়ে গেছে তাঁকে। বিশেষ করে ইংল্যান্ডের বিপক্ষে যেন তিনি একটু বেশিই জ্বলে উঠতেন ব্যাট হাতে।

পৃষ্ঠা উল্টে এবার নজর দেওয়া যাক পাকিস্তানি ওয়াসিম আকরামের দিকে। ওয়াসিম আকরামের বোলিংয়ে এতটাই সুইং ছিল যে, তাঁকে খেতাব দেয়া হয়েছে ‘সুলতান অব সুইং’। বিশ্বের গ্রেট সব ব্যাটসম্যানদের লক্ষ্যবস্তু বানিয়ে গতি দানব ওয়াসিম যখন বল করতেন তখন ব্যাটসম্যানদের বুকে কাঁপন ধরাটাই যেন ছিল স্বাভাবিক ব্যাপার। আর ডন ব্র্যাডম্যানের বিপক্ষে যখন বল করতেন ওয়াসিম সেই দৃশ্য দর্শকরা মিস করতে চাইতেন না কখনও।

আরও পড়ুন

পূর্ব দিল্লির লোকসভা সিটে বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর বিপুল ভোটে জয়ী, মন্ত্রী হওয়া নিশ্চিত

পূর্ব দিল্লির লোকসভা সিটে বিজেপি প্রার্থী গৌতম গম্ভীর বিপুল ভোটে জয়ী, মন্ত্রী হওয়া নিশ্চিত
ভারতীয় দলের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান গৌতম গম্ভীর গত মাসেই রাজনীতিতে পা রেখেছিলেন। তাকে পূর্ব দিল্লির সিট থেকে...

বিজেপির লোকসভা নির্বাচনে জেতার পর ভারতীয় খেলোয়াড়রা দিলেন মোদিকে শুভেচ্ছা

বিজেপির লোকসভা নির্বাচনে জেতার পর ভারতীয় খেলোয়াড়রা দিলেন মোদিকে শুভেচ্ছা
ভারতে গত ২ মাস ধরে সাধারণ নির্বাচন চলছিল। যেখানে ভারতীয় জনতা পার্টি আর কংগ্রেস আর বেশ কিছু...

মোদির নির্বাচনে জিততেই পাকিস্তানের ভয়, প্রধানমন্ত্রী ইমরান খান শুভেচ্ছা জানিয়ে করলেন এই অ্যাপিল

ভারতে গত ২ মাস ধরে লোকসভা নির্বাচন চলছিল। যেখানে ভারতীয় জনতা পার্টি, কংগ্রেস আর বেশ কিছু অন্য...

বিজেপির জয়ের পর গম্ভীর, কেজরিওয়ালের জন্য করলেন এই অপশব্দের প্রয়োগ, বললেন এই কথা

পূর্ব দিল্লি থেকে ভারতের প্রাক্তন ওপেনার তথা বিজেপি প্রার্থী গৌতম গম্ভীরের জয় নিশ্চিত মনে হচ্ছে। প্রাক্তন ভারতীয়...

লোকসভা নির্বাচনে বিজেপি আর মোদির জয়ের পর পার্থিব প্যাটেল ক্রিকেটের ভাষায় জানালেন শুভেচ্ছা

লোকসভা নির্বাচনে বিজেপি আর মোদির জয়ের পর পার্থিব প্যাটেল ক্রিকেটের ভাষায় জানালেন শুভেচ্ছা
আরো একবার মোদির সরকার... হ্যাঁ! বর্তমান সময় পুরো দেশ এই স্লোগানই দিচ্ছে। আরো একবার লোকসভা নির্বাচনে ভারতীয়...