ভারতের হয়ে টি-২০ ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সফল পাঁচটি ওপেনিং জুটি

ভারতীয় ক্রিকেট দল বর্তমান সময়ে ফটাফট ক্রিকেট অর্থাৎ টি-২০ ক্রিকেট ফর্ম্যাটের সবচেয়ে সফল দলগুলির একটি হয়ে গিয়েছে। ভারত এমনিতে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটের শুরু ২০০৬ সালে করেছিল। ভারতীয় দল টি-২০ ক্রিকেট খেলছে প্রায় ১৪ বছর হয়ে গিয়েছে।

টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের ৫টি সর্বশ্রেষ্ঠ ওপেনিং জুটি

ভারতের হয়ে টি-২০ ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সফল পাঁচটি ওপেনিং জুটি 1

এত বছরে ভারতীয় দলের টি-২০ ক্রিকেট প্রত্যেক বছরই উন্নত হয়ে উঠতে থাকে আর আজ ভারতীয় দলকে টি-২০ ক্রিকেটের একটি সর্বশ্রেষ্ঠ দল মনে করা হলে তা একদমই ভুল হবে না। ভারতীয় দলের জন্য এর মধ্যে বেশকিছু ওপেনিং জুটি দেখতে পাওয়া গিয়েছে। টি-২০ ক্রিকেটে ওপেনিং জুটি বড়োই খতরনাক হওয়া উচিৎ যারা যে কোনো দলকে দুর্দান্ত শুরু করিয়ে বড়ো স্কোর পর্যন্ত পৌঁছে দিতে পারেন। ভারতের হয়ে এখনো পর্যন্ত এক সে এক সেরা ওপেনিং জুটিকে দেখতে পাওয়া গিয়েছে। তো আপনাদের আমরা সেই পাঁচটি সর্বশ্রেষ্ঠ ওপেনিং জুটির সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছি।

রোহিত শর্মা গৌতম গম্ভীর

ভারতের হয়ে টি-২০ ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সফল পাঁচটি ওপেনিং জুটি 2

ভারতীয় ক্রিকেট দলের হয়ে বর্তমান ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা প্রথমবার ওপেনিং করার সুযোগ গৌতম গম্ভীরের সঙ্গে পান। রোহিত শর্মা গৌতম গম্ভীরের সঙ্গে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে বেশকিছু ম্যাচে ওপেনিং করেন। এই জুটি ওপেনিং করে বেশকিছু ভালো পার্টনারশিপ গড়েন। যারা ৪১.৬০ গড়ে মোট ২০৮ রান নিজেদের মধ্যে যোগ করেছিলেন। এরপর ভারতীয় দলের ওপেনিং জুটি বদলে যায়।

শিখর ধবন কেএল রাহুল

ভারতের হয়ে টি-২০ ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সফল পাঁচটি ওপেনিং জুটি 3

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন এই সময় টি-২০ আর ওয়ানদে দুই ফর্ম্যাটেই ওপেনিংয়ের দায়িত্ব সামলাচ্ছেন। শিখর ধবন বেশকিছু ব্যাটসম্যানের সঙ্গে ওপেনিং করেছেন যার মধ্যে টি-২০ ক্রিকেটে কেএল রাহুলও তার সঙ্গী হয়েছেন। কেএল রাহুল শিখর ধবনের সঙ্গে রোহিত শর্মার অনুপস্থিতিতে ওপেনিংয়ের সুযোগ পান, তো এই জুটি কিছু ম্যাচে ভালো শুরু এনে দেন। এই জুটি নিজেদের মধ্যে কেবল ৫৯.৭৫ গড়ে ৪টি ইনিংসে ২৩৯ রানই যোগ করেছেন।

বীরেন্দ্র সেহবাগ গৌতম গম্ভীর

ভারতের হয়ে টি-২০ ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সফল পাঁচটি ওপেনিং জুটি 4

ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবচেয়ে ভালো ওপেনিং জুটির কথা বলা হলে প্রাক্তন তারকা ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ আর গৌতম গম্ভীরের জুটিকে মনে করা হয়। এই ওপেনিং জুটি বেশকিছু বছর পর্যন্ত ভারতীয় দলের হয়ে তিন ফর্ম্যাটেই ওপেনিং করেন। টেস্ট আর ওয়ানডে ক্রিকেটের মতো টি-২০ ক্রিকেটেও এই জুটি অসাধারণ ছিলেন। সেহবাগ আর গম্ভীর নিজেদের মধ্যে ওপেনিং করে ১৭টি টি-২০ ম্যাচে ৫৪৫ রান যোগ করেছেন, সবচেয়ে বিশেষ ব্যাপার এটাই যে তারা এই রান প্রায় ৯ এর কাছকাছি রানরেটে যোগ করেছেন।

কেএল রাহুল রোহিত শর্মা

ভারতের হয়ে টি-২০ ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সফল পাঁচটি ওপেনিং জুটি 5

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান সময়ের সবচেয়ে খতরনাক ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মার সঙ্গে শিখর ধবন বেশি ওপেন করেছেন। যা সকলেই জানেন। তো সেই সঙ্গে ধবনের অনুপস্থিতি রোহিত শর্মার ওপেনিং পার্টানার কেএল রাহুলও থেকেছেন। কেএল রাহুল আর রোহিত শর্মা টি-২০ ক্রিকেটেও বেশকিছু ম্যাচে ওপেনিংয়ের দায়িত্ব পালন করেছেন। এই জুটি এখনো পর্যন্ত টি-২০ ক্রিকেটে মাত্র ১১টি ম্যাচে ৫০.৭২ গড়ে ৫৫৮ রান যোগ করেছেন।

রোহিত শর্মা-শিখর ধবন

ভারতের হয়ে টি-২০ ক্রিকেট ইতিহাসে এখনো পর্যন্ত সবচেয়ে সফল পাঁচটি ওপেনিং জুটি 6

ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে সফল জুটির কথা বলা হলে রোহিত শর্মা আর শিখর ধবনের নামই সবচেয়ে প্রধানভাবে নেওয়া হয়। ওয়ানডে ক্রিকেটে গত ৬ বছর ধরে ওপেনিং করা রোহিত শর্মা আর শিখর ধবন টি-২০ ক্রিকেটেও ওপেনিং ব্যাটসম্যান হিসেবে সফল থেকেছেন। তারা টি-২০ ক্রিকেটে এখনো পর্যন্ত নিজেদের মধ্যে ১৭৩৪ রান যোগ করেছেন। এর জন্য তারা ৫২টি ইনিংস নিয়েছেন। এর মধ্যে ৭বার ৫০ আর ৪ বার তারা সেঞ্চুরি পার্টনারশিপ গড়েন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *