আইপিএলের ইতিহাসে কোনো এক মরশুমে হল সবচেয়ে বেশি সুপার ওভার ম্যাচ, জেনে নিন চারটি সুপার ওভারের হাল

ক্রিকেট খেলায় সুপার ওভার পর্যন্ত ম্যাচ পৌঁছলে তার রোমাঞ্চের আন্দাজ পাওয়া যায় যে দুই দলই কতটা প্রতিবদ্ধ ম্যাচ জেতার জন্য। যে কোনো মূল্যে জেতার লক্ষ্যই কোনো ম্যাচকে সুপার ওভারে নিয়ে যায়। এই ধরণের সুপার ওভার আইপিএলের ইতিহাসে দেখতে পাওয়া গিয়েছে।

আইপিএলের একটি মরশুমে প্রথমবার হল ৪টি সুপার ওভার

আইপিএলের ইতিহাসে কোনো এক মরশুমে হল সবচেয়ে বেশি সুপার ওভার ম্যাচ, জেনে নিন চারটি সুপার ওভারের হাল 1

আইপিএলের প্রত্যেক মরশুমে একটা না একটা ম্যাচ তো সুপার ওভারে যেতে দেখাই যায়। কিন্তু এবার আপিএলে এমন কড়া লড়াই হচ্ছে যে ১টি বা ২টি নয় বরং এখনও পর্যন্ত ৩৬টি ম্যাচের সফরেই ৪টি সুপার ওভার ম্যাচ হয়ে গিয়েছে। আইপিএলের ইতিহাসে প্রথমবার এমন হয়েছে যখন কোনো মরশুমে ২টির বেশি ম্যাচ টাই হয়েছে। এর আগে ২০১৩-র মরশুমে আর ২০১৯ এর মরশুমে ২টি সুপার ওভার খেলা হয়েছে। তো আপনাদের এই মরশুমের ৪টি সুপার ওভারের সঙ্গে সামান্য মোলাকাত করিয়ে দেওয়া যাক।

কিংস ইলেভেন পাঞ্জাব বনাম দিল্লি ক্যাপিটালস

আইপিএলের ইতিহাসে কোনো এক মরশুমে হল সবচেয়ে বেশি সুপার ওভার ম্যাচ, জেনে নিন চারটি সুপার ওভারের হাল 2

এই আইপিএলের মরশুমের দ্বিতীয় ম্যাচই সুপার ওভারে পরিবর্তিত হয়েছিল। কিংস ইলেভেন পাঞ্জাব আর দিল্লি ক্যাপিটালসের মধ্যে খেলা হওয়া এই মরশুমের দ্বিতীয় ম্যাচে দিল্লি ক্যাপিটালস প্রথমে ব্যাট করে ১৫৭ রানের স্কোর খাড়া করেছিল। এরপর কিংস ইলেভেন পাঞ্জাব দলও এতটাই রান করতে পারে। ম্যাচ টাই হয়, তো ম্যাচ সুপার ওভারে যায় আর সেখানে দিল্লি ক্যাপিটালস ভীষণই সহজে জয়লাভ করে ২ পয়েন্টস তুলে নেয়।

মুম্বাই ইন্ডিয়ান্স বনাম রয়্যালস চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর

আইপিএলের ইতিহাসে কোনো এক মরশুমে হল সবচেয়ে বেশি সুপার ওভার ম্যাচ, জেনে নিন চারটি সুপার ওভারের হাল 3

ভারতের দুই সবচেয়ে দুর্দান্ত ব্যাটসম্যান বিরাট কোহলি আর রোহিত শর্মার দলের মধ্যে একটা কড়া টক্কর দেখতে পাওয়া গিয়েছিল। মুম্বাই ইন্ডিয়ান্স আর আরসিবির মধ্যে খেলা হওয়া প্রথম ম্যাচে অসাধারণ রোমাঞ্চ দেখতে পাওয়া গিয়েছে। এই ম্যাচে আরসিবি প্রথমে ব্যাট করে ২০১ রান করে। মুম্বাই ইন্ডিয়ান্সও প্রতিদ্বন্ধীতা দেখিয়ে ২০১ রান করতে সফল হয়। কিন্তু এরপর সুপার ওভারে আরসিবি মুম্বাইকে হারিয়ে দেয়।

সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম কলকাতা নাইট রাইডার্স

আইপিএলের ইতিহাসে কোনো এক মরশুমে হল সবচেয়ে বেশি সুপার ওভার ম্যাচ, জেনে নিন চারটি সুপার ওভারের হাল 4

আইপিএলের বেড়ে চলা রোমাঞ্চের মধ্যে সমস্ত দলগুলি প্লে অফে নিজেদের জায়গা পাকা করতে চায়। এই রোমাঞ্চে রবিবার সুপার সান্ডের প্রথম ম্যাচ সুপার ওভারে যায়। কলকাতা নাইট রাইডার্স আর সানরাইজার্স হায়দ্রাবাদের মধ্যে খেলা হওয়া ম্যাচে কেকেআর প্রথমে ব্যাট করে ১৬৩ রান করে। এরপর সানরাইজার্সও কেকেআরের সমান স্কোর করতে সফল হয়। এরপর খেলা হওয়া সুপার ওভারে কেকেআর সহজেই ম্যাচে জয় হাসিল করে।

মুম্বাই ইন্ডিয়ান্স বনাম কিংস ইলেভেন পাঞ্জাব

আইপিএলের ইতিহাসে কোনো এক মরশুমে হল সবচেয়ে বেশি সুপার ওভার ম্যাচ, জেনে নিন চারটি সুপার ওভারের হাল 5

আইপিএলের জন্য প্লে অফের দৌড় ভীষণই রোমাঞ্চকর হয়ে উঠেছে। এর মধ্যে লীগ চরণে রবিবার দুবাইতে মুম্বাই ইন্ডিয়ান্স আর কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যে দ্বিতীয় ম্যাচ খেলা হয় রবিবার। এই ম্যাচ টাই হয়। এই ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের দল প্রথমে ব্যাট করে ১৭৬ রানের স্কোর করে, জবাবে কিংস ইলেভেন পাঞ্জাবও এতটাই রান করতে পারে। ম্যাচ টাই হয়ে যায়। এরপর ফলাফল সুপার ওভারে বের হয় আর এই ম্যাচের সবচেয়ে বিশেষ ব্যাপার হল যে দুটি সুপার ওভার খেলা হয়, যারপরই কিংস ইলেভেন পাঞ্জাবের জয় দিয়েই সিদ্ধান্ত হতে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *