৫ ব্যাটসম্যান যারা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে করেছেন সবচেয়ে বেশি রান 1

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শুরু আগস্ট ২০১৯এ হয়েছিল। তারপর থেকে নিয়মিত এই চ্যাম্পিয়নশিপের ম্যাচ হয়ে চএলছে। ভারতীয় দল পয়েন্টস টেবিলে প্রথম স্থানে রয়েছে। করোনা ভাইরাসের কারণে শ্রীলঙ্কা আর ইংল্যান্ডের মধ্যে নির্ধারিত টেস্ট সিরিজ বাতিল হয়ে গিয়েছিল। টেস্ট চ্যাম্পিয়নশিপে ব্যটসম্যানদের যথেষ্ট প্রভাব দেখতে পাওয়া গিয়েছে। আজ আমরা আপনাদের এখনো পর্যন্ত এই চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি রান করা ৫জন ব্যাটসম্যানের ব্যাপারে জানাব।

৫. বেন স্টোকস

৫ ব্যাটসম্যান যারা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে করেছেন সবচেয়ে বেশি রান 2

ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস অ্যাসেজ সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। এরপর দক্ষিণ আফ্রিকা সফরেও তার ব্যাট থেকে রান বেরিয়েছে। তিনি অলরাউন্ডার হওয়া সত্ত্বেও দলের প্রধান ব্যাটসম্যান। অ্যাসেজ সিরিজের তৃতীয় টেস্টে তার ব্যাট থেকে বেরোনো ১৩৫ রানের অপরাজিত ইনিংসকে ক্রিকেটের দুর্দান্ত ইনিংসগুলির মধ্যে গোনা হয়। তিনি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনো পর্যন্ত ৯টি ম্যাচ খেলেছেন, আর এর ৭টি ইনিংসে ৫০.৬০ গড়ে ৭৫৯ রান করেছেন। তার সর্বোচ্চ স্কোর ১৩৫। এর মধ্যে তার ব্যাট থেকে ৩টি সেঞ্চুরি আর ৩টি হাফসেঞ্চুরি বেরিয়েছে। তিনি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি ২১১টি ছক্কা মারা ব্যাটসম্যানও।

৪. ময়ঙ্ক আগরওয়াল

৫ ব্যাটসম্যান যারা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে করেছেন সবচেয়ে বেশি রান 3

ওপেনিং ব্যাটসম্যান ময়ঙ্ক আগরওয়াল টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি রান করা ভারতীয়। ২০১৮য় ডেবিউ করা ময়ঙ্ক দ্রুতই দলের প্রধান ব্যাটসম্যানদের মধ্যে শামিল হয়ে গিয়েছেন। প্রথম টেস্টে ৭৬ রানের ইনিংস খেলে তিনি নিজের প্রভাব ফেলেছিলেন। নিউজিল্যান্ড সফরেও তার প্রদর্শন ভালো থেকেছে। এখনো পর্যন্ত খেলা ৯টি টেস্ট ম্যাচের ১৪টি ইনিংসে ময়ঙ্ক ৭৭৯ রান করেছেন। এর মধ্যে তার গড় থেকেছে ৫৫.৬৪। এর মধ্যে ৩টি সেঞ্চুরির সঙ্গে ২টি হাফসেঞ্চুরিও রয়েছে। ৩টি সেঞ্চুরির মধ্যে ২টি ডবল সেঞ্চুরি আর তার সর্বোচ্চ স্কোর ২৪৩ রান। আগামী অস্ট্রেলিয়া সফরেও তিনি এমনই বড়ো ইনিংস খেলতে চাইবেন।

৩. ডেভিড ওয়ার্নার

৫ ব্যাটসম্যান যারা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে করেছেন সবচেয়ে বেশি রান 4

অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নারের জন্য আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ দুঃস্বপ্নের মতো ছিল। ৫টি ম্যাচের ১০টি ইনিংস থেকে তার ব্যাট থেকে ৯৫ রান বেরিয়েছিল। এরপর তাকে টেস্ট দল থেকে বাদ দেওয়ার দাবী উঠেছিল। পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে তিনি ফর্মে ফেরেন। প্রথম ৫টি টেস্টে ৯৫ রান করা ওয়ার্নার ১০টি টেস্ট ম্যাচের ১৮টি ইনিংসে ৫৫.০৬ গড়ে ৮৮১ রান করেছেন। তার সবচেয়ে বড়ো স্কোর অপরাজিত ৩৩৫ রান। এটা ডে-নাইট টেস্ট ম্যাচে যে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর। তিনি ৩টি সেঞ্চুরির সঙ্গে ১টি হাফসেঞ্চুরিও করেছেন।

২. স্টিভ স্মিথ

৫ ব্যাটসম্যান যারা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে করেছেন সবচেয়ে বেশি রান 5

স্টিভ স্মিথ অ্যাসেজ সিরিজে ব্যাট হাতে দুর্দান্ত প্রদর্শন করেছিলেন। ৭টি ইনিংসে ব্যাটিং করার পর তিনি সিরিজে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান ছিলেন। মাথায় বল লাগার কারণে তিনি একটি ম্যাচ খেলেননি। তবে পাকিস্তান আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে তার প্রদর্শন বিশেষ কিছুই থাকেনি। ৯টি ম্যাচের ১৪টি ইনিংসে স্মিথের ব্যাট থেকে ৭৩.৪২ গড়ে ১০২৮ রান বেরিয়েছে। তার সর্বোচ্চ স্কোর ২১১ রান। অ্যাসেজ সিরিজে তিনি এই ইনিংস খেলেছিলেন। তিনি ৩টি সেঞ্চুরির পাশাপাশি ৫টি হাফসেঞ্চুরিও করেছেন। আগামী সিরিজেও তিনি অ্যাসেজের প্রদর্শনকে পুনরাবৃত্তি করতে চাইবেন।

১.মার্নস লাবুসেন

৫ ব্যাটসম্যান যারা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে করেছেন সবচেয়ে বেশি রান 6

অ্যাসেজ সিরিজে স্টিভ স্মিথের মাথায় চোট লাগার পর প্রথম একাদশে শামিল হওয়া মার্নস লাবুসেন তারপর পেছনে ফিরে তাকাননি। তিনি সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানও হয়েছেন। পাকিস্তান আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও তার ব্যাট থেকে রান বৃষ্টি হয়েছে। ৯টি ম্যাচের ১৪টি ইনিংসে তার ব্যাট থেকে ৮৩.২৬ গড়ে ১২৪৯ রান বেরিয়েছে। এর মধ্যে ৪টি সেঞ্চুরি আর ৭টি হাফসেঞ্চুরি রয়েছে। তার সর্বোচ্চ স্কোর ২১৫ রান। তিনি টেস্ট চ্যাম্পিয়নশিপে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানও হয়েছেন। তিনি আগামী সিরিজেও নিজের প্রথম স্থান বাঁচানোর চেষ্টা করবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *