Getty Images

মাত্র ৩১ বছর বয়সেই ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটকে বিদায় জানিয়ে শুধু টেস্টে মনোযোগ দেওয়া ইংলিশ ক্রিকেটার অ্যালিস্টার কুক সাদা পোশাকে ১০০০০ রানের মাইলফলক স্পর্শ করাতে অনেকেই ভেবেছিলেন তিনি হয়ত শচীনের করা ১৫৯২১ রানের রেকর্ডটি ভেঙে দিতে পারেন। তবে টেস্ট তথা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোয় তা আর হয়ে উঠেনি এই ব্যাটসম্যানের পক্ষে।

বর্তমানে খেলছেন এমন ৫ জন ক্রিকেটারের দিকে দৃষ্টিপাত করা যাক যারা লিটল মাস্টার শচীনের রেকর্ড ভেঙে দিতে সাদা পোশাকে মাঠ মাতিয়ে যাচ্ছেন।

১.বিরাট কোহলি

Getty Images

টিম ইন্ডিয়ার বর্তমান ক্যাপ্টেন চলমান ইংল্যান্ড সফরের টেস্ট সিরিজে ইতোমধ্যে ৫০০ রান করে ফেলেছেন। সাদা পোশাকে ৭০টি ম্যাচ খেলে তাঁর রানসংখ্যা ১০০০০ ছাড়িয়ে গেছে।

টেস্ট ক্রিকেটে নিজেকে কতটা পরিপক্ক করে তুলেছেন তা বোঝা যায় গত চার সিরিজে টানা চারটি ডাবল সেঞ্চুরির দিকে তাকালেই। ২৯ বছর বয়সী এই বিধ্বংসী ক্রিকেটার শচীনের সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙে দিতে যে খুব বেশি সময় নিবেন না তা বলে দেওয়া যায় অবলীলায়ই।

২। জো রুট

Getty Images

ইংলিশ এই ব্যাটসম্যান লাল বলে অভিষেক হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে ম্যাচে রান করে গেলেও শতক কিংবা অর্ধশতকের দেখা পেয়েছেন কমই। ২৭ বছর বয়সী এই ক্রিকেটার শুধু সাদা পোশাকেই নয় রঙিন পোশাকেও দেশের হয়ে নিয়মিতই প্রতিনিধিত্ব করছেন। ইংল্যান্ড দলের টেস্ট ক্যাপ্টেনের রানসংখ্যা ১১ হাজার ছাড়িয়ে যাওয়ায় তাঁর সামনেও সুযোগ রয়েছে রেকর্ড বইয়ে নতুন করে নাম লিখানোর।

৩। স্টিভেন স্মিথ

Getty Images

বল টেম্পারিংয়ের কারণে শাস্তি পাওয়ায় আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে রয়েছেন এই অজি ক্রিকেটার। টেস্টে তাঁর ৬১.৩৭ গড়ই বলে দিচ্ছে নিষেধাজ্ঞা কাটিয়ে আবারো ক্রিকেটে ফিরলে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় নিজের নাম তুলতে খুব বেশি সময় অপেক্ষা করবেন না তিনি।

৪। কেন উইলিয়ামসন

Getty Images

তালিকার চার নম্বরে জায়গা করে নেওয়া টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ড ক্যাপ্টেন কেন উইলিয়ামসনই একমাত্র এশিয়ার বাইরের ক্রিকেটার যিনি এশিয়ার মাটিতে সর্বোচ্চ সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন (৯টি)। ডানহাতি এই ব্যাটসম্যান সাদা পোশাকে তাঁর সামর্থ্যের যে প্রমাণ দিয়েছেন তাতে ধরেই নেওয়া যায় রেকর্ড ছোঁয়া তাঁর পক্ষে অসম্ভব কিছু নয়।

৫। এইডেন মারক্রাম

Getty Images

দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যানের মাত্র এক বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে সাদা পশাক গায়ে জড়ানোর অভিজ্ঞতা হলেও মাত্র ১২টি আন্তর্জাতিক টেস্ট খেলে ২টি শতক ও তিনটি অর্ধশতক হাঁকিয়ে ১০০০ রানের গণ্ডি পেরিয়ে গেছেন। সম্ভাবনাময় এই ক্রিকেটার দিনকে দিন নিজেকে পরিণত করছেন তা বোঝা যায় বিরুদ্ধ কন্ডিশনে ধৈর্য্যের পরীক্ষা দিতে দেখা গেলে।

আরও পড়ুন

বিরাট কোহলির কাছাকাছি পৌছাতে হলে বাবর আজমকে এই কাজ গুলো করতে হবে বলেই মনে করেন শাহিদ আফ্রিদি !

পাকিস্তান ক্রিকেট জগতে তার আত্মপ্রকাশের পর থেকে অনেকেই তার সাথে সাদৃশ্য পেয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বর্তমান অধিনায়ক,...

“অবসর” সিদ্ধান্ত নিয়ে সুর বদল ক্রিস গেইলের

এবছর বিশ্বকাপে দেশের সহ - অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন তিনি ।শুরুতে তার সেই পরিচিত ছন্দে পাওয়া গেলেও পরবর্তী...

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ
ওয়েস্টইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল বিশ্বকাপের আগে ঘোষোণা করেছিলেন যে তিনি এই টুর্নামেন্টের পর ক্রিকেট থেকে অবসর...

দেশের এক ক্রিকেট ভক্ত প্রকাশ‍্যে বলেছেন ” মোটা শুয়োর ” ! এইবার সেই বিষয় মুখ খুললেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ

ভারতের কাছে ফের আরেকবার বিশ্বকাপ ক্রিকেটে হেরে যাওয়ার পর থেকেই গোটা পাকিস্তান জুড়ে তৈরী হয়েছিল এক তীব্র...

এইদিন আরো একবার হতে পারে বিশ্বকাপ ২০১৯এ ভারত পাকিস্তান ম্যাচ

ভারত আর পাকিস্তানের মধ্যে বিশ্বকাপ ২০১৯এর ২২তম লীগ ম্যাচ ১৬জুন রবিবার ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে খেলা...