Getty Images

মাত্র ৩১ বছর বয়সেই ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটকে বিদায় জানিয়ে শুধু টেস্টে মনোযোগ দেওয়া ইংলিশ ক্রিকেটার অ্যালিস্টার কুক সাদা পোশাকে ১০০০০ রানের মাইলফলক স্পর্শ করাতে অনেকেই ভেবেছিলেন তিনি হয়ত শচীনের করা ১৫৯২১ রানের রেকর্ডটি ভেঙে দিতে পারেন। তবে টেস্ট তথা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোয় তা আর হয়ে উঠেনি এই ব্যাটসম্যানের পক্ষে।

বর্তমানে খেলছেন এমন ৫ জন ক্রিকেটারের দিকে দৃষ্টিপাত করা যাক যারা লিটল মাস্টার শচীনের রেকর্ড ভেঙে দিতে সাদা পোশাকে মাঠ মাতিয়ে যাচ্ছেন।

১.বিরাট কোহলি

Getty Images

টিম ইন্ডিয়ার বর্তমান ক্যাপ্টেন চলমান ইংল্যান্ড সফরের টেস্ট সিরিজে ইতোমধ্যে ৫০০ রান করে ফেলেছেন। সাদা পোশাকে ৭০টি ম্যাচ খেলে তাঁর রানসংখ্যা ১০০০০ ছাড়িয়ে গেছে।

টেস্ট ক্রিকেটে নিজেকে কতটা পরিপক্ক করে তুলেছেন তা বোঝা যায় গত চার সিরিজে টানা চারটি ডাবল সেঞ্চুরির দিকে তাকালেই। ২৯ বছর বয়সী এই বিধ্বংসী ক্রিকেটার শচীনের সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে দিতে যে খুব বেশি সময় নিবেন না তা বলে দেওয়া যায় অবলীলায়ই।

২। জো রুট

Getty Images

ইংলিশ এই ব্যাটসম্যান লাল বলে অভিষেক হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে ম্যাচে রান করে গেলেও শতক কিংবা অর্ধশতকের দেখা পেয়েছেন কমই। ২৭ বছর বয়সী এই ক্রিকেটার শুধু সাদা পোশাকেই নয় রঙিন পোশাকেও দেশের হয়ে নিয়মিতই প্রতিনিধিত্ব করছেন। ইংল্যান্ড দলের টেস্ট ক্যাপ্টেনের রানসংখ্যা ১১ হাজার ছাড়িয়ে যাওয়ায় তাঁর সামনেও সুযোগ রয়েছে রেকর্ড বইয়ে নতুন করে নাম লিখানোর।

৩। স্টিভেন স্মিথ

Getty Images

বল টেম্পারিংয়ের কারণে শাস্তি পাওয়ায় আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে রয়েছেন এই অজি ক্রিকেটার। টেস্টে তাঁর ৬১.৩৭ গড়ই বলে দিচ্ছে নিষেধাজ্ঞা কাটিয়ে আবারো ক্রিকেটে ফিরলে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় নিজের নাম তুলতে খুব বেশি সময় অপেক্ষা করবেন না তিনি।

৪। কেন উইলিয়ামসন

Getty Images

তালিকার চার নম্বরে জায়গা করে নেওয়া টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ড ক্যাপ্টেন কেন উইলিয়ামসনই একমাত্র এশিয়ার বাইরের ক্রিকেটার যিনি এশিয়ার মাটিতে সর্বোচ্চ সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন (৯টি)। ডানহাতি এই ব্যাটসম্যান সাদা পোশাকে তাঁর সামর্থ্যের যে প্রমাণ দিয়েছেন তাতে ধরেই নেওয়া যায় রেকর্ড ছোঁয়া তাঁর পক্ষে অসম্ভব কিছু নয়।

৫। এইডেন মারক্রাম

Getty Images

দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যানের মাত্র এক বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে সাদা পশাক গায়ে জড়ানোর অভিজ্ঞতা হলেও মাত্র ১২টি আন্তর্জাতিক টেস্ট খেলে ২টি শতক ও তিনটি অর্ধশতক হাঁকিয়ে ১০০০ রানের গণ্ডি পেরিয়ে গেছেন। সম্ভাবনাময় এই ক্রিকেটার দিনকে দিন নিজেকে পরিণত করছেন তা বোঝা যায় বিরুদ্ধ কন্ডিশনে ধৈর্য্যের পরীক্ষা দিতে দেখা গেলে।

আরও পড়ুন

কেএল রাহুলকে চ্যালেঞ্জ জানাচ্ছেন এই দুই প্লেয়ার এমনই মতামত দিলেন সৌরভ গাঙ্গুলী

কেএল রাহুলকে চ্যালেঞ্জ জানাচ্ছেন এই দুই প্লেয়ার এমনই মতামত দিলেন সৌরভ গাঙ্গুলী
একদিকে ভারতীয় দল নিজেদের দ্বিতীয় টি-২০ ম্যাচ দক্ষিণ আফ্রিয়াক্র কাছ থেকে জিতে নিয়েছে, এখন অধিনায়ক বলেছেন যে...

শ্রীলঙ্কার পাকিস্তান সফরে নতুন মোড়, জঙ্গী হামলার আশঙ্কায় আইসিসি নিল এই সিদ্ধান্ত

২০০৯ সালে পাকিস্তানের লাহোরে অবস্থিত গদ্দাফি স্টেডিয়ামের বাইরে শ্রীলঙ্কান ক্রিকেট দলের উপর জঙ্গীরা রাইফেল আর গ্রেনেড নিয়ে...

আবারো আউট অফ কন্ট্রোল শাহিদ আফ্রিদি বললেন এই অপমানজনক কথা, এবার অভিযোগের আইপিএল নিয়ে

আবারো আউট অফ কন্ট্রোল শাহিদ আফ্রিদি বললেন এই অপমানজনক কথা, এবার অভিযোগের আইপিএল নিয়ে
২৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত শ্রীলঙ্কান দল পাকিস্তানের বিরুদ্ধে তিনটি ওয়ানডে আর তিন ম্যাচের টি-২০ সিরিজ...

ভিডিয়ো: মোহালিতে অধিনায়ক বিরাট কোহলি এই বিষয়ে হল রাগ,ভাঙলেন উইকেট

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি ক্রিকেটের মাঠে নিজের আবেগ দেখাতে পেছিয়ে থাকেন না। এই কারণে বেশ কয়েকবার...

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলে পরিবর্তন, এই খেলোয়াড় পেলেন জায়গা

বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের জন্য ভারতীয় দলে পরিবর্তন, এই খেলোয়াড় পেলেন জায়গা
বাংলাদেশের দল ভারত সফরে এসে গিয়েছে। দুই দেশের অনুর্ধ্ব ২৩ দলের মধ্যে ৫ ম্যাচের বেসরকারী ওয়ানডে সিরিজের...